বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

অক্সফোর্ড হাইস্কুল ট্র্যাডেজি : অভিযুক্ত ইথানের বাবা-মা ১ মিলিয়ন ডলারে জামিন পেয়েছেন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

জেমস, উপরে বাম দিকে এবং জেনিফার ক্রাম্বলি শীর্ষ ডানে, গতকাল তাদেরকে নভাই ৫২ তম জেলা আদালতে হাজির করা হয়। নীচে বাম দিকে অ্যাটর্নি শ্যানন স্মিথ এবং এমজিরিয়েল লেহম্যান। ছবিতে সর্বডানে ওকল্যান্ড কাউন্টি প্রসিকিউটর ক্যারেন ম্যাকডোনাল্ড/Screen Grab, The Detroit News.

নভাই, ৫ ডিসেম্বর : অক্সফোর্ড হাই স্কুলের গুলিতে অভিযুক্ত কিশোরের বাবা-মা গতকাল শনিবার অনিচ্ছাকৃত হত্যার অভিযোগে দোষী নন বলে জানিয়েছেন। রচেস্টার হিলস ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক জুলি নিকোলসন নিহত চার শিক্ষার্থী হানা সেন্ট জুলিয়ানা, ম্যাডিসিন বাল্ডউইন, জাস্টিন শিলিংএবং টেট মায়ার এর নাম পড়ে শোনান।
জেনিফার ক্রাম্বলি অশ্রুসিক্তভাবে বলেছিলেন যে তিনি অভিযোগগুলি বুঝতে পারছেন। জেমসের মধ্যে তেমন আবেগ দেখা যায়নি। কিন্তু মাঝে মাঝে কাঁদতে ও মুখ গুঁজে থাকতে দেখা যায়। তিনি একটি অন্ধকার জেলের ইউনিফর্ম পরেছিলেন এবং তার স্ত্রী একটি বারগান্ডি পরেন। অভিযোগে দোষী সাব্যস্ত হলে তাদের ১৫ বছরের জেল হতে পারে। চারটি অনিচ্ছাকৃত হত্যাকাণ্ডের জন্য তারা "দোষী নন" বলে দাবি করেছেন। ওকল্যান্ড কাউন্টির প্রসিকিউটর কারেন ম্যাকডোনাল্ড বলেছেন যে দম্পতি তাদের ছেলের জন্য বন্দুকটি কিনেছিলেন এবং চাইলে "শুটিংয়ের ঘটনা বন্ধ করতে পারতেন।" ম্যাকডোনাল্ড ক্রাম্বলি দম্পতির জন্য ৫,০০০০০ ডলার বন্ড চেয়েছিলেন। প্রতিরক্ষা অ্যাটর্নি শ্যানন স্মিথ ৫০,০০০ থেকে ১,০০০০০ ডলার চেয়েছিলেন। ওকল্যান্ড কাউন্টি জেলা বিচারক জুলি নিকলসন এই দম্পতির প্রত্যেককে ৫ লাখ ডলার নগদ বন্ড জামিন দেন।
ডেট্রয়েটের বেলভিউ স্ট্রিটের একটি বিল্ডিংয়ের বেসমেন্ট থেকে গ্রেপ্তার করে ক্রাম্বলিদের শুকবার দিবাগত রাত ২টার দিকে হেফাজতে নেওয়া হয়েছিল। শুক্রবার রচেস্টার হিলস জেলা আদালতে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার পর শুক্রবার তাদের গ্রেপ্তারে বড় ধরনের অভিযান চলে এবং অবশেষে গ্রেপ্তার করা হয়। তাদের ধরার জন্য ১০,০০০ ডলার পুরষ্কার ঘোষণার কয়েক ঘন্টা পরে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছিল।
ডেট্রয়েট পুলিশ প্রধান জেমস হোয়াইট সকালে ঘটনাস্থলে প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন যে একটি টিপস পুলিশকে বেলভিউয়ের ১১০০ ব্লকের একটি বাণিজ্যিক ভবনে নিয়ে যায়, যেখানে পুলিশ নজরদারি স্থাপন করে এবং দম্পতিকে হেফাজতে নেওয়ার আগে একটি ঘের তৈরি করে। ওকল্যান্ড কাউন্টির আন্ডারশেরিফ মাইকেল ম্যাককেব বলেছেন যে একজন ব্যবসায়ী মালিকের কাছ থেকে এই তথ্য এসেছে যিনি গাড়ির কাছে একজন মহিলাকে দেখেছিলেন।
ক্রাম্বলি দম্পতি একটি ২০২১ কালো কিয়া সেলটোসের মালিক যেটিকে বিল্ডিংয়ের কাছে পার্ক করা দেখা যায়। হোয়াইট বলেছিলেন যে ক্রাম্বলিদের বিল্ডিংয়ের ভিতরে যেতে কারা সাহায্য করেছিল আমরা তদন্তে সেটিও দেখছি। হোয়াইট বলেছেন, পুলিশ জানে কে তাদের ঢুকতে দিয়েছে। অতিরিক্ত অভিযোগ গঠন হতে পারে কিনা জানতে চাইলে হোয়াইট বলেন, সম্ভবত হতে পারে। ওকল্যান্ড কাউন্টি প্রসিকিউটর কারেন ম্যাকডোনাল্ড শুক্রবার জেমস এবং জেনিফার ক্রাম্বলিকে অভিযুক্ত করেছেন। অক্সফোর্ড হাই স্কুলের চার ছাত্রের নিহতের ঘটনায় এই দম্পতির বিরুদ্ধে চারটি অনিচ্ছাকৃত হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। তাদের ১৫ বছর বয়সী ছেলে ইথান ক্রাম্বলি গত মঙ্গলবার অক্সফোর্ড হাই স্কুলের চার সহকর্মীকে হত্যা করার এবং একজন শিক্ষক সহ আরও সাতজনকে আহত করার অভিযোগে অভিযুক্ত।
ম্যাকডোনাল্ড বলেছিলেন যে ইথান ক্রাম্বলি বাবা জেমসের সাথে ছিলেন যখন ২৬ নভেম্বর অক্সফোর্ডের একমি শুটিং গুডসে বাবা সিগ সাউয়ার মডেল এসপি ২০২২ ৯ মিমি সেমি-অটোমেটিক পিস্তল কিনেছিলেন। অক্সফোর্ড হাই স্কুলের একজন শিক্ষক জানান, ২১ নভেম্বর  ইথান তার ফোনে গোলাবারুদ খুঁজছিল। প্রসিকিউটর বলেন, স্কুলটি জেনিফার ক্রাম্বলির কাছে এটা জানিয়েছিল। কিন্তু মা-বাবার কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।
ম্যাকডোনাল্ড জানান, হামলার পর জেনিফার ইথানকে টেক্সট করেছিল যাতে বলা হয়,  "হাল, আমি তোমার উপর রাগ করব না, তোমাকে ধরা না পড়া শিখতে হবে।" রচেস্টার হিলসের ৫২তম ডিস্ট্রিক্ট কোর্টে দুপুরে আদালতের কার্যক্রমে ওকল্যান্ড কাউন্টি শেরিফের অফিসের লেফটেন্যান্ট টিম উইলিস বলেন, বাবা-মা জানতেন যে তাদের ছেলে সমস্যায় পড়েছে এবং তাদের ছেলেকে সাহায্য করতে বলা হয়েছিল।
শুটিং সম্পর্কে জানার পরে মা তার ছেলেকে টেক্সট করেছিলেন: "ইথান, এটা করো না," উইলিস যোগ করেছেন। একজন শিক্ষক একটি বিরক্তিকর নোট এবং অঙ্কন খুঁজে পাওয়ার পরে ক্রাম্বলিদের স্কুলে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু যখন তারা সেখানে পৌঁছায়, তখন ইথান কিছু নোট অতিক্রম করে ফেলেছিল যা সবচেয়ে বিরক্তিকর ছিল, যার মধ্যে ছিল "সর্বত্র রক্ত" এবং "আমার জীবন ব্যর্থ," ম্যাকডোনাল্ড বলেছিলেন। ম্যাকডোনাল্ড বলেছেন, প্রশ্নে থাকা নোটটিতে একটি আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের চিত্র রয়েছে। এটি বলেছিল: "চিন্তাগুলি থামবে না, আমাকে সাহায্য করুন।" আরেকটি বিভাগে, একটি বুলেট আঁকা ছিল. এর উপরের শব্দগুলি: "সর্বত্র রক্ত।"
বন্দুক এবং বুলেটের মধ্যে এমন একজনের একটি ছবি ছিল যাকে দুবার গুলি করা হয়েছিল এবং তার রক্তপাত হয়েছিল, ম্যাকডোনাল্ড বলেছিলেন। এবং তার নীচে একটি ইমোজি ছিল, হাসছিল ৷ আরও নীচে আরও উদ্বেগের উদ্ধৃতি ছিল: "জীবন অকেজো" এবং "বিশ্ব মৃত।" ম্যাকডোনাল্ড বলেছেন যে একজন শিক্ষার্থী যে এই জাতীয় নোট লিখেছে তাকে কখনই শ্রেণিকক্ষে ফিরিয়ে দেওয়া উচিত নয়। ক্রাম্বলির সাথে বৈঠকে, অভিভাবকদের বলা হয়েছিল যে তাদের ৪৮ ঘন্টার মধ্যে ইথানকে কাউন্সেলিংয়ে নিতে হবে। কিন্তু কিছুক্ষণ পরেই শুটিং হয়।
ম্যাকডোনাল্ড বলেন, "জেমস এবং জেনিফার উভয়ই তাদের ছেলেকে জিজ্ঞাসা করতে ব্যর্থ হয়েছে যে তার কাছে তার একটি বন্দুক আছে কিনা বা তার বন্দুকটি কোথায় ছিল বা তার ব্যাকপ্যাকটি পরীক্ষা করতে"। মিটিংয়ের পরে ইথান ক্রাম্বলিকে তার ব্যাকপ্যাক সহ ক্লাসে ফিরিয়ে দেওয়া হয়েছিল। ব্যাকপ্যাকটিতে বন্দুক ছিল অভিযোগ, ম্যাকডোনাল্ড বলেছিলেন। আইন প্রয়োগকারী কর্মকর্তারা বলেছেন, ইথান অবশেষে বাথরুমে গিয়েছিল এবং বাইরে এসে গুলি শুরু করেছিল।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর