বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

সিডনির স্থানীয় নির্বাচনে বাংলাদেশিদের বাজিমাত

  • মোশারফ হোসেন নির্জন :
image

অস্ট্রেলিয়া, ৬ ডিসেম্বর (ঢাকা পোস্ট) : অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশি কমিউনিটি সংখ্যায় যেমন বেশি অবদানেও তেমনি। এবারের স্থানীয় নির্বাচনে বেশ কয়েকটি জয় ছিনিয়ে রেখেছেন সেই ছাপ। কদর বাড়িয়েছেন নিজেদের। স্থানীয় কাউন্সিল নির্বাচনে বিজয়ী হয়েছেন পাঁচজন। যাদের মধ্যে আবার দুজনই নারী। এই প্রথমবারের মতো এতো সংখ্যক বাংলাদেশি কাউন্সিলর পদে নির্বাচিত হলেন।

অস্ট্রেলিয়ায় সত্তরের দশক থেকে বাংলাদেশি অভিবাসীদের আগমন ঘটে। গত পাঁচ দশকে অস্ট্রেলিয়ার অর্থনীতিসহ বিভিন্ন খাতে নিজেদের জাত চিনিয়েছেন বাংলাদেশিরা। এবার রাজনীতিতেও যেন নিজেদের চেনাতে মরিয়া বাংলাদেশিরা।
নির্বাচনে প্রার্থিতার তালিকায় বাংলাদেশিদের নাম দেখলে তা সহজেই অনুমেয় হয়ে উঠে। আবার জয়ীদের তালিকাও বেশ ভারি। এ পর্যন্ত দুই নারীপ্রার্থী সাবরিন ফারুকী ও সাজেদা আক্তার এবং পুরুষদের মধ্যে মাসুদ চৌধুরী, সুমন সাহা ও শিবলী চৌধুরী জয় পেয়েছেন।
সাবরিন ফারুকী নির্বাচন করছেন ক্যাম্বারল্যান্ড সিটি কাউন্সিল থেকে। তিনি বর্তমান বিরোধী দল লেবার পার্টি থেকে সবুজ সংকেত পেয়েছেন। তার আগে অস্ট্রেলিয়া পার্লামেন্ট নির্বাচনেও অংশ নিয়েছিলেন একই দল থেকে। কাজ করছেন নারী অধিকার নিয়ে।
পুরুষ প্রার্থীদের মধ্যে সুমন সাহা (কাম্বারল্যান্ড সিটি) ও মাসুদ চৌধুরী (ক্যাম্পবেলটাউন সিটি) দুজনই সাবেক কাউন্সিলর। এবার পুনরায় জয়ের মালা পড়লেন। এই তিন বিজয়ীই অস্ট্রেলিয়ার বর্তমান বিরোধী দল লেবার পার্টির রাজনীতিতে সক্রিয়।
আরেক নারীপ্রার্থী সাজেদা আক্তার সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুর স্ত্রী। তিনি উইমেন কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি ও বর্তমান ক্ষমতাসীন দল লিবারেল পার্টির মনোনীত প্রার্থী (রোজল্যান্ড ওয়ার্ড)।
অন্যদিকে চমক হিসেবে জয় পেয়েছেন আরেক প্রার্থী শিবলী চৌধুরী। তিনি ডাবো রিজিওনাল কাউন্সিলের সাউথ ওয়ার্ড থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয় ছিনিয়ে আনেন।
করোনাকালীন বিধিনিষেধের কারণে দুবার পিছিয়ে যাওয়া নির্বাচনী লড়াই মাঠে গড়ায় গত ৪ ডিসেম্বর। মোট ১২৮ কাউন্সিল থেকে এ পর্যন্ত ১২৪ জন কাউন্সিল নির্বাচিত হন।
কর্তৃপক্ষ জানান, নির্বাচনের বাকি হিসেব কষতে অপেক্ষা করতে হবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। বাংলাদেশিদের মধ্যে আশা জাগিয়েছিলেন আরও বেশ কিছু পরিচিত মুখ। তাদের সম্ভাবনা হয়তো সেই অর্থে আর নেই। তবে নির্বাচনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও অস্ট্রেলিয়ার রাজনীতিবিদদের কাছে বাংলাদেশিদের কদর বাড়ানোর চেষ্টাটি ভালোভাবে সম্পন্ন করেছেন প্রার্থীরা।
২৫ জনের বেশি বাংলাদেশি বংশোদ্ভূত এবারের সিটি কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে নারী চারজন হলেন- সাজেদা আক্তার সানজিদা, সাবরিন ফারুকী, ফয়জুন নাহার পলি ও ফাহমিনা হক সারা।
পুরুষ প্রার্থীদের তালিকায় রয়েছে- লুৎফুল কবির, মাসুদ চৌধুরী, সুমন সাহা, আবুল সরকার, শিবলী চৌধুরী, নোমান মাসুম, মামুন রশিদ, মাহবুবুর রহমান, আবু সুফিয়ান, হাসিন জামান, সৈয়দ সামনান, সাইফুল ইসলাম, সৈয়দ হাসানউদ্দিন মাহাদী ও মাহবুব মোরশেদ।
এতো সংখ্যক বাংলাদেশিদের জয়ে উচ্ছ্বাসিত সিডনি বাংলাদেশি কমিউনিটি। এ যেন বিজয়ের মাসে আরেক বিজয়। 
সিডনি প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূতদের প্রত্যাশা, অস্ট্রেলিয়ার স্থানীয় রাজনীতিতে শিকড় পোক্ত করে জাতীয় রাজনীতি নেতৃত্ব দেবে বিচক্ষণ বাংলাদেশীরা।


এ জাতীয় আরো খবর