সোমবার, জুন ২৭, ২০২২

যুক্তরাষ্ট্রে সবচেয়ে প্রসারমান ধর্ম ইসলাম

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসির ফেসবুক পোস্ট থেকে সংগৃহীত

ঢাকা, ০৫ মে : মার্কিন যুক্তরাষ্ট্রে ইসলাম সবচেয়ে প্রসারমান ধর্ম বলে জানানো হয়েছে। ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের এক ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়। আজ মঙ্গলবার, ৩ মে যখন বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে, তখন এমন পোস্ট দিল মার্কিন দূতবাস।
পোস্টে প্রশ্ন করে বলা হয়, ‘আপনি জানেন কি, যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রসারমান ধর্ম হচ্ছে ইসলাম? ইনস্টিটিউট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যাও বেড়ে চলেছে। বর্তমানে দেশজুড়ে প্রায় ৩ হাজার মসজিদ রয়েছে। সর্বাধিক সংখ্যক মসজিদ রয়েছে যে রাজ্যগুলোতে সেগুলো হলো— নিউ ইয়র্ক ৩৪৩, ক্যালিফোর্নিয়া ৩০৪, টেক্সাস ২২৪, ফ্লোরিডা ১৫৭ এবং নিউ জার্সিতে ১৪১।
এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী লক্ষ লক্ষ মুসলিম আমেরিকানদের মধ্যে অনেকেই ঈদুল ফিতর উদযাপনের জন্য বিশেষ প্রার্থনা করেন এবং বিশেষ খাবার-দাবারের আয়োজন করেন, যা রমজানের সমাপ্তিকে বোঝায়।
মার্কিন মুসলিমরা রমজান শেষে আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করে উল্লেখ করে মার্কিন দূতাবাস আরো লিখেছে, বিভিন্নজনের সঙ্গে খাবার ভাগাভাগি করা ছাড়াও মুসলমানদের ঈদ উপলক্ষে নতুন জামা-কাপড় সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের ফ্যাশন হাউস লেনা আলজাহিম, মেলানি ইলটার্ক ও আইনারা মদিনা নতুন কালেকশন বাজারে নিয়ে আসে।
পোস্টে জানানো হয়, এ ফ্যাশন হাউসগুলোর মালিক নব্য আমেরিকান মুসলিমরা। ওই ফ্যাশন হাউসগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য কার্বন নিঃসরণ কমাতে প্লাস্টিকের বোতল থেকে হিজাবও তৈরি করে থাকে।


এ জাতীয় আরো খবর