মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

মিশিগানের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে শিক্ষার্থীর সংখ্যা হ্রাস

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

সেন্ট্রাল মিশিগান বিশ্ববিদ্যালয়ে তালিকাভুক্তি ২০১৯ সাল থেকে ২১% হ্রাস পেয়েছে, যা মিশিগানের ১৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বৃহত্তম শতাংশ হ্রাস/Aurora Rae Abraham, Special To Detroit News

ল্যান্সিং, ২২ নভেম্বর : মিশিগানের ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে তালিকাভুক্তি ৬.৩% বা ১৭৫০০ জনেরও বেশি শিক্ষার্থী ভর্তি কমেছে। করোনা ভাইরাসের আগের সেমিস্টার বা ২০১৯ সালের ফল সেমিস্টার থেকে এই সংখ্যক শিক্ষার্থী কম ভর্তি হয়েছে।
মিশিগান অ্যাসোসিয়েশন অফ স্টেট ইউনিভার্সিটিগুলির তথ্য অনুসারে, শুধুমাত্র একটি স্টেট কলেজ, মিশিগান বিশ্ববিদ্যালয়ের অ্যান আরবার ক্যাম্পাসে গত দুই বছরে প্রায় ৪.৫% বৃদ্ধি পেয়েছে। অন্যগুলোতে গত দুই বছরে তীব্র হ্রাস পেয়েছে। সেন্ট্রাল মিশিগান বিশ্ববিদ্যালয়ে তালিকায় ২১%, ফেরিস স্টেট ইউনিভার্সিটি প্রায় ১৭% কমেছে এবং ইস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি প্রায় ১৪% হ্রাস পেয়েছে। এবং ইউনিভার্সিটি অব মিশিগানও এর বাইরে নয়। ফ্লিন্ট এবং ডিয়ারবর্ন এর ক্যাম্পাসে তালিকাভুক্তি যথাক্রমে ১২% এবং ৯% কমেছে। বিশেষজ্ঞরা বলছেন যে তালিকাভুক্তির পতন আংশিকভাবে মহামারী দ্বারা সৃষ্ট অর্থনৈতিক সমস্যাগুলির সাথে জড়িত। উল্লেখ্য যে, সম্ভাব্য শিক্ষার্থীরা যারা আয় উপার্জনের চাপ অনুভব করে তারা সহজেই চাকরি পেতে পারে যা প্রতি ঘন্টায় ১৫ ডলার থেকে ১৮ ডলার বা তার বেশি দেয়। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে সাম্প্রতিক বছরগুলিতে রাজ্যে হাইস্কুলে স্নাতক হওয়া সিনিয়রদের সংখ্যা কমছে এবং মিশিগান কমিউনিটি কলেজে তালিকাভুক্তির ক্ষেত্রে ২% বৃদ্ধি পেয়েছে, যা দুই বছরের স্কুলে তালিকাভুক্তির ক্ষেত্রে একটি জাতীয় পতন বলে মনে করা হয়।
টেনেসি-নক্সভিল বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার অধ্যাপক রবার্ট কেলচেন বলেছেন, "হঠাৎ করে কলেজ শুরু করা স্বল্পমেয়াদে তেমন ভালো দেখায় না।" "আপনার পরিবারকে সহায়তার জন্য যদি আপনার অর্থের প্রয়োজন হয়, কলেজে যাওয়া সম্ভবত শেষ হয়ে যাবে, কিন্তু আপনি বছরের পর বছর ধরে সেই অর্থ পরিশোধ দেখতে পাবেন না। এদিকে, আপনি এখন অর্থ পেতে পারেন।" যতক্ষণ অর্থনীতি শক্তিশালী থাকে, ততক্ষণ তালিকাভুক্তির হ্রাস অব্যাহত থাকবে।"
ন্যাশনাল স্টুডেন্ট ক্লিয়ারিংহাউস রিসার্চ সেন্টারের তথ্য অনুসারে, মিশিগানের কলেজে তালিকাভুক্তির হার কমেছে, গত দুই বছরে সারা দেশে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে তালিকাভুক্তির জাতীয় প্রবণতা ৫.৮% কমেছে। তবে এটি মিশিগান কলেজ অ্যাক্সেস নেটওয়ার্কের নির্বাহী পরিচালক রায়ান ফেউইনস-ব্লিসকে সন্তুষ্ট করতে পারছে না। কলেজ অ্যাক্সেস নেটওয়ার্কে একটি অ্যাডভোকেসি সংস্থা, যারা স্নাতকের হার বাড়ানোর লক্ষ্য নিয়ে আরও বেশি শিক্ষার্থীকে কলেজে ভর্তির জন্য কাজ করে।
"রাজ্য এবং দেশের এক নম্বর সমস্যা হল প্রতিভা," ফেউইনস-ব্লিস বলেছেন ৷ "সবাই নিয়োগের জন্য খুঁজছেন এবং আমরা লোক খুঁজে পাচ্ছি না বলে মনে হচ্ছে। এমন সময়ে যখন আমাদের কর্মীবাহিনীর জন্য লোকদের প্রস্তুত করার দিকে মনোনিবেশ করতে হবে, আমরা তালিকাভুক্তির সাথে পাইপলাইনটি ছোট করছি।"
তিনি বলেন, পরিস্থিতি "অদূর ভবিষ্যতে অর্থনীতির জন্য খুব একটা ভালো নয়।" "আমাদের এই কথোপকথনে জনসাধারণের সাথে পুনঃনিয়োগ করতে হবে: কলেজ কি মূল্যবান? কলেজ কি বিনিয়োগের উপর একটি রিটার্ন?" ফেউইনস-ব্লিস ড. "সমস্ত ডেটা দেখায় যে আপনাকে হাইস্কুলের পরে কিছু ধরণের শিক্ষা থাকতে হবে।"
মিশিগানে কে-১২ তালিকাভুক্তি ২০০৩ সাল থেকে হ্রাস পাচ্ছে, যখন এটি ১.৭ মিলিয়ন শিক্ষার্থীর শীর্ষে ছিল। এটি ২০১৯-২০ স্কুল বছরের মধ্যে ১.৪৬ মিলিয়নে নেমে এসেছিল, যা মহামারীর আগে শেষ সম্পূর্ণ স্কুল বছর। ২০২০-২১ সালের মহামারী স্কুল বছরে পাবলিক স্কুলে তালিকাভুক্তি প্রায় ৬২,০০০ শিক্ষার্থী ১.৩৯৮ মিলিয়নে নেমে গেছে। জুলাই থেকে রাজ্য সিনেটের আর্থিক সংস্থার মেমো অনুসারে, পরবর্তী দুই স্কুল বছরে তালিকাভুক্তি হ্রাস অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। মিশিগান হাইস্কুলের স্নাতকদের সংখ্যাও সাম্প্রতিক বছরগুলিতে হ্রাস পাচ্ছে, ২০১৮ সালে ৯৮,৫৮৩ থেকে ২০১৯ সালে ৯৮,৪৭০ থেকে ৯৭,০৭০ এ গত বছর, এমআই স্কুল ডেটা অনুসারে এই তথ্য জানা যায়। গত বছর পর্যন্ত রাজ্যটি তার কমিউনিটি কলেজগুলির মধ্যে একই রকম কিছু অনুভব করতে শুরু করেছিল। ন্যাশনাল স্টুডেন্ট ক্লিয়ারিংহাউস রিসার্চ সেন্টার অনুসারে, গত দুই বছরে সারা দেশে কমিউনিটি কলেজে তালিকাভুক্তি ১৫% কমেছে। গবেষণা কেন্দ্রের তথ্য অনুসারে, মিশিগানে ২০১৯  এবং ২০২০ সালের ফল সেমিস্টারের মধ্যে রাজ্যের ২৮টি কমিউনিটি কলেজের মধ্যে তালিকাভুক্তি ১২.৩% হ্রাস পেয়েছে। কিন্তু এই ফল এ তালিকাভুক্তি ২% বৃদ্ধি পেয়েছে।
মিশিগান কমিউনিটি কলেজ অ্যাসোসিয়েশনেরসভাপতি ব্র্যান্ডি জনসন এই বছর মিশিগানের তালিকাভুক্তির রিবাউন্ডের জন্য ফিউচার ফর ফ্রন্টলাইনারস এবং মিশিগান রিকনেক্টকে দায়ী করেছেন। গভর্নর গ্রেচেন হুইটমারের প্রশাসন চালু করা দুটি প্রোগ্রাম যা প্রয়োজনীয় কর্মীদের এবং ২৫ বা তার বেশি বয়সী বাসিন্দাদের বিনামূল্যে শিক্ষাদানের অফার করে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর