বুধবার, জানুয়ারী ১৯, ২০২২

বসন্তে গৃহহীন নারী ও শিশুদের জন্য ম্যাকম্ব কাউন্টিতে খুলছে আশ্রয় কেন্দ্র

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

সদ্য সংস্কার করা এমসিআরইএসটি এর বাইরের অংশ/Photo : Clarence Tabb Jr, The Detroit News.  

মাউন্ট ক্লেমেন্স, ১২ জানুয়ারী : এক দশকের পুরনো ম্যাকম্ব কাউন্টির অলাভজনক একটি সংস্থা গৃহহীন নারী ও শিশুদের জন্য তার প্রথম আশ্রয়কেন্দ্র বসন্তে খোলার জন্য প্রস্তুতি নিচ্ছে ৷ গ্রুপের নির্বাহী পরিচালক এপ্রিল ফিডলার ডেট্রয়েট নিউজকে জানিয়েছেন, ম্যাকম্ব কাউন্টি রিজিওনাল ইমার্জেন্সি শেল্টার টিম ফ্যাসিলিট (এমসিআরইএসটি) যা ২১৫ এস.মেইন স্ট্রিটের পূর্বে একটি খালি বিল্ডিংয়ে অবস্থিত, সেখানে প্রায় ৪৫ জন মহিলা এবং শিশু একসাথে ৯০ দিন পর্যন্ত থাকবে।
এমসিআরইএসটি দুই বছরের প্রচারণার মাধ্যমে মাউন্ট ক্লেমেন্স শহরের কেন্দ্রস্থলে তিনতলা বিল্ডিং সংস্কার করতে ১.৬ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এপ্রিলের মধ্যে আশ্রয়কেন্দ্রটি অতিথিদের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এটিতে তিনটি স্তরের প্রতিটিতে শয়নকক্ষ, একটি ফায়ারপ্লেসসহ মহিলাদের সাধারণ এলাকা এবং একটি শিশুদের খেলার ঘর রয়েছে৷ "এরা এমন লোক যাদের এলাকার ৩০টি চার্চের একটিতে লাইনে থাকতে হবে যেগুলি রাতারাতি আশ্রয় প্রদান করে," ফিডলার বলেছিলেন। “এই নতুন সুবিধার মাধ্যমে, আমরা গৃহহীনদের জন্য জীবনের কিছু স্থিতিশীলতা প্রদান করতে পারি যতক্ষণ না তাদের স্বাধীনভাবে বাঁচতে সাহায্য করার সংস্থান করা যায়।
এমসিআরইএসটি গৃহহীন নারী ও শিশুদের জন্য খাবার, শিক্ষা এবং প্রশিক্ষণ পরিষেবা প্রদান করবে। সাইটটিতে অতিথিদের চাকরি এবং রিজুম বিল্ডিংয়ের সহায়তা পাওয়ার জন্য একটি লার্নিং এবং রিসোর্স সেন্টার অন্তর্ভুক্ত থাকবে এবং এটি স্কুল-পরবর্তী শিক্ষা দেবে। কর্মকর্তারা বলেছেন যে তাদের আশ্রয়কেন্দ্র পরিবারগুলিকে স্থায়ী আবাসনে রূপান্তরিত করবে এবং তাদের কাজ নিরাপদ করতে সহায়তা করবে বলে আশা করছে। ফিডলার বলেছিলেন যে  ম্যাকম্ব কাউন্টিতে ৪৫ জন মহিলা এবং শিশুর হঠাৎ করে রাত কাটানোর জন্য নিরাপদ এবং উষ্ণ কোথাও প্রয়োজন। যে কোনো রাতে, গির্জা এবং হোটেলসহ অস্থায়ী আশ্রয়কেন্দ্রগুলি ম্যাকম্ব কাউন্টিতে ২৬০ জন অতিথির বাড়িতে পরিণত হয়। প্রায় অর্ধেক শয্যা শিশুদের দখলে।
ম্যাকম্ব কাউন্টিতে প্রতি বছর ১,০০০ জনেরও বেশি শিশু গৃহহীন হয়ে পড়ে বলে তিনি জানান। "প্রাপ্তবয়স্কদের জন্য, গৃহহীন হওয়ার সম্ভাবনা যথেষ্ট খারাপ," ফিডলার বলেছিলেন। "শিশুদের জন্যও এটি যথেষ্ট খারাপ।” ফিডলার বলেন, কোভিড-১৯ বিষয়টিকে আরও খারাপ করে তুলেছে। যখন রাজ্য মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছিল (২০২০ সালে) - আপনি যদি গৃহহীন হন তবে আপনি কোথায় যাবেন?"
গার্ডনার হোয়াইট ফার্নিচার কোং মঙ্গলবার আশ্রয়কেন্দ্রে বিছানা, বেডগার বালিশ এবং অন্যান্য আসবাবপত্র দান করেছে। গার্ডনার হোয়াইটের প্রেসিডেন্ট র্যাচেল স্টুয়ার্ট বলেছেন, পারিবারিক মালিকানাধীন কোম্পানিটি ডেট্রয়েটের অংশ এবং স্যালভেশন আর্মি এবং রেড ক্রসের মতো গোষ্ঠীগুলিকে সহায়তা দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছে ৷
কোম্পানিটি বিল্ডিংয়ের সাধারণ এবং অভ্যর্থনা এলাকার জন্য আসবাবপত্র দান করছে এবং বেজগার ১০০ জোড়া বালিশ সরবরাহ করছে। স্টুয়ার্ট বলেন, "আমি এমন কিছু শিশুকে দেখেছি যাদের হঠাৎ ঘুমানোর জন্য একটি বিছানা আছে।" "তারা এটা ছেড়ে যেতে চায় না।" অলাভজনক একটি ফ্রেজার মোটেলে আশ্রয় পরিষেবা প্রদান করে এবং গৃহহীনতার সম্মুখীন পুরুষদের আশ্রয় ও সহায়তা করার জন্য গির্জার সাথে অংশীদারিত্ব করে। যদিও বেশিরভাগ গির্জা এক সপ্তাহের জন্য আশ্রয় দেয়।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর