মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

সিডিসির তথ্য : নতুন কোভিড আক্রান্তের ক্ষেত্রে দেশকে নেতৃত্ব দিচ্ছে মিশিগান

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক
image

মঙ্গলবার ডিয়ারবর্ণের বিউমন্ট হাসপাতালের সাউথ টাওয়ারের ৮ম তলায় একজন কোভিড -১৯ রোগীকে নিয়ে একটি গার্নি ঠেলে  নিচ্ছেন মেলিয়া ফ্রেম (বামে)/Photo : Max Ortiz, The Detroit News.

ল্যান্সিং, ১৭ নভেম্বর : ফেডারেল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে মঙ্গলবার প্রকাশিত ট্র্যাকিং ডেটা অনুসারে, মিশিগান গত সাত দিনে জনসংখ্যা প্রতি নতুন করোনা ভাইরাসে আক্রান্তের ক্ষেত্রে দেশকে নেতৃত্ব দিচ্ছে। রাজ্যে প্রতি ১০০০০০ বাসিন্দাদের মধ্যে ৫০৪ জন করোনায় আক্রান্ত। গত সাত দিনে নতুন আক্রান্তের হারে জাতীয়ভাবে সর্বোচ্চ সংখ্যা এটি। সিডিসি এই তথ্য খুঁজে পেয়েছে। ৪৯০ জন আক্রান্ত হয়ে মিনেসোটা দ্বিতীয় স্থানে। এই পরিসংখ্যানটি ভাইরাসের বিরুদ্ধে রাজ্যের ২০ মাসের লড়াইয়ে আরেকটি পতন এবং মিশিগানের হাসপাতালের সক্ষমতা ক্রমেই কমছে বলে জানা গেছে।
মিশিগানে সর্বশেষ এপ্রিলে জাতীয়ভাবে আক্রান্তের ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিল। সর্বশেষ উত্থান কতদিন স্থায়ী হবে এবং ২০২০ সালের মার্চ থেকে মহামারী মোকাবেলা করা স্বাস্থ্যসেবা কর্মীদের এটি কীভাবে প্রভাবিত করবে তা এখনও স্পষ্ট নয়। থ্যাঙ্কসগিভিং ছুটির নয় দিন আগে মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনের সময়, হেনরি ফোর্ড স্বাস্থ্য ব্যবস্থার কর্মকর্তারা বর্ণনা করেছেন কোভিড-১৯ এর প্রবণতা "খুবই উদ্বেগজনক।"
ডেট্রয়েট-ভিত্তিক হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের প্রধান ক্লিনিকাল অফিসার ডঃ আদনান মুনকারাহ বলেছেন, "আমরা গভীরভাবে উদ্বিগ্ন।" "আমরা আশা করছিলাম যে আমরা গত বছরের তুলনায় এই থ্যাঙ্কসগিভিং-এ আরও ভাল পরিস্থিতির মধ্যে থাকব, বিশেষ করে ভ্যাকসিনের প্রাপ্যতার জন্য।" "আমরা আতঙ্কে আছি এবং আমাদের সম্প্রদায় জুড়ে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়া নিয়ে উদ্বিগ্ন।"
মুনকারাহ যারা আগামী সপ্তাহে থ্যাঙ্কসগিভিংয়ের জন্য জড়ো হওয়ার পরিকল্পনা করছেন তাদের প্রতি আহ্বান জানিয়েছেন টিকা নেওয়ার জন্য। তিনি বলেন, "আমাদের সবাইকে নিরাপদ রাখার ক্ষেত্রে ভ্যাকসিনই সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সর্বোত্তম। "সুতরাং আপনারা যারা পরিবারের সাথে জড়ো হচ্ছেন, আমরা আশা করি আপনাদের সকলকে টিকা দেওয়া হয়েছে কারণ এটি আপনাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা এবং সুরক্ষা প্রদান করে।"
মিশিগান সোমবার ৩,০৪০ জন প্রাপ্তবয়স্ক ভাইরাসে হাসপাতালে ভর্তি হয়েছে, এপ্রিলের শেষের দিকে মতোই সবচেয়ে বড় সংখ্যা এটি এবং সাত দিন আগের সংখ্যার তুলনায় ১৯% বৃদ্ধি পেয়েছে। হেনরি ফোর্ডের পাঁচটি হাসপাতাল জুড়ে, সোমবার ২৮৯ জন রোগী কোভিড -১৯ নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। তাদের মধ্যে, ৬৯% সম্পূর্ণরূপে টিকা নেয়নি এবং কোভিড-১৯-এর নিবিড় পরিচর্যা কেন্দ্রে থাকা ৬১ জনের মধ্যে ৮০% কে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়নি। 

এখনই কঠোর পদক্ষেপ নিচ্ছে না প্রশাসন
গত বছরের মতো করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়লেও এখনই কড়া পদক্ষেপ নিচ্ছে না হুইটমারের প্রশাসন। এক বছর আগে সোমবার ‍হুইটমার করোনা ভাইরাস প্রতিরোধে স্কুল, কলেজ ও হোটেল বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু এটা স্পষ্ট নয় যে, ‍হুইটমারের প্রশাসন একই পদক্ষেপ নেবেন কিনা। হুইটমারের মুখপাত্র ববি লেডি এই সপ্তাহে কোনও ইঙ্গিত দেননি যে গভর্নরের প্রশাসন হস্তক্ষেপের জন্য তার জরুরি ক্ষমতা ব্যবহার করবে। তিনি বলেন, আমরা মিশিগানবাসীকে টিকা নেওয়ার জন্য উৎসাহিত করতে চাই, কারণ এটি মানুষকে নিরাপদ রাখে এবং ব্যবসা ও স্কুল নিরাপদে পরিচালনা করার সর্বোত্তম উপায়।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর