শনিবার, অক্টোবর ২৩, ২০২১

আমি নিজেই প্রতারণার শিকার : মুসা

  • জ্যেষ্ঠ প্রতিবেদক :
image

জিজ্ঞাসাবাদ শেষে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মুসা বিন শমসের/ ছবি : ঢাকা পোস্ট

ঢাকা, ১২ অক্টোবর  (ঢাকা পোস্ট) : নিজের আইন উপদেষ্টা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভুয়া অতিরিক্ত সচিব আব্দুল কাদেরকে একজন মিথ্যাবাদী বলে আখ্যায়িত করেছেন ধনকুবের মুসা বিন শমসের। তিনি বলেন, ‘আমি নিজেই তার প্রতারণার শিকার হয়েছি। আমি এই ভুয়া অতিরিক্ত সচিবের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।’ মঙ্গলবার (১২ অক্টোবর) তিন ঘণ্টার বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যায় ডিবি কার্যালয় থেকে বের হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 
মুসা বলেন, কাদের একজন ফ্রড (প্রতারক) লোক। সে অতিরিক্ত সচিব পরিচয়ে ভুয়া কার্ড ছাপিয়ে আমার অফিসে গিয়েছিল। আমার সঙ্গে বিভিন্ন সময় ছবি তুলেছিল এবং সে মাঝে মধ্যে আমার সঙ্গে বসে ঊর্ধ্বতন লোকদের সঙ্গে কথা বলত। তাদের মধ্যে আইজিপি, আর্মি জেনারেলসহ ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলত। আমার বিশ্বাস ছিল আব্দুল কাদের অতিরিক্ত সচিব। কিন্তু পরে প্রমাণিত হলো, সে অতিরিক্ত সচিব নয়, তার পরিচয় ভুয়া। এটা জানার পর আমি তাকে বের করে দিই। 
তিনি বলেন, ডিবি আমাকে আব্দুল কাদেরের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে এবং আমি যা যা জানি সবকিছু স্পষ্ট বলেছি। আমার বক্তব্যে ডিবি পুলিশ সন্তুষ্ট।
আপনার আইন উপদেষ্টা পরিচয় দিতেন আব্দুল কাদের। এটা আপনি জানতে কি না এমন প্রশ্নের উত্তরে মুসা বলেন, আব্দুল কাদের মিথ্যা কথা বলেছে। সে আমার আইন উপদেষ্টা ছিল না। 
তাহলে কেন বিভিন্ন সময় কাদেরের সঙ্গে আপনার (মুসা) ছবি দেখা যেত? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার সঙ্গে অনেক লোক এসে ছবি তোলে। অনেক পত্রিকার সম্পাদক, নিউজ এডিটর আসেন। কেউ ছবি তুলতে চাইলে আমি তাকে না করতে পারি না। আমার ছবি নিয়ে যদি কেউ প্রতারণা করে সেটার দায় দায়িত্ব আমি নিতে পারি না।
এদিকে মুসাকে জিজ্ঞাসাবাদের পর আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম কমিশনার (গুলশান) হারুন অর রশীদ বলেন, মুসা বিন শমসের প্রতারক কাদেরকে তার আইন উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন। তাকে ২০ কোটি টাকার চেক দিয়েছেন। তাকে ‘বাবা’, ‘সোনা’ বলেও ডাকতেন।
হারুন অর রশীদ বলেন, জিজ্ঞাসাবাদে মুসা বিন শমসের দাবি করেছেন তিনি কাদেরের প্রতারণার বিষয়ে কিছু জানেন না। আমরা তাকে বলেছি, একজন নাইন পাস লোককে আপনি না বুঝে কীভাবে নিয়োগ দিলেন, তার থেকে ১০ কোটি টাকা নিয়ে কীভাবে লাভসহ ২০ কোটি টাকার চেক দিলেন? এছাড়া মুসা সাহেব কাদেরের সম্পর্কে বেশি জানেন না বললেও আমরা তার সঙ্গে কাদেরের অজস্র কথোপকথন পেয়েছি।
উল্লেখ্য, সম্প্রতি অতিরিক্ত সচিব পরিচয়দানকারী আবদুল কাদের নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে ডিবি। তার সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়ে জানতেই মুসা বিন শমসেরকে আজ ডাকা হয়েছিল ডিবি কার্যালয়ে।


এ জাতীয় আরো খবর