শুক্রবার, আগস্ট ১২, ২০২২

মিশিগানে 'ফ্লুরোনা' আবির্ভূত না হলেও একটি প্রবণতায় সংক্রমণ বাড়তে পারে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : পিক্সাবে

ল্যান্সিং, ১৪ জানুয়ারী : তথাকথিত "ফ্লুরোনা" অসুস্থতা, যেখানে রোগী একই সাথে ফ্লু এবং করোনভাইরাস দ্বারা সংক্রামিত হয়। মিশিগানে এখনও বড় আকারে আবির্ভূত হয়েছে বলে জানা যায়নি। কিন্তু এই বছর রাজ্যব্যাপী লোকেদের ফ্লুর টিকা কমে যাওয়ায় মিশিগানবাসীকে গুরুতর অসুস্থতার ঝুঁকিতে ফেলে দিতে পারে, স্বাস্থ্য কর্মকর্তারা একথা বলছেন। হাসপাতালগুলোও আরও চাপের মুখে পড়তে পারে। হাসপাতালগুলি ইতিমধ্যে স্টাফের ঘাটতি এবং ওমিক্রন আক্রান্তে বিস্ফোরণের কারণে বিপদের মুখে পড়েছে।
মিশিগান এবং অন্যান্য রাজ্যে লকডাউন এবং পাবলিক ভেন্যুতে অন্যান্য বিধিনিষেধের কারণে গত বছর ফ্লু মৌসুমে খুব বেশি ছিল না। এই বছর, ফ্লুর মৌসুম হালকা ছিল। স্বাস্থ্য ব্যবস্থার কর্মকর্তারা বলেছেন, ব্যবসা, রেস্তোরাঁ এবং কর্মক্ষেত্রগুলিতে বিধিনিষেধের অভাব থাকায় ফ্লু ছড়িয়ে দেওয়ার আরও সুযোগ রয়েছে। মিশিগান মেডিসিনের জরুরী চিকিৎসক ডাঃ ব্র্যাড ইউরেন বলেছেন যে এই মৌসুমের শেষের দিকে ফ্লুতে আক্রান্তের সংখ্যা এখনও বাড়তে পারে। কিন্তু কোভিড-১৯ থেকে লোকেদের রক্ষা করার জন্য ব্যবহৃত একই ব্যবস্থা - যেমন টিকা, হাত ধোয়া এবং মাস্ক পরা তাদের ফ্লু থেকে নিরাপদ রাখতে পারে।
ইউরেন বলেছেন, "জনসাধারণ নিজেকে রক্ষা করতে, তাদের সহকর্মীদের রক্ষা করতে, ফ্লু এবং কোভিড উভয়ের থেকে স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও চাপ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।"
মিশিগানের দুটি বৃহত্তর স্বাস্থ্য ব্যবস্থার চিকিৎসকরা বলেছেন যে তারা এখন পর্যন্ত রাজ্যের কোথাও এমন একটি মামলা হয়েছে বলে শুনেননি। তৃতীয় স্বাস্থ্য ব্যবস্থার একজন ডাক্তার ডিসেম্বরের শুরুতে অস্পষ্টভাবে একটি সম্ভাব্য সহ-সংক্রমণের কথা স্মরণ করেছিলেন, কিন্তু নিশ্চিত ছিলেন না যে রোগীর একই সময়ে উভয় রোগ ছিল। "আমি সেগুলির কোনটি (ফ্লুরোনা আক্রান্ত) দেখিনি, এবং আমি আমার এমন কোন সহকর্মীকে খুঁজে পাইনি যারা এই সহ-সংক্রমণের কোনটি দেখেছে," ইউরেন বলেছেন। "আমি অবশ্যই আশা করি যে এটি একটি সমস্যা হতে যাচ্ছে না।" ডেট্রয়েটভিত্তিক হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের একজন মুখপাত্র ডেভিড ওলেজার্জ যোগ করেছেন: "আমি মিশিগানে কোনো সম্মিলিত ক্ষেত্রে সচেতন নই;, আমি মিশিগানে এখন পর্যন্ত ন্যূনতম ফ্লু কার্যকলাপ শুনছি।"
মিশিগান কলেজ অফ ইমার্জেন্সি ফিজিশিয়ানস-এর অতীত সভাপতি ইউরেন উল্লেখ করেছেন, "ফ্লুরোনা" একটি মেডিকেল শব্দ নয়, বরং মিডিয়া দ্বারা ডাবল-ফিস্টড অসুস্থতার জন্য একটি ডাকনাম। ইউরেন বলেছেন "এখন পর্যন্ত এমন কোন ইঙ্গিত পাওয়া যায়নি যে এই ধরণের সংক্রমণগুলি পৃথক সংক্রমণের চেয়ে বেশি গুরুতর।" "আশা করি, এটি একটি অভিনবত্ব এবং এমন কিছু যাতে মানুষ সচেতন হয়ে উঠছে। কিন্তু আমি এমন কোনো ইঙ্গিত দেখিনি যে এটি নিজেই কোভিডের চেয়ে বেশি গুরুতর কিছু হতে চলেছে।"

বিউমন্টের ফ্লু কেস কমছে
বিউমন্ট হেলথ সিস্টেমের সংক্রামক রোগ গবেষণার পরিচালক ডাঃ ম্যাথিউ সিমস বলেছেন, নভেম্বর মাসে ফ্লু কেস দেখা দিতে শুরু করে।বিউমন্টের ফ্ল্যাগশিপ রয়্যাল ওক হাসপাতালে ১ নভেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে পাঁচটি পরীক্ষা নিশ্চিত করা হয়েছে। ডিসেম্বরের শেষ তিন সপ্তাহের মধ্যে, সংখ্যাটি প্রতি সপ্তাহে প্রায় ৭০টি মামলায় স্থিতিশীল ছিল। তারপরে ৩ জানুয়ারী থেকে ৯ জানুয়ারী পর্যন্ত মামলার সংখ্যা কমে ৩৮ এ দাঁড়িয়েছে।
তিনি বলেন "গত বছর, কোন ফ্লু মওসুম ছিল না; এজন্য কম কেস ছিল, আমরা খুব কমই বিশ্বাস করতে পারি। নভেম্বরে যখন ফ্লু দেখা দেয়, "আমি বললাম, 'বাহ।' আমি দুই বছর ফ্লু দেখিনি।
"নভেম্বরের শেষ সপ্তাহ বা তার পরে, এটি উপরে এবং উপরে যাচ্ছে," সিমস উল্লেখ করেছেন। "তারপর এই সপ্তাহে, এটি ৪০ বা কিছু ক্ষেত্রে নেমে এসেছে, তাই এটি হঠাৎ করে নেমে গেছে। "ঠিক কেন, এটা জানা কঠিন," তিনি যোগ করেছেন। "ওমিক্রন সবকিছুর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার সাথে এটি করতে পারে।"
সিমস বলেছিলেন যে ফ্লু শট নেওয়াই কারও ফ্লু হওয়ার বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা। এমনকি ব্যক্তিরা ফ্লুতে আক্রান্ত হলেও, শটটি গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষা প্রদান করে। কিন্তু এ বছর ফ্লু শট নেওয়ার হার কম হওয়ায় অনেক মানুষ অরক্ষিত হয়েছে।

ফ্লু ডোজ হ্রাস 
মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস জানিয়েছে, ১ জানুয়ারি পর্যন্ত মিশিগানের বাসিন্দাদের ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের ২.৯৬ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে, যা গত বছর প্রায় ৩.৪৮ মিলিয়ন ডোজ ছিল। মিশিগান স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের মুখপাত্র লিন সুতফিন বলেন, মিশিগানের হাসপাতালগুলো ইতিমধ্যে কোভিড-১৯ রোগীদের দ্বারা অভিভূত হচ্ছে এবং আমরা সমস্ত যোগ্য মিশিগানডারদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের ফ্লু শট এবং সেইসাথে তাদের কোভিড-১৯ ভ্যাকসিন পেতে দৃঢ়ভাবে উৎসাহিত করছি। রাষ্ট্রীয় ট্র্যাকিং অনুযায়ী, সোমবার প্রায় ৪,৬০০ প্রাপ্তবয়স্ককে কোভিড-১৯ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে, অন্যদিকে ৯৪ জন শিশুও রয়েছে। আপনি যদি এখনও আপনার ফ্লু শট না পান তবে আপনি একই সময়ে আপনার ফ্লু ভ্যাকসিন এবং আপনার কোভিড-১৯ ভ্যাকসিন পেতে পারেন, সুটফিন উল্লেখ করেছেন। অনেক অবস্থান যা ফ্লু ভ্যাকসিন সরবরাহ করে তারা কোভিড-১৯ ভ্যাকসিনও সরবরাহ করে। প্রতি বছর, ফ্লু ভ্যাকসিন লক্ষ লক্ষ অসুস্থতা এবং হাজার হাজার হাসপাতালে ভর্তি এবং মৃত্যু প্রতিরোধ করে। মৌসুমী ফ্লু এবং এর সম্ভাব্য গুরুতর জটিলতা থেকে ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় টিকা।

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর