শনিবার, অক্টোবর ২৩, ২০২১

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা : দেশে দুর্গোৎসব শুরু আজ

  • নিজস্ব প্রতিবেদক :
image

ঢাকা, ১১ অক্টোবর : অপেক্ষার প্রহর শেষ। মণ্ডপে মণ্ডপে অধিষ্ঠিত হয়েছে দেবী দুর্গার প্রতিমা। আজ সোমবার ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ঢাকের বাদ্য, কাঁসরের ঘণ্টা ও শঙ্খের ধ্বনিত মুখরিত হয়ে উঠবে পূজা মণ্ডপগুলো। উৎসবের শুরুতে বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হবে। এরপর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে শেষ হবে ষষ্ঠী পূজা। আগামী ১৫ অক্টোবর শুক্রবার দশমী পূজা শেষে প্রতিমা বিসর্জন দেয়া হবে। এবার সারাদেশে ৩২ হাজার ১১৮টি পূজামণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে।
পূজামণ্ডপগুলো ঘুরে দেখা গেছে, দুর্গোৎসব আয়োজনের প্রস্তুতি প্রায় শেষ। নানা রঙে সজ্জিত করা হয়েছে মণ্ডপগুলো। তবে করোনা মহামারীর কারণে এবারও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পূজা আয়োজন করা হয়েছে। দুর্গাপূজা উপলক্ষে গতকাল রবিবার পৃথক পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তাঁর বাণীতে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি। তিনি আশা করেন, শারদীয় দুর্গোৎসবে সত্য-সুন্দরের আলোকে ভাস্বর হয়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যরে বন্ধন আরো সুসংহত হবে।
প্রধানমন্ত্রী দেশের হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, দুর্গাপূজা শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি এখন সার্বজনীন উৎসব। অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য।


এ জাতীয় আরো খবর