মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

চিপের ঘাটতি মোকাবেলায় নতুন উপায় খুঁজছে জিএম, ফোর্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডেট্রয়েট, ২০ নভেম্বর : ডেট্রয়েট অটোমেকার জেনারেল মোটরস কোং এবং ফোর্ড মোটর কোং ইলেক্ট্রিক গাড়ি তৈরিতে গুরুত্বপূর্ণ চিপের ঘাটতি দূর করতে বৃহস্পতিবার নতুন উপায়ের কথা জানিয়েছে। তারা গত বছর থেকে সেমিকন্ডাক্টরের ঘাটতি রোধে কাজ করছেন।
ভার্চুয়াল বার্কলেস গ্লোবাল অটোমোটিভ অ্যান্ড মোবিলিটি টেক কনফারেন্স চলাকালীন জিএম প্রেসিডেন্ট মার্ক রিউস "অনন্য মাইক্রোকন্ট্রোলার ইউনিট বা এমসিইউ এর সংখ্যা ৯৫% কমাতে" একটি নতুন কৌশল প্রকাশ করেছেন। অটোমেকার কো-ডেভেলপমেন্ট, সোর্সিং এবং ম্যানুফ্যাকচারিং বিষয়ে সেমিকন্ডাক্টর কোম্পানিগুলির একটি তালিকা নিয়ে কাজ করছে, যা সাপ্লাই চেইনের ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করছে।
ফোর্ড বৃহস্পতিবার বলেছে যে এটি সেমিকন্ডাক্টর সরবরাহকারী গ্লোবালফাউন্ড্রিজ ইনকর্পোরেটেডের সাথে উৎপাদন এবং প্রযুক্তির অগ্রগতিতে সহযোগিতা করার জন্য একটি  চুক্তি স্বাক্ষর করেছে।
সমস্ত অটোমেকারকে প্রভাবিত করা চিপ সরবরাহের সমস্যাটি গত বছরের শুরু থেকে চলমান রয়েছে এবং এর প্রভাব ২০২২ পর্যন্ত স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। বৈশ্বিক পূর্বাভাসকারী  অ্যালিক্স পার্টনারস এলএলপি এর সাম্প্রতিকতম ধারণা অনুযায়ী, এই ঘাটতির কারণে এই বছর ২১০ বিলিয়ন ডলারের রাজস্ব হারাতে হবে। সংস্থাটি আশা করছে যে এই বছর শিল্পটি ৭.৭ মিলিয়ন গাড়ির উৎপাদন হারাবে।
যদিও অটোমেকাররা বর্তমান সেমিকন্ডাক্টর সরবরাহের সংকটকে ভবিষ্যতে আবার ঘটতে পারে বলে আশংকা করছেন এবং সেটা যাতে না ঘটতে পারে সেই ব্যবস্থাও নেওয়ার পরিকল্পনা করছেন। যেহেতু উন্নত যানবাহনের জন্য আরও চিপের প্রয়োজন হবে, রাজনীতিবিদরাও সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে কাজ করছেন।
ইউএস হাউসের মধ্যপন্থী সদস্যদের একটি দ্বিদলীয় গোষ্ঠী সমস্যা সমাধানকারী ককাসের সদস্যরা বৃহস্পতিবার তাদের সহকর্মীদের দেশেই সেমিকন্ডাক্টর চিপস উৎপাদনের জন্য প্রস্তাবিত তহবিল ৫২ বিলিয়ন ডলার পাস করার জন্য চাপ দিয়েছেন। তারা যুক্তি দিয়েছিলেন যে অর্থনীতিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে এবং মার্কিন সরবরাহের চেইনকে শক্তিশালী করার জন্য এই অর্থায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেমিকন্ডাক্টর চিপগুলির বেশিরভাগই তাইওয়ানে উৎপাদিত হয় এবং মহামারীজনিত ঘাটতির কারণে বিশ্বব্যাপী সরবরাহ চেইনের অস্থিরতা প্রদর্শন করা হয়েছে। "অর্থনৈতিক নিরাপত্তা হল জাতীয় নিরাপত্তা," প্রতিনিধি এলিসা স্লটকিন বৃহস্পতিবার একটি ককাস প্রেস কনফারেন্সে বলেছেন।

Source & Photo: http://detroitnews.com

 


 


এ জাতীয় আরো খবর