মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

সীসা পাইপ প্রতিস্থাপনের পরিকল্পনা জানিয়েছেন মিশিগানের আইনপ্রণেতারা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

হ্যামট্রাম্যাক সিটি হলে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মার্কিন প্রতিনিধি ব্রেন্ডা লরেন্স/Photo : Hani Barghouthi/The Detroit News. 

হ্যামট্রাম্যাক, ২৫ নভেম্বর : সোমবার ডেমোক্র্যাটিক আইন প্রণেতারা মিশিগানে সীসা পাইপ প্রতিস্থাপনের জন্য ফেডারেল সহায়তায় এক বিলিয়ন ডলারেরও বেশি দিয়ে পরিকল্পনার বিস্তারিত জানিয়েছেন। লাইনগুলির প্রতিস্থাপন জুনে শুরু হবে বলে আশা করা যাচ্ছে, মার্কিন প্রতিনিধি ব্রেন্ডা লরেন্স সোমবার হ্যামট্র্যাম্যাক সিটি হলে রাজ্য জুড়ে অবকাঠামো মেরামতের পরিকল্পনা ঘোষণাকালে সংবাদ সম্মেলনে একথা বলেন। "(যখন) আপনি কিছু ঠিক করেন না এবং আপনি এটিকে উপেক্ষা করার চেষ্টা করেন, এটি আপনাকে জাগিয়ে তুলবে এবং অবকাঠামোতে বিনিয়োগ না করা কতটা ধ্বংসাত্মক তা আপনাকে বোঝাবে," লরেন্স বলেছিলেন।
লরেন্স ডেট্রয়েটের রাজ্য সিনেটর অ্যাডাম হলিয়ার এবং হ্যামট্রামকের রাজ্য প্রতিনিধি আব্রাহাম আয়াশের সাথে ১৫ নভেম্বর প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক স্বাক্ষরিত দ্বিদলীয় অবকাঠামো বিনিয়োগ এবং চাকরি আইন নিয়ে আলোচনা করার জন্য হাজির হয়েছিলেন। তারা ‘বিল্ড ব্যাক বেটার’ নিয়ে বাইডেনের পক্ষে সমর্থন আরো বাড়ান। ব্যাপক সামাজিক ব্যয় বিল শুক্রবার হাউসে পাস করেছে। তবে ৫০-৫০ সিনেটে একটি লড়াই হবে বলে মনে করা হচ্ছে।
বাইডেন যে দ্বিদলীয় বিলটি আইনে স্বাক্ষর করেছিলেন, যেটিকে লরেন্স রাস্তা, সেতু এবং জলের অবকাঠামোতে "ঐতিহাসিক বিনিয়োগ" হিসাবে বর্ণনা করেছেন, তাতে মিশিগানের জন্য প্রায় ১০ বিলিয়ন ডলার তহবিল রয়েছে, যার মধ্যে পাইপ প্রতিস্থাপনের জন্য নিবেদিত ১.৩ বিলিয়ন ডলার রয়েছে। গভ. গ্রেচেন হুইটমার সোমবার রাজ্য বিভাগ এবং সংস্থাগুলির জন্য একটি নির্বাহী নির্দেশে স্বাক্ষর করেছেন যাতে আইনসভার সাথে সহযোগিতা করা যায় এবং ফেডারেল অর্থ আসতে শুরু করলে সীসা প্রতিস্থাপন এবং অন্যান্য জল প্রকল্প বাস্তবায়নের জন্য রাজ্যকে প্রস্তুত করা শুরু করে ৷ "এই নির্বাহী নির্দেশনার মাধ্যমে, আমরা মিশিগানে ১০০% সীসা পরিষেবা লাইন প্রতিস্থাপন করার সময়সীমাকে ত্বরান্বিত করছি, সমানাধিকার পাননি এমন সম্প্রদায়গুলিকে অগ্রাধিকার দিচ্ছি, বিভাগ জুড়ে বর্ধিত সহযোগিতাকে উৎসাহিত করছি এবং নিশ্চিত করছি যে প্রকল্পগুলি মিশিগানের কর্মী এবং ব্যবসার দ্বারা নির্মিত হয়েছে," হুইটমার এক বিবৃতিতে এই কথা বলেছেন। "আমি এই ডলার বিনিয়োগ করতে এবং কাজটি সম্পন্ন করার জন্য আইনসভার সাথে কাজ করার জন্য উন্মুখ।"
নভেম্বরে একজন ফেডারেল বিচারক ফ্লিন্টের অর্ধেকেরও বেশি বাসিন্দাদের জন্য ৬২৬  মিলিয়ন ডলারের বন্দোবস্ত অনুমোদন করেছেন যারা শহরের পাইপ থেকে সীসার সংস্পর্শে এসেছেন। "আমি আত্মবিশ্বাসী যে আমরা ১৮ মাসের মধ্যে বেন্টন হারবারে ১০০% সীসা পরিষেবা লাইন প্রতিস্থাপন করার জন্য আমাদের লক্ষ্য পূরণ করতে পারি এবং প্রতিটি সম্প্রদায়ের নিরাপদ পানীয় জলের সুরক্ষার জন্য বিশেষত জলের জন্য ফেডারেল দ্বিদলীয় অবকাঠামো বিল থেকে আমাদের পথে আসা ১.৩ বিলিয়ন  ডলার ব্যবহার করতে পারি, "নভেম্বরের শুরুতে একটি বিবৃতিতে হুইটমার বলেছিলেন।
লরেন্স বলেন, মিশিগান এবং সারা দেশে জলের ব্যবস্থা ঠিক করার ক্ষেত্রে দক্ষ কর্মীরা গুরুত্ব পাবে। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে অবকাঠামো বিনিয়োগ এবং চাকরি আইন তাদের সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী কর্মীদের জন্য ভাল বেতনের চাকরি সমর্থন করবে। লরেন্স চাকরির জন্য শিক্ষানবিশ বাড়ানোর জন্য শ্রম ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছিলেন, যা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

Source & Photo: http://detroitnews.com

 


এ জাতীয় আরো খবর