সোমবার, জুন ২৭, ২০২২

মাঙ্কিপক্স : সারা বিশ্বে ছড়াচ্ছে নতুন আতঙ্ক

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

হ্যামট্রাম্যাক, ২৪ মে : গত দু-বছর ধরে সারা বিশ্বজুড়ে রীতিমত দাপিয়ে বেড়িয়েছে করোনা। এখনো পর্যন্ত করোনা থেকে সম্পূর্ণভাবে রেহাই মেলেনি। এসবের মাঝেই নতুন করে মাথাচাড়া দিচ্ছে মাঙ্কিপক্স। বহু দেশে উত্তরোত্তর সংক্রমণের হার বেড়েই চলেছে। স্বাভাবিক ভাবেই কোনো কোনো দেশে মাঙ্কিপক্সের কারণে কোয়ারেন্টাইনের ভাবনা চিন্তা করা হচ্ছে। এই বিষয়টি ভাবিয়ে তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে, তাই ডাকতে হয়েছিল জরুরি বৈঠক। আশঙ্কা করা হচ্ছে, ভবিষ্যতে সারা বিশ্বে মাঙ্কি পক্স আরো বেশি মাত্রায় ছড়িয়ে পড়বে। বেলজিয়াম এমন একটি দেশ, বিশ্বের মধ্যে প্রথম শুধুমাত্র মাঙ্কি পক্সের জন্যে ২১ দিনের কোয়ারেন্টাইনের ভাবনাচিন্তা করেছে।

ইতালি, স্পেন, ফ্রান্স ,ইংল্যান্ড, জার্মানি ,পর্তুগাল ,সুইডেন প্রভৃতি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ বেড়েই চলেছে । বেলজিয়ামের অবস্থা খুব একটা ভালো নয় । এই তালিকা থেকে বাদ পড়েনি অস্ট্রেলিয়া, আমেরিকা কিংবা কানাডা। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, তাহলে কি অন্যান্য দেশও বেলজিয়ামের পথে হাঁটবে অর্থাৎ তারাও কি মাঙ্কিপক্স আটকাতে কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নেবে !
মাঙ্কিপক্স বিরল সংক্রমণ হলেও এক্ষেত্রে গুরুতর ভয়ের আশঙ্কা নেই। এখনো পর্যন্ত সেভাবে মৃত্যুর সংবাদ শোনা যায়নি। প্রায় ৩ সপ্তাহ পর্যন্ত সংক্রমিত ব্যক্তির শরীরে উপসর্গ থাকতে পারে। তবে ইতিমধ্যেই যারা পক্সের টিকা নিয়েছেন তারা এই ভাইরাসের বিরুদ্ধে একটু লড়তে পারলেও, সম্পূর্ণভাবে মাঙ্কিপক্সের ভাইরাসকে ঠেকাতে পারবেন না। যে ব্যক্তি সংক্রমিত হয়েছেন তার জিনিস ব্যবহার করলে বা সেই ব্যক্তির সংস্পর্শে থাকলে এই রোগ সহজেই ছড়িয়ে পড়তে পারে।


এ জাতীয় আরো খবর