মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

মিশিগান বেঙ্গলসের জাঁকজমকপূর্ণ টেবিল টেনিস টুর্নামেন্ট

  • সাইফুল আজম সিদ্দিকী :
image

ওয়ারেন, ২৪ অক্টোবর :  ‘মিশিগান বেঙ্গলস’-এর আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো মিশিগান বেঙ্গলস কাপ টেবিল টেনিস টুর্নামেন্ট। টুর্নামেন্টে অর্ধশতাধিক খেলোয়াড়, ৩৪টি সিঙ্গেলস ও ২১টি ডাবলসের দল অংশ নেয়। এটি উত্তর আমেরিকায় সর্ব বৃহৎ কমিউনিটি বেসড এ টুর্নামেন্ট। 
 রাজ্যের ওয়ারেন নগরীর ভিয়েত ডেট্রয়েট টেবিল টেনিস ক্লাবে গতকাল শনিবার (২৩ অক্টোবর) সকাল নয়টায় শুরু হওয়া এ আয়োজনে খেলার ফরমেট স্বাগত বক্তব্য রাখেন টুর্নামেন্ট এর আহ্বায়ক মারুফ মনোয়ার ও সাইফ সিদ্দিকী। টুর্নামেন্ট পরিচালনায় ছিলেন ক্লাবের ডাইরেক্টর রসি মীর ও কৌশিক আহমেদ।  
আয়োজনে প্রথম পর্বের পর গ্রপ চ্যাম্পিয়নদের নিয়ে প্রিমিয়ার লীগ ও গ্রুপ রানারস আপ ও সেকেন্ড রানারস আপদের নিয়ে সুপার লীগ আয়োজন করে হয়। একই ভাবে ডাবলসের গ্রুপ চ্যাম্পিয়ন দল নিয়ে প্রিমিয়ার লীগ ও গ্রুপ রানারস আপদের নিয়ে সুপার লীগ আয়োজন করা হয়।     
একক শাখায় আট গ্রুপে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপ থেকে শীর্ষ আটজনে ছিলেন মারুফ মনোয়ার, গোলাম মোস্তফা, ফয়সাল সাইদ, মোহাম্মদ নাজমুল আনোয়ার, ফরিদ চৌধুরী, শাহীন ইসলাম, আলমগীর হোসাইন ও ইন্নাস আল রাজী। প্রিমিয়ার লীগের আট জনকে দুই গ্রুপে লিগ পর্ব শেষে এ গ্রুপের শীষ দুই সেমি ফাইনালিস্ট এর মাঝে ফরিদ চৌধুরীর সাথে খেলায় মারুফ মনোয়ার ফাইনালে ঊঠে। আলোক সল্পতায় দ্বিতীয় সেমি ফাইনাল ও ফাইনাল অন্য দিন সম্পন্ন হবে। 

দ্বিতীয় পর্বের সিঙ্গেলস সুপার লীগের নকআউট পদ্ধতিতে কোয়াটার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে মোহাম্মদ সালাহউদ্দিন আজিজকে হারিয়ে তৌফিক তোফায়েল চ্যাম্পিয়ন হন। 
প্রিমিয়ার লীগের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ ও রানারস আপ হয়েছেন ইন্নাস আল রাজী ও রাজেশ। প্রিমিয়ার লীগে ডাবলসে শীষ পাঁচ দল ছিল মারুফ- সালাহউদ্দিন, নাজমুল – সাইফ, ফরিদ- ফয়সাল, আলমগীর- শাহীন ও ইন্নাস – রাজেশ। 
সুপার লীগের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন ফরহাদ পুলক – আলী রেজা ও রানারস আপ হয়েছেন জাকির হোসাইন – আরুপ বড়ুয়া। 
টুর্নামেন্ট নিয়ে মিশিগানে বসবাসরত বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। আয়োজকদের অন্যতম আলমগীর হোসাইন জানান, কোভিড এর কারনে দুই বার পেছালেও শেষ পর্যন্ত সফল ভাবে খেলা সম্পন্ন করে গেছে বলে আমরা সবাই আনন্দিত। ভবিষ্যতে আরও বড় পরিসরে আয়োজন করা হবে বলে তিনি জানান। 


এ জাতীয় আরো খবর