শুক্রবার, আগস্ট ১২, ২০২২

সবারই একবার না একবার ওমিক্রন হবে : ড. ফাউসি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

Photo :ড. অ্যান্টনি ফাউসি/Supporting Dr. Anthony Fauci, Facebook Page
ওয়াশিংটন, ১৩ জানুয়ারী : হোয়াইট হাউসের চিকিৎসা উপদেষ্টা ডঃ অ্যান্টনি ফাউসি বলেছেন, সবারই একবার না একবার ওমিক্রন হবে। গত মঙ্গলবার (১১ জানুয়ারী) এমনই আশঙ্কার কথা শোনালেন তিনি।
ভাইরাসের সঙ্গে জীবনযাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই ওমিক্রন প্রত্যেকের কাছেই একবার না একবার যাবেই। সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস)-এর সঙ্গে আলোচনায় এই আশঙ্কার কথা জানান তিনি। শীর্ষ মার্কিন বিজ্ঞানী বলেন, ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা মারাত্মক। শেষ পর্যন্ত প্রায় প্রত্যেককেই একবার না একবার আক্রমণ করবে। ভাইরাসের সংক্রামকতা, নতুন রূপে রূপান্তরিত হওয়ার প্রবণতা এবং টিকাবিহীন জনসংখ্যার কথা তুলে ধরে যুক্তি দেন তিনি।
যারা টিকা নিয়েছেন এবং একটি বুস্টার শট পেয়েছেন তাঁদের গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। কিন্তু সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে, জানান ডঃ ফাউসি।  তবে কিছু ব্যতিক্রম ছাড়া টিকা নেওয়া যাঁরা আক্রান্ত হবেন, তাঁদের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া কিংবা মারা যাওয়ার আশঙ্কা কম।  
সারা দেশে হাসপাতালে ভর্তি হওয়া রেকর্ড মাত্রার কাছাকাছি হওয়ায় ফাউসির মন্তব্য এসেছে। তিনি আরও যোগ করেছেন যে ওমিক্রন অতীতের স্ট্রেনের তুলনায় কম গুরুতর রোগের কারণ হওয়ার সম্ভাবনা বেশি, তবে এটির কারণে কিছু স্বাস্থ্য ব্যবস্থাকে ওভাররান করার দিকে পরিচালিত করছে।
সেন্টারফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, ওমিক্রন ভেরিয়েন্ট সাম্প্রতিক দিনগুলিতে রেকর্ড সংখ্যক সংক্রমণের দিকে পরিচালিত করেছে। শুধুমাত্র সোমবার, মার্কিন যুক্তরাষ্ট্রে ১.২ মিলিয়ন ইতিবাচক পরীক্ষা রেকর্ড করা হয়েছে।


এ জাতীয় আরো খবর