সোমবার, জুন ২৭, ২০২২

বিনামূল্যে কোভিড অ্যান্টিভাইরাল চিকিৎসা পাবেন ডেট্রয়েট বাসিন্দারা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

 ডেট্রয়েট, ১৭ মে : ডেট্রয়েট হেলথ ডিপার্টমেন্ট মিশিগান রাজ্যের সাথে অংশীদারিত্ব গড়ে তুলেছে। এর মাধ্যমে করোনায় আক্রান্তদের সেবা বাড়ানো হচ্ছে। এরই আওতায় করোনায় আক্রান্ত ডেট্রয়েট বাসিন্দাদের বিনামূল্যে কোভিড অ্যান্টিভাইরাল চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডেট্রয়েট হল সর্বশেষ শহর যাকে "টেস্ট টু ট্রিট" নামে ডাকা দেশব্যাপী প্রোগ্রামের জন্য বেছে নেওয়া হয়েছে, যা শহরের কর্মকর্তারা ওয়ান-স্টপ কোভিড পরিষেবা হিসাবে মনে করেছেন। প্রোগ্রামটি দেশব্যাপী কয়েকশ অবস্থানে চালু রয়েছে। বাসিন্দাদের অবশ্যই উত্তর-পশ্চিমের সাইটে মনোনীত কেন্দ্রে কোভিডের পরীক্ষা করানো উচিত এবং যদি তারা আক্রান্ত হয় তাহলে সেটি চিকিৎসাগত মূল্যায়ন করা হবে।  যদি ওষুধের প্রয়োজন হয়, তাহলে তারা মুখে খাওয়ার অ্যান্টিভাইরাল ওষুধ গ্রহণ করতে পারে। শহরের স্বাস্থ্য নেতাদের মতে, মুখের খাওয়ার ওষুধগুলি কোভিড-১৯ এর কারণে গুরুতর অসুস্থতা প্রতিরোধে ৯০% কার্যকর। কিন্তু অসুস্থতা শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে চিকিৎসা শুরু হলেই কেবল এটা কার্যকর। অন্য চিকিৎসার প্রয়োজন হলে চিকিৎসা সেবা প্রদানকারীদের কাছে রেফারেল করা হবে। শহরের স্বাস্থ্য কর্মকর্তারা সোমবার ঘোষণা করেছেন, সমস্ত পরিষেবা বিনামূল্যে ।
ডিএইচডি এর প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. ডেনিস ফেয়ার রেজো বলেছেন, "টেস্ট টু ট্রিট প্রোগ্রাম প্রদান করা আমাদের লক্ষ্যের সাথে সরাসরি সঙ্গতিপূর্ণ যে ডেট্রয়েটাররা তাদের নিরাপদ এবং গুরুতর অসুস্থতা বা হাসপাতালে ভর্তি থেকে রক্ষা করার জন্য উপলব্ধ সমস্ত জীবন রক্ষাকারী কোভিড-১৯ সরঞ্জামগুলিতে সহজে প্রবেশ করতে পারে।" দ্য টেস্ট টু ট্রিট প্রোগ্রাম জোসেফ ওয়াকার উইলিয়ামস সেন্টার, ৮৪৩১ রোজা পার্কস বুলেভার্ডে। সোমবার থেকে শুক্রবার সকাল ৭ টা থেকে বিকেল ৪ টা ৩০ পর্যন্ত খোলা।  (৩১৩) ২৩০-০৫০৫ নম্বরে কল করে আগাম অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। ডেট্রয়েট হেলথ ডিপার্টমেন্টের ভারপ্রাপ্ত মেডিকেল ডিরেক্টর ডাঃ রবার্ট ডান বলেছেন, "আপনি যদি আক্রান্ত হন, তবে উপসর্গগুলি আরও খারাপ হওয়া থেকে রক্ষা করার জন্য কোভিড-১৯ পরিচালনা করার জন্য উপলব্ধ চিকিৎসার বিকল্পগুলি বোঝা গুরুত্বপূর্ণ।" ডেট্রয়েট দেশের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ শহরগুলির মধ্যে একটি। এখানে ১৩০,২০৭ জন আক্রান্ত এবং মারা গেছে ৩৪২৭ জন। মিশিগানের ৬১% বাসিন্দার তুলনায় ৫ বছর বা তার বেশি বয়সী সমস্ত ডেট্রয়েটারদের প্রায় ৪২% সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর