সোমবার, জুন ২৭, ২০২২

মিশিগান ইউনিভার্সিটি টিউশন ফি ও আবাসন খরচ বাড়িয়েছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

অ্যান আরবার, ১৮ জুন : ইউনিভার্সিটি অফ মিশিগানের রিজেন্ট বোর্ড বৃহস্পতিবার টিউশন ফি এবং রুম এবং বোর্ডের মূল্য বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করেছে। এর ফলে অ্যান আরবার ক্যাম্পাসে বসবাসরত পূর্ণ-সময়ের স্নাতক ছাত্রদের জন্য বার্ষিক খরচ প্রায় ৩০,০০০ ডলার বাড়বে। টিউশন ফি বাড়ানো হয়েছে ৩.৪% যা বার্ষিক খরচ ১৬,৭৩৬ ডলারে নিয়ে আসবে। ২০২১-২২ সালে ছিল ১৬,১৭৮ ডলার।
একজন রিজেন্টের সমালোচনা করেছেন, যিনি বিশ্ববিদ্যালয়ের টানা ৩৮তম বার্ষিক টিউশন বৃদ্ধির কথা উল্লেখ করেছেন এবং বলেছেন যে স্কুলের ব্যবসায়িক মডেল টেকসই নয়। ২০২২-২৩ সালের জন্য অ্যান আরবার ক্যাম্পাসের ২.৫৯ বিলিয়ন ডলার অপারেটিং বাজেট অনুমোদিত হয় ৭-১ ভোটে। রিজেন্ট ডেনিস ইলিচ একাই বিপক্ষে ছিলেন। তার মতে, "ক্রমাগত এসব বৃদ্ধির ফলে মধ্যম ও শ্রমজীবী-শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সীমিত সুযোগ রয়েছে। কেউ কেউ বলবেন, মিশিগানে শিক্ষার সুবিধা সংকুচিত হয়ে পড়বে। ছাত্র-ছাত্রীদের কষ্ট বাড়বে। এই ব্যবসায়িক মডেল বদলানোর আহ্বান জানান ডেনিস ইলিচ।
অন্তর্বর্তী প্রেসিডেন্ট মেরি সু কোলম্যান বলেছেন অ্যান আরবার ক্যাম্পাসে চারটি ইন-স্টেট স্নাতকে প্রতি চারজন ছাত্র-ছাত্রীদের মধ্যে একজন টিউশন ফি দেবে। ছাত্র-ছাত্রী আছে ৪,০০০ জন। বাকিরা টিউশন প্রদান করবে না এবং সংখ্যাগরিষ্ঠরা প্রয়োজন-ভিত্তিক আর্থিক কারণে টিউশনের জন্য যা প্রদান করে তা বৃদ্ধি দেখতে পাবে না।  কর্মকর্তারা বলছেন, সহায়তা গত স্কুল বছরের তুলনায় ৫% বা প্রায় ১২.৮ মিলিয়ন ডলার বাড়বে।
প্রাথমিক খাবারের পরিকল্পনাসহ একটি ডাবল রুমে বসবাসকারী শিক্ষার্থীদের জন্য বার্ষিক আবাসনের হার ৪.৬% বেড়ে ১৩,১৭১ ডলার হয়েছে, যা ২০২১-২২ সালে ১২,৫৯২ ডলার থেকে বেড়েছে। ইউএম বলেছে যে এই বৃদ্ধি ভবিষ্যতের রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তা, ওয়াই-ফাই এবং রুম সুবিধার মতো আবাসিক হলগুলিতে আপগ্রেড করার জন্য ব্যয় করা হবে এবং ক্রমবর্ধমান খাদ্য খরচগুলি অফসেট করতে সাহায্য করবে ৷ রাজ্যের বাইরে থাকা পূর্ণ-সময়ের শিক্ষার্থীদের জন্য টিউশন এবং ফি ৩.৯% বা ২,১০২ থেকে বেড়ে ৫৫,৩৩৪ ডলার হয়েছে। ইউএম একজন পূর্ণ-সময়ের স্নাতক ছাত্র হিসেবে সংজ্ঞায়িত করে যে কেউ প্রতি টার্ম ১২১৮ ক্রেডিট ঘন্টা নেয়।
কোলম্যান বলেন, আর্থিক সাহায্যে ইউএম-এর বিনিয়োগের একটি কারণ হল মানি ম্যাগাজিন সম্প্রতি ইউএমকে ৬০০টি প্রতিষ্ঠানের মধ্যে মূল্যমানের জন্য দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান দিয়েছে যা ম্যাগাজিনের ২০২২ সালের "আমেরিকাতে সেরা কলেজগুলির" তালিকায় স্থান পেয়েছে ৷
প্রভোস্ট লরি ম্যাককাউলি বলেন, বাজেট একাডেমিক উৎকর্ষতা এবং সামর্থ্যের ক্ষেত্রে বিনিয়োগের ভারসাম্য বজায় রাখে। তিনি উল্লেখ করেছেন যে ৬১% ইন-স্টেট ছাত্ররা সম্পূর্ণ টিউশনের চেয়ে কম বেতন দেয়।
ইউএম-এর প্রতি বছর টিউশন বাড়ানোর মডেলটি টেকসই নয়। আমেরিকান ইউনিভার্সিটিগুলির একটি অ্যাসোসিয়েশন জরিপ দেখিয়েছে যে লোকেরা ব্যয়ের কারণে কলেজ শিক্ষার মূল্যের প্রতি আস্থা হারাচ্ছে। "আমরা একটি অত্যন্ত আর্থিকভাবে শক্তিশালী প্রতিষ্ঠান," ইলিচ বলেন। তিনি বলেন, টিউশনের অর্থায়নের জন্য ইউএম-কে অবশ্যই নতুন রাজস্বের উৎস খুঁজে বের করতে হবে, প্রতিটি স্তরে অদক্ষতা চিহ্নিত করতে হবে এবং প্রশাসনিক ব্যয় কেন্দ্রীভূত করে খরচ কমাতে হবে।
এদিকে ইউনিভার্সিটি অফ মিশিগান ডিয়ারবর্ন বোর্ড ১৬৫.৪ মিলিয়ন ডলার অপারেটিং বাজেট অনুমোদন করেছে। বাজেটে স্নাতকদের জন্য ৩.৬% টিউশন  ফি বৃদ্ধি অন্তর্ভুক্ত করা হয়েছে। ইন-স্টেট ফ্রেশম্যান এবং সোফোমোররা ২০২২-২৩ সালে ৭,১৬০ ডলার টিউশন ফি দিতে হবে, যা গত স্কুল বছরে ছিল ৬,৯০৮ ডলার।
ইউনিভার্সিটি অফ মিশিগান ফ্লিন্ট বোর্ড  ১১৬.৫ মিলিয়ন সাধারণ তহবিল বাজেটও অনুমোদন করেছে যার মধ্যে স্নাতক ছাত্রদের জন্য ৪.৯% টিউশন ফি বৃদ্ধি রয়েছে, যার অর্থ ২০২২-২৩  সালে ইন-স্টেট ফ্রেশম্যান এবং সোফোমোররা ৬,৭৬২ প্রদান করবে, যা ২০২১-২২  সালে ৬,৪৪৬ থেকে বেশি।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর