বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

ফিনলে : শিশু হত্যাকারী যে সম্ভবত নিজেও একজন শিশু!

  • নোলান ফিনলে :
image

ইথান ক্রাম্বলি/Video Still From Livestream

অক্সফোর্ড, ৬ ডিসেম্বর : ইথান ক্রাম্বলি হত্যায় অভিযুক্ত। একজন ঠান্ডা মাথার হত্যাকারী। যিনি গত সপ্তাহে অক্সফোর্ড হাই স্কুলে চার প্রতিশ্রুতিশীল ছাত্রের জীবন শেষ করেছিল। প্রসিকিউটররা বলেছেন  ভিডিওতে দেখা গেছে,  তাকে একটি পদ্ধতিগত আততায়ীর মতো ভবনের মধ্যে দিয়ে চলাফেরা করতে দেখা গেছে এবং কোনো ধরনের আবেগ তার মধ্যে কাজ করছিল না। তাই তো তিনি তার নিজের আতংকিত সহপাঠীদের বুকে গুলি চালিয়েছে এবং তাদের জীবন কেড়ে নিয়েছে।  এটা নিন্দনীয়। তিনি খারাপ, কিন্তু তারপরও তিনি একজন শিশু।

ইথান ১৫ বছর বয়সী ভয়ঙ্কর কিশোর। তার চুল কাটা ও চেহারা যদিও আকর্ষণীয়। কিন্তু তিনি এখনও গাড়ি চালাতে, মদ্যপান করতে, ভোট দিতে বা নিজের জন্য আইনি সিদ্ধান্ত নিতে পারে না। আমি অবাক হব যদি তিনি জীবনে প্রথমবারের মতো কাউকে চুমু দিয়ে থাকেন। তবুও একজন প্রাপ্তবয়স্ক হিসাবে একাধিক হত্যা এবং অন্যান্য অপরাধের অভিযোগে অভিযুক্ত হয়েছেন তিনি। দোষী সাব্যস্ত হলে তাকে সারা জীবনের জন্য প্রাপ্তবয়স্ক কারাগারে পাঠানো হবে। তার কাজগুলো ছিল জঘন্য এবং অপ্রতিরোধ্য। এজন্য তার শাস্তি হওয়া উচিত। কিন্তু আমাদের এটাও মনে রাখা উচিত যে তারা একটি শিশুর দ্বারা প্রতিশ্রুতিবদ্ধ ছিল, একটি গভীর সমস্যায় ভুগছে একটি শিশু, এখনও পরিপক্কতা থেকে অনেক দূরে, যার মস্তিষ্ক একটি অগোছালো জগাখিচুড়ি।
এসিএলইউ এর জুভেনাইল জাস্টিস প্রজেক্টের প্রধান মিশিগানের নাগরিক অধিকারের অ্যাটর্নি ডেবোরা লাবেলে বলেছেন, আমরা এই সত্যটি পরিবর্তন করি না যে তারা তাদের কাজের উপর ভিত্তি করে শিশু। "আপনি যা করেন তা পরিবর্তন করে না আপনি কে। আমি এই কারণে সমস্যায় পড়েছি যে আপনি ১৫ বছর বয়সী একটি শিশুর অবস্থা রূপান্তর করার চেষ্টা করেন যা সে করেছে তার উপর ভিত্তি করে।
ওকল্যান্ড কাউন্টি প্রসিকিউটর কারেন ম্যাকডোনাল্ড সম্ভবত অনুভব করেছিলেন যে ইথানকে  প্রাপ্তবয়স্ক হিসাবে অভিযুক্ত করার ক্ষেত্রে তার সামনে খুব কম বিকল্প ছিল, তার অপরাধের বিশালতা, সম্প্রদায়ের ক্ষোভ এবং সে ক্ষতিগ্রস্তদের পরিবারে যে ধ্বংসযজ্ঞ এনেছিল তা বিবেচনা করে। কিন্তু  ম্যাকডোনাল্ড শিশুটির ভয়ঙ্কর কাজগুলি এড়াতে না পারার জন্য তার পিতামাতাকে অনিচ্ছাকৃত হত্যাকাণ্ডের জন্যও অভিযুক্ত করেছেন, এটি একটি স্পষ্ট স্বীকারোক্তি যে কিশোর তার কাজের জন্য সম্পূর্ণভাবে দায়ী নয়। "কারেন ম্যাকডোনাল্ড কিছু প্রশ্ন জিজ্ঞাসা করছেন," লাবেল বলেছেন। "আমরা কোথায় ছিলাম? বাবা-মা কোথায় ছিল? স্কুল কোথায় ছিল? "যদি আপনি অভিভাবকদের বিরুদ্ধেই অভিযোগ গঠন করেন তাহলে আপনি কেন তাকে শিশু হিসেবে স্বীকৃতি দিচ্ছেন না?"
মিশিগান এই বছর কিশোর অপরাধী এবং আরও সম্পূর্ণরূপে বিকশিত প্রাপ্তবয়স্কদের মধ্যে পার্থক্যকে কোডিফাই করেছে। কিশোরদের স্বয়ংক্রিয়ভাবে ১৭ থেকে ১৮ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হিসাবে অভিযুক্ত করা হয়। এটি সংস্কারকৃত যুবক অপরাধীদের তাদের রেকর্ড মুছে ফেলার সুযোগ ২৫ বছর বয়স পর্যন্ত বাড়িয়েছে। পরিবর্তনগুলি শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে অপরাধের স্পষ্ট পার্থক্য নিশ্চিত করেছে।
মিশিগান আইনের অধীনে ম্যাকডোনাল্ডের হাতে একটি ভাল পথ রয়েছে, যদিও এটি ব্যবহার করা একজন নির্বাচিত প্রসিকিউটরের জন্য রাজনৈতিক আত্মহত্যা হতে পারে। এটি একটি মিশ্রিত সাজার বিকল্প যা ইথানকে কিশোর ব্যবস্থায় বিচারের অনুমতি দেবে এবং দোষী সাব্যস্ত হলে, তার ২১ বছর না হওয়া পর্যন্ত একটি যুব কেন্দ্রে বন্দী করা হবে ৷ সেই সময়ে, তিনি এখনও সমাজের জন্য ঝুঁকিপূর্ণ কিনা তা নির্ধারণ করতে তাকে মূল্যায়ন করা হবে ৷ যদি তাই হয়, তাহলে তাকে  একজন প্রাপ্তবয়স্ক হিসাবে পুনরায় সাজা দেওয়া যেতে পারে। 
এটি আমাদের প্রতিশোধের তৃষ্ণা মেটাতে পারে না। কিন্তু এটি স্বীকার করতে হবে যে সমাজেরও দায়বদ্ধতা রয়েছে যখন একটি শিশু এই ভয়ঙ্করভাবে ভুল করে, সেইসাথে একটি ভাগ করা বাধ্যবাধকতা অন্তত তাকে উদ্ধার করার চেষ্টা করা। "আমরা বাচ্চাদের ছুঁড়ে ফেলতে পারি না এবং আমরা আশাকে ফেলে দিতে পারি না," লেবেল বলেছেন। এটা বলা সহজ, 'সে একজন দানব, আসুন তাকে শাস্তি দেই এবং চাবিটা ফেলে দেই।' এবং তারপরে আমাদের এটি সম্পর্কে ভাবতে হবে না। ভিন্নভাবে কী করা যেত তা নিয়ে আমাদের ভাবতে হবে না।"

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর