মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

হ্যামট্র্যাম্যাকে পানীয় জলের নমুনায় সীসা পাওয়া গেছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : পিক্সাবে

হ্যামট্রাম্যাক, ২০ অক্টোবর : শহরে পানীয় জলে সীসা আবিষ্কৃত হয়েছে। শহরের কর্মকর্তারা আজ বুধবার বাসিন্দাদের অবহিত করেছেন যে, সম্প্রতি সীসা এবং তামার জন্য পরিচালিত সাম্প্রতিক রুটিন পরীক্ষায় বাসিন্দাদের বাড়ির  ট্যাপ জলে এই নিম্নমানের সীসার মাত্রা উন্মোচন হয়েছে। 
কর্মকর্তারা বলছেন, সীসা এবং তামা পরীক্ষার জন্য সম্প্রতি শহরের ৪২টি বাড়ি থেকে কলের জল সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে প্রতি বিলিয়নে ১৭ টি অংশে সীসার মাত্রা পাওয়া গেছে। যা রাজ্য এবং ফেডারেল লিড এবং তামার নিয়মের অংশ হিসাবে ১৫ পিপিবি এর নিচে থাকতে হবে। যা কর্মস্তরের চেয়ে কিছুটা বেশি। পানীয় জলে সীসার লক্ষ্য ০ পিপিবি। রক্তে সীসার কোনও নিরাপদ স্তর নেই। 
ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সীসার সংস্পর্শ শিশু স্বাস্থ্যের গুরুতর ক্ষতি করতে পারে। বিশেষ করে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি, বৃদ্ধি ও বিকাশ হ্রাস এবং শিক্ষা ও আচরণের সমস্যার মতো সমস্যা সৃষ্টি করে। প্রাপ্তবয়স্করাও স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন।  
মিশিগান ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, গ্রেট লেকস এবং এনার্জি দ্বারা সীসা পরিষেবা লাইনসহ বাড়িগুলির বার্ষিক পরীক্ষা প্রয়োজন। মেট্রো ডেট্রয়েটের পানি গুণমান বিশেষজ্ঞ এলিন বেতানজো একথা বলেছেন। তিনি বলেন, পানীয় জলে বিক্ষিপ্তভাবে সীসা নি:সরণ হতে পারে, এবং আমরা দেখতে পাচ্ছি যে হ্যামট্রাম্যাকে যেখানে সীসা এবং তামার শাসনের ইতিহাসের উপর এবং বাইরে সীসার অ্যাকশন স্তর অতিক্রম করেছে। এলিন বেতানজো, যিনি ফ্লিন্ট জল সংকট আবিষ্কারে সহায়তা করেছিলেন। এই কারণেই লিড সার্ভিস লাইনগুলি বের করা জনস্বাস্থ্য সুরক্ষার জন্য এত গুরুত্বপূর্ণ, বেতানজো বলেন।  ৩০ বছরের মধ্যে এটি হ্যামট্রাম্যাকের ১১তম লিড লঙ্ঘন, তার সংগৃহীত তথ্য অনুযায়ী। মিশিগান ইজিএলই নমুনার প্রতিটি রাউন্ডে সংগৃহীত সীসা এবং তামার ফলাফলের ৯০ তম শতাংশের উপর ভিত্তি করে পানীয় জল আইন মেনে চলার মূল্যায়ন করে। 
যে সব বাসিন্দা তাদের জল বিনামূল্যে পরীক্ষা করতে চান তারা মিশিগান স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের পানীয় জলের হটলাইনে ৮৪৪-৯৩৪-১৩১৫ নম্বরে ফোন করতে পারেন। কাল বৃহস্পতিবার, ২১ অক্টোবর, হ্যামট্রাম্যাক শহরের টাউন সেন্টারে (৯৫২১ জোসেফ ক্যাম্পাউ এভিনিউ) পার্কিং লটে  সকাল ১১টা  থেকে  দুপুর ২টা পর্যন্ত শহরের বাসিন্দাদের একটি করে বিনামূল্যে ওয়াটার ফিল্টার এবং প্রতিস্থাপন কার্তুজ সরবরাহ করবে। কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতে আরও বিতরণের সময় নির্ধারণ করা হবে। 
২০১৯ সালে, হ্যামট্রাম্যাকে একটি লিড সার্ভিস লাইন প্রতিস্থাপন প্রোগ্রাম শুরু করে এবং ডিসেম্বরের মধ্যে ৩০০ টিরও বেশি লিড সার্ভিস লাইন প্রতিস্থাপনের আশা করছে। হ্যামট্রাম্যাক সিটি ম্যানেজার ক্যাথলিন অ্যাঙ্গার আজ বুধবার বলেন, শহরে প্রায় ৫,৯০০ টি সীসা লাইন রয়েছে। যা বহু দশক ধরে মাটিতে রয়েছে। অ্যাঙ্গার বলেন, সীসা অতিক্রমের কারণে ইএলজিই শহরকে বলেছে যে, কর্মকর্তাদের কাছে ২০ বছরের পরিবর্তে লিড লাইন বের করার জন্য ১৪ বছর সময় রয়েছে। এবং এটি রাজ্য বা ফেডারেল সরকারের তহবিল ছাড়া একটি চ্যালেঞ্জ হবে, তিনি বলেছিলেন। অ্যাঙ্গার বলেন, "সত্যি বলতে কি, আমরা চাই আমাদের বাসিন্দারা নিরাপদ পানীয় জল পান করুন। "আমরা ১০০% একমত যে আমাদের বাসিন্দারা এটিপ্রাপ্য এবং এটি আশা করি। আমরা এটাকে খুব গুরুত্বের সাথে নিয়েছি।" তিনি বলেন, শহরের পানীয় জল গ্রেট লেকস ওয়াটার অথরিটি থেকে আসে। যেখানে জল বাড়ির ভিতরে সীসা লাইন এবং ফিক্সচারের মধ্য দিয়ে না যাওয়া পর্যন্ত কোনও সীমা নেই, যেখানে এটি সীসা দিয়ে কলঙ্কিত হয়। 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর