শনিবার, অক্টোবর ২৩, ২০২১

ফ্যাশন শো নাচ, গান, কবিতা পাঠ, ধামাইলে জমজমাট শিব মন্দির

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ১১ অক্টোবর : নগরীতে নব প্রতিষ্ঠিত শিব মন্দির- টেম্পল অব জয়-এ চলছে শারদীয় দুর্গোৎসব। সাতদিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের দ্বিতীয়  দিনে গতকাল রোববার (১০ অক্টোবর) বিশেষ পূজা, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ করা হয়। সেই সাথে  জমজমাট আয়োজনে ছিল ফ্যাশন শো নাচ, গান, কবিতা পাঠ, ধামাইল প্রভৃতি। অনুষ্ঠানে প্রবাসী বাঙালীদের উপস্থিতি ছিলো দেখার মতো। 


কবিতায় শারোৎসব ‘কাব্য জলসা’ এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। কবিতা আবৃত্তি করেন ড. দেবাশীষ মৃধা, দেবাশীষ দাশ, অজিত দাশ, সৌরভ চৌধুরী, অলক চৌধুরী, চন্দনা বানার্জী, শ্রেয়া চৌধুরী এবং প্রতিভা চৌধুরী । 

এরপর শুরু হয় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা। সমবেত কন্ঠে আগমনী সঙ্গীত পরিবেশন করেন  চিনু মৃধা, অজিত দাস, সুস্মিতা চৌধুরী, স্বদেশ সরকার, অতুল দস্তিদার, সঙ্গীতা পাল, সুপর্না চৌধুরী, রুপাঞ্জলী চৌধুরী, পৃথি দেব, প্রতিভা কপালী, আবীর চক্রবর্তী শিমুল, অসিত বরণ চৌধুরী, অশোক দাশ ও বাবুল পাল। 


একক সঙ্গীত পরিবেশন করেন রতন হাওলাদার, চিনু মৃধা, অমিতা মৃধা, শ্রদ্ধা হাওলাদার, নন্দিতা ঘোষ, পৃথি দেব, অর্ঘ চৌধুরী, অভিষেক চৌধুরী, অনিন্দিতা চৌধুরী ও নিবেদিতা চৌধুরী। তবলায় ছিলেন আবির চক্রবর্তী শিমুল। অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন মৌরাজ অংকন। নৃত্য পরিবেশন করেন  শ্রুতি হাওলাদার ও স্নেহা হাওলাদার, রিয়া রায়, কৃষ্টি পাল। 


অনুষ্ঠানে বায়োলিন বাজিয়ে শোনান সামান্তা চৌধুরী মেঘা ও প্রজিতা বিশ্বাস। সকলের অংশগ্রহণে  ফ্যাশন শো উপস্থিত দর্শকদের বিমোহিত করেছে। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৌরভ চৌধুরী। গতকাল রোববার সাপ্তাহিক ছুটি থাকায় অনুষ্ঠানে ভক্তদের ছিল উপচে পড়া ভিড়। 


এদিকে পুজার গ্র্যান্ড সেলিব্রেশনের দ্বিতীয় দিনে পুরুষ ও মহিলার এক রঙের পোশাক পরেন। ঐতিহ্যবাহী পাঞ্জাবী এবং  শাড়ি, যার রঙ ছিল লাল। আর এই পোষাকে দম্পত্তিরা ফ্যাশন শোতে অংশ নেন। সকলের অংশগ্রহণে  এই ফ্যাশন শো উপস্থিত দর্শকদের বিমোহিত করেছে।  সকলের একই রঙের পোশাক অনুষ্ঠানের বৈচিত্র্যেও আনে ভিন্নতা। এছাড়া অনুষ্ঠানে ড. দেবাশীষ মৃধাসহ অনেকের মাথায়-ই ছিল রঙ বেরঙের পাগড়ি। 


অনুষ্ঠান চলাকালে নব প্রতিষ্ঠিত শিব মন্দির- টেম্পল অব জয় পরিদর্শনে আসেন মিশিগান কালিবাড়ির প্রেসিডেন্ট শ্যামা হালদার, প্রিস্ট দুর্গা শংকর চক্রবর্তীসহ অন্যান্যরা। এ সময় শ্যামা হালদার রাজ্যের ওয়ারেন সিটিতে সুন্দর একটি মন্দির প্রতিষ্ঠার জন্য শিব মন্দিরের দাতা বিশিষ্ট চিকিৎসক এবং স্বনামধন্য দার্শনিক ডা: দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধাকে আন্তরিক ধন্যবাদ জানান। তাঁরা প্রতিমা দর্শনের পর বেশ কিছু সময় অবস্থান করেন। এবং ছবির জন্য পোজ দেন।

পূজায় আসা বেশকজন ভক্ত জানান, সার্বজনীন এই পূজোতে এসে দেবীর আরাধনা করতে পেরে ভীষণ ভালো লাগছে। দেশ ও বিদেশের সবাইকে তারা শারদীয়া শুভেচ্ছা জানান । ভক্তকুলের আশা, মা দুর্গার আশীর্বাদে সবার জীবন মঙ্গলময় হয়ে উঠবে।

শিব মন্দিরের পূজার দিনক্ষণ ও সময়সূচী এখানে তুলে ধরা হলো-পঞ্জিকা অনুযায়ী আজ সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৭টায় বোধন, আমন্ত্রন ও অধিবাস। ১২ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় নবপত্রিকা প্রবেশ ও স্থাপন এবং সপ্তমী বিহিত পূজা, দুপুর ১ টায় প্রসাদম, ১৩ অক্টোবর বুধবার সকাল ১০টায় মহাষ্টমী বিহিত পূজা, ১টায় অঞ্জলি, দুপুর ১ টায় প্রসাদম, দুপুর ১টা ৫৫ মিনিটে  ১০৮ পদ্ম ও ১০৮ প্রদীপ জ্বালিয়ে সন্ধিপূজা,


১৪ অক্টোবর বৃহষ্পতিবার  সকাল ১০ টায় মহানবমী বিহিত পূজা, দুপুর ১ টায় প্রসাদম এবং ১৫ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় দশমী বিহিত পূজা, পূজা শেষে বিসর্জন। অপরাজিতা পূজা।  রাত ৭ টা ৩০ মিনিটে বিজয়া দশমী ও শান্তি প্রশস্তি। এছাড়া দুর্গোৎসব চলাকালে প্রতিদিনই আরতি, ধামাইল, ধুনুচি নৃত্য থাকবে।


এ জাতীয় আরো খবর