সোমবার, জুন ২৭, ২০২২

সাবেক অর্থমন্ত্রী মুহিতের মৃত্যুতে মন্টিয়লে সার্বজনীন শোক সভা

  • গোপেন দেব :
image

মন্টিয়ল, (কানাডা) ১৭ মে :  সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের মৃত্যুতে মন্ট্রিয়লে গত রোববার (১৫ মে ) এক শোক সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় একটি রেস্টুরেন্টে সার্বজনীন এই শোক সভার আয়োজন করে কানাডা আওয়ামীলীগ। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ রহমত উল্লাহ। বিশেষ অতিধি হিসেবে বক্তব্য রাখেন লেখক গবেষক, বাংলা একাডেমির ফেলো তাজুল মোহাম্মদ, দীপক ধর অপু, শ্যামল দত্ত, ফনিন্দ্র ভট্রাচার্য্য ও বাবলা দেব।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কানাডা শাখা যুবলীগ সভাপতি  সাইফুল ইসলাম, কুইবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সহ সভাপতি মইনুল ইসলাম, যুগ্ম সম্পাদক আজিম আহমেদ,  সভাপতি শহিদুর রহমান, উদীচী মন্টিয়লের সভাপতি বাবলা দেব, প্রকৌশলী সৈয়দ জাইদ হোসেন, কানাডা বাংলাদেশ সলিডারিটির সভাপতি জিয়াউল হক জিয়া, বীর মুক্তিযোদ্ধা লেখক রাজ্জাক হাওলাদার, কানাডা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ বজলুর রশিদ বেপারী, কানাডা আওয়ামী লীগ নেতা সুলতান আহমদ, ময়মনংসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর বীর মুক্তিযোদ্ধা সৈয়দ সাখাওয়াত হোসেন, কানাডা আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক গোলাম মোতাহের মিয়া প্রমুখ। সভার শুরুতে মরহুমের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মরহুম আবুল মাল আব্দুল মুহিতের যাপিত বর্ণাঢ্য জীবন নিয়ে মূল আলোচনা করেন বিশেষ অতিথি লেখক গবেষক, বাংলা একাডেমির ফেলো তাজুল মোহাম্মদ। আলোচনায় অংশ নেয়া বক্তারা বলেন,  ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, বাংলাদেশে দীর্ঘসময়ের সফল অর্থমন্ত্রি এ এম এ মুহিত ছিলেন একজন ক্ষণজন্মা পুরুষ। শুধু অর্থনীতি নয় সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য প্রতিটি শাখায় ছিল তাঁর অগাধ জ্ঞান। আশি-উর্ধ্ব বয়সেও তিনি পূর্ণোদ্দমে দেশসেবা করে গেছেন।  তাঁরা বলেন, বাংলাদেশের জীবনমান ও অবকাঠামো উন্নয়নে সুদূরপ্রসারী পরিকল্পনা ও সেটি বাস্তবায়নে তাঁর মতো দৃঢ়চেতা, সৎ ও পরিচ্ছন্ন রাজনীতিক আর পাওয়া যাবে কিনা সন্দেহ রয়েছে। তাঁর কর্মই তাঁকে চিরস্মরণীয় করে রাখবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।
শোক সভা পরিচালনা করেন আওয়ামীলীগ নেতা ইয়াহিয়া আহমেদ।


এ জাতীয় আরো খবর