মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

জগতের মঙ্গলের জন্য নিজেকে উৎসর্গ করতে হবে-ড. মৃধা

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ১৪ নভেম্বর : নব প্রতিষ্ঠিত শিব মন্দির-টেম্পল অব জয়-এর প্রতিষ্ঠাতা বিশিষ্ট চিকিৎসক এবং স্বনামধন্য দার্শনিক ড. দেবাশীষ মৃধা বলেছেন, যারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে তারা কখনও অন্যের দুঃখ কষ্টকে উপলদ্ধি করতে পারেনা। আমাদের ব্যস্ততা অপরের মঙ্গলের জন্য হওয়া উচিত। তাই  নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে আমাদের সকলকেই জগতের মঙ্গলের জন্য নিজেকে উৎসর্গ করতে হবে। তিনি আজ রোববার (১৪ নভেম্বর) দুপুরে তাঁর স্বর্গীয় পিতা পরেশ নাথ মৃধা, মা স্বর্গীয়া বিন্দুবাসিনী মৃধা এবং তাঁর সহধর্মিনী চিনু মৃধার স্বর্গীয় পিতা হেমন্ত লাল দাসের আত্মার শান্তি কামনায় আয়োজিত গীতা পাঠ ও  নামসংকীর্তনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। 

ড. মৃধা তাঁর স্বর্গীয় পিতার উদ্বৃতি দিয়ে  বলেন, আমার পিতা বলতেন-তুমি যদি নিজে উন্নত হও তাতে কিছুই হবেনা। তোমার পাশে যারা রয়েছে তাদের উন্নতির জন্য নিজেকে শপে দিতে হবে। তখনই  তোমার প্রকৃত উন্নতি হবে। তিনি বলেন, আমি আমার বাবার সেকথাটি মনে প্রাণে দারুণভাবে বিশ্বাস করেছি। সেই থেকে আমি অন্যের মঙ্গলের জন্য চেষ্টা করে যাচ্ছি।
তিনি বলেন, গীতা হলো এক জীবন দর্শন। গীতাও সেকথাই বলেছে-অপরের মঙ্গলের জন্য তুমি সার্বক্ষণিক কাজ করে যাও। তিনি বলেন, গীতা আমাদের এই শিক্ষা দেয় যে, জীবনকে সুন্দর ও উন্নত করতে হলে মানুষকে ভালবাসতে হবে। সেই সাথে ক্ষমা করতে হবে। 
ড. মৃধা বলেন, স্বর্গ উপরে বা নিচে কোথাও নেই। স্বর্গ হলো আপনার মাঝে। আপনি যখন আনন্দের মাঝে থাকবেন, তখনই আপনি স্বর্গের অনুভূতি পেতে পারেন। সেজন্য স্বর্গ পেতে হলে পৃথিবীটাকে আনন্দময় করে তুলতে হবে।

অনুষ্ঠানে পবিত্র গীতার প্রথম অধ্যায় সমস্বরে পাঠ করেন ড. দেবাশীষ মৃধা, স্বদেশ রঞ্জন সরকার, আশুতোষ চৌধুরী, অজিত কুমার দাশ, পুর্ণেন্দু চক্রবর্তী অপু, জিতেন গোপ, হীরালাল কপালী ও চিন্ময় আচার্য্ । গীতার প্রথম অধ্যায়ের মহাত্ম্য বর্ননা করেন অজিত কুমার দাশ। পরে নাম সংকীর্তন অনুষ্ঠিত হয়। মধ্যাহ্নভোজে ছিল হরেক রকম প্রসাদের পদ। এতে অসংখ্য ভক্তবৃন্দের সমাগম ঘটে।  নব প্রতিষ্ঠিত শিব মন্দির-টেম্পল অব জয়-এর প্রথম গীতা পাঠ এটি। এখন থেকে সপ্তাহের প্রতি রোববার গীতা পাঠ অনুষ্ঠিত হবে।
পরে শুভ বিজয়ার পুনর্মিলনী অনুষ্ঠানে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন, ডা: দেবাশীষ মৃধা, চিনু মৃধা, রতন হাওলাদার, পুর্ণেন্দু চক্রবর্তী অপু, আশুতোষ চৌধুরী, রাখি রঞ্জন রায়, অজিত কুমার দাশ, অমূল্য চৌধুরী, কমলেন্দু পাল, দেবাশীষ দাশ, চন্দন তরফদার প্রমুখ। সঙ্গীতানুষ্ঠানে গান পরিবেশন করেন সুশান্ত সরকার, স্বদেশ রঞ্জন সরকার, অপূর্ব কান্তি চৌধুরী, অতুল দস্তিদার, বাবুল পাল। শিব মন্দিরের প্রতিষ্ঠাতা, সমাজসেবী চিনু মৃধা ও সৌরভ চৌধুরীর পরিচালনায় শুভ বিজয়ার পুনর্মিলনী অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়েছে।


এ জাতীয় আরো খবর