মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

বিউমন্ট হেলথের সতর্কবার্তা : করোনার চতুর্থ ঢেউ কয়েক মাস ধরে চলতে পারে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিউমন্ট হেলথের সংক্রমণ প্রতিরোধ এবং মহামারীবিদ্যার মেডিকেল ডিরেক্টর নিক গিলপিন/Photo :  David Guralnick, The Detroit News

রয়েল ওক, ১২ নভেম্বর : বিউমন্ট হেলথের আটটি হাসপাতালে ৪০০ জন কোভিড-১৯ রোগী ভর্তি রয়েছে। বিউমন্টে এতো রোগীর ভর্তিকে ভাইরাসের চতুর্থ ঢেউ হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেই সাথে এটি কয়েক মাস স্থায়ী হতে পারে সতর্ক করা হয়েছে। চিকিৎসা ব্যবস্থার শীর্ষ মহামারী বিশেষজ্ঞ বৃহস্পতিবার একথা বলেছেন। 
বিউমন্ট হেলথের সংক্রমণ প্রতিরোধ ও মহামারীবিদ্যার পরিচালক ডাঃ নিক গিলপিন বলেছেন, ট্রাইকাউন্টি অঞ্চলে সংক্রমণের হার সারা দেশে যা দেখা যাচ্ছে তার প্রায় দ্বিগুণ এবং মেট্রো ডেট্রয়েট "আবারও হটস্পট হয়ে উঠছে।"
গিলপিন উল্লেখ করেছেন যে আক্রান্তের হার বা পরীক্ষার শতকরা পজিটিভের হার আবার বাড়ছে।  গ্রীষ্মে খুব কম দেখা গেলেও আগস্টে বাড়তে শুরু করেছে - এবং তারপর থেকে এটি ক্রমাগত বাড়তে শুরু করেছে। "আমার একটি অনুভূতি আছে যে আমরা সম্ভবত আগামী কয়েক মাস এবং সম্ভবত শীতকালেও করোনার বৃদ্ধির এই পৃথিবীতে বসবাস করতে যাচ্ছি।" তিনি বৃহস্পতিবার সকালের এক ব্রিফিংয়ে এক কথা বলেছেন। "কারণ আমি সেখানে এমন কিছু দেখতে পাচ্ছি না যা এটিকে অর্থপূর্ণ উপায়ে থামানো যাবে, যদি না লোকেরা তাদের আচরণে আমূল পরিবর্তন না করে এবং টিকা দেওয়া ও মুখে মাস্ক না দেওয়া শুরু করে।" "এটি কঠিন হতে চলেছে," গিলপিন বলেছিলেন। "এটি একটি স্প্রিন্টের চেয়ে একটু বেশি ম্যারাথন হয়ে উঠছে।"
বুধবার মিশিগান ভাইরাসের জন্য হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ছয় মাসের মধ্যে উচ্চতায় পৌঁছে যাওয়ার খবরের পর বিউমেন্টের এই সংবাদ জানা গেল। এক বছর আগে নভেম্বর মাসে রাজ্য করোনা আক্রান্তে শীর্ষে ছিল। বুধবারের হাসপাতালে ভর্তি হওয়া রাজ্যব্যাপী ভাইরাস থেকে অসুস্থ হওয়ার সংখ্যা ২৬০০ জনেরও বেশি মানুষে পৌঁছেছে  যা প্রায় এক বছর আগের মতো। মিশিগানের সংক্রমণ কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হচ্ছে।
এই সপ্তাহে এখন পর্যন্ত রাজ্যে ভাইরাসে ১৫,১৯৪ জন আক্রান্ত এবং ২১০ জন মারা গেছে। সর্বশেষ পরিসংখ্যান বলছে, ২০২০ সালের মার্চ মাসে রাজ্যে ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়ার পর থেকে মোট ১,১৭২,৮০০ জন আক্রান্ত এবং ২২,৬৮৪ জন মারা গেছে। সাত-হাসপাতাল স্বাস্থ্য ব্যবস্থায় বুধবার পর্যন্ত ৯২ জন করোনা রোগী ছিল, যার মধ্যে ট্র্যাভার্স সিটিতে ৪৯ জন, ক্যাডিলাকে ১৫ জন, শার্লেভয়েক্সে একজন রোগী, ১৪ জন গ্রেলিংয়ে এবং পাঁচজন ম্যানিস্টিতে মুনসনের হাসপাতালে ছিলেন। গিলপিন বৃহস্পতিবার বলেছেন যে সর্বশেষ উত্থানের সঠিক কারণ জানা অসম্ভব, তবে তিনি বিশ্বাস করেন যে এটি সম্প্রদায়ের টিকাবিহীন লোকদের দ্বারা চালিত হচ্ছে।

 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর