বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

কানাডায় গ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি রাসেল

  • আহসান রাজীব বুলবুল :
image

কানাডা, ৮ জানুয়ারি (ঢাকা পোস্ট) : কানাডার আলবার্টার আথাবাসকা ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফ্যাকাল্টির প্রতিনিধি নির্বাচিত হয়েছেন রাসেল রুপক। এই পদে তিনিই প্রথম বাংলাদেশি। বিভিন্ন দেশের বিভিন্ন ভাষাভাষীর প্রায় চার হাজার শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে তিনি এই পদে নির্বাচিত হন। আথাবাসকা ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টুডেন্ট অ্যাসোসিয়েশন মূলত কানাডা সরকার এবং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। 

রাসেল রুপক ওই অ্যাসোসিয়েশনের সাইয়েন্স অ্যান্ড টেকনোলজি ফ্যাকাল্টির অধীনে প্রোগ্রাম রিভিউ কমিটিরও সদস্য। বর্তমানে তিনি ইউনিভার্সিটি অব আথাবাচকার গ্রাজুয়েট রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি ক্যালগেরি ফিশ অ্যান্ড গেম অ্যাসোসিয়েশনের ফান্ডরাইজিংয়ের চেয়ার হিসেবে দায়িত্বে আছেন।
২০০২ সালে উচ্চতর শিক্ষার জন্য রাসেল কানাডার নোভাস্কোশিয়া প্রদেশের কেপ ব্রিটেন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে ভর্তি হন। এছাড়া বাংলাদেশ থেকে আসা নতুন শিক্ষার্থীদের বিভিন্নভাবে সাহায্য করে থাকেন তিনি।
এক প্রশ্নের জবাবে তিনি ঢাকা পোস্টকে বললেন, ইচ্ছা শক্তি থাকলে সবই সম্ভব, প্রয়োজন শুধু মনোবলের। ভবিষ্যৎ প্রজন্মের উদ্দেশে একটা কথাই বলতে চাই সেটা হলো, জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই, সেই সঙ্গে মেধাকে সঠিকভাবে কাজে লাগিয়ে পরিবার ও দেশের সেবায় এগিয়ে আসতে হবে। রাসেল বাংলাদেশের মাদারীপুরের চরমুগরিয়াতে জন্ম গ্রহণ করেন। তিনি বর্তমানে কানাডার ক্যালগেরিতে অ্যানার্জি সেক্টরে অয়েল অ্যান্ড গ্যাস টেকনিক্যাল লিড হিসেবে কাজ করছেন।


এ জাতীয় আরো খবর