সোমবার, জুন ২৭, ২০২২

যুক্তরাষ্ট্র প্রবেশে লাগবে না করোনা টেস্ট

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : পিক্সাবে
ওয়াশিংটন, ১১ জুন : বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্ট বাতিল করা হয়েছে যুক্তরাষ্ট্রে। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে এ তথ্য জানিয়েছে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের সহকারি প্রেস সেক্রেটারি কেভিন মুনোজ।যুক্তরাষ্ট্রগামী বিমানযাত্রীদের জন্য রবিবার মধ্যরাত থেকে এটি কার্যকর হবে।
করোনাভাইরাস মহামারির বিস্তার ঠেকাতে বিশ্বের প্রায় সব দেশ বিমানবন্দরে কড়াকড়ি আরোপ করে। এতদিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য বিমানে উঠার ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করার বাধ্যবাধকতা ছিল। টুইটবার্তায় মুনোজ বলেন, ‘বিদেশ থেকে আসা যাত্রীদের আর বিমানবন্দরে বাধ্যতামূলক কোভিড টেস্ট করাতে হবে না। তবে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বিমানে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে, তাতে নেগেটিভ হিসেবে শনাক্ত হতে হবে এবং সেই রিপোর্ট সঙ্গে রাখতে হবে।’ ‘অথবা, অন্তত ৯০ দিন আগে কোভিড থেকে সেরে উঠেছেন— এমন প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে।’
মার্কিন কর্মকর্তা সিএনএনকে জানান, ভ্রমণ শিল্পের পক্ষ থেকে বিধি বাতিলের জন্য কয়েক মাস ধরে লবিং করা হচ্ছে। বিজ্ঞান ও তথ্যের ওপর ভিত্তি করে সিডিসি মনে করছে, এই নিয়ম বহাল রাখার প্রয়োজনীয়তা নেই। ২০২১ সালের জানুয়ারি থেকে এই নিয়ম চালু রয়েছে।
খবরে বলা হয়েছে, তবে ৯০ দিন সিডিসি পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। যদি নতুন কোনও ভ্যারিয়েন্টের কারণে কর্তৃপক্ষ এটি পুনরায় চালুর সিদ্ধান্ত নিতে চান, তাহলে তা করতে পারবেন। এয়ারলাইন্স অব আমেরিকা জানিয়েছে, তারা মনে করে এই বাধ্যবাধকতা প্রত্যাহারের ফলে যুক্তরাষ্ট্রে আরও বিদেশি ভ্রমণে আসবেন।

 


এ জাতীয় আরো খবর