সোমবার, জুন ২৭, ২০২২

বিশ্ব বাবা দিবস আজ

  • নিজস্ব প্রতিবেদক :
image

ছবি : পিক্সাবে 

হ্যামট্রাম্যাক, ১৯ জুন : বাবা শ্বাশত, চির আপন, চিরন্তন ও ছায়ার মতো। পরম নির্ভরতার নাম। সন্তানের জন্য কী-ই না করেন তিনি ! ছোট বড় অখ্যাত-বিখ্যাত সকলের কাছেই বাবা অসাধারণ। বাবার স্নেহ ভালবাসা সকলেরই প্রথম চাওয়া আর পাওয়া। আজ বিশ্ব বাবা দিবস। প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়। সে হিসেবে এ বছর বিশ্ব বাবা দিবস আজ ১৯ জুন। ভাষাভেদে শব্দ আর স্থানভেদে বদলায় উচ্চারণ, তবে বদলায় না রক্তের টান। দেশ থেকে দেশে কিংবা সময় থেকে সময়ে একই মমতায় চিরন্তন পিতা-সন্তানের বন্ধন।
বাবা, সন্তানের মাথার উপর যার স্নেহছায়া বটবৃক্ষের মতো। সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সব কিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় তাকে, আদর শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। আর বাবার তুলনা বাবা নিজেই। বাবা, সেতো বাবাই। যার কল্যাণে এই পৃথিবীর রূপ, রঙ ও আলোর দর্শন। 
বিশ শতকের গোড়ার দিকে দিবসটি পালন শুরু হয় যুক্তরাষ্ট্রে। এরপর ধীরে ধীরে বিভিন্ন রাষ্ট্রে শুরু হয় বাবা দিবস উদযাপন। বাবাকেই আদর্শ মনে করে সন্তানরা। বাবা সন্তানকে শেখান কিভাবে মাথা উচু করে পৃথিবীতে টিকে থাকতে হয়। সন্তান সামনে এলে সব কান্তি যেন ভুলে যান বাবা। সন্তানের চাওয়াই যেন তার চাওয়া হয়ে ওঠে।
সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটির পালন আরও আড়ম্বরভাবে হয়ে থাকে। আজ বিশ্বের সব বাবার প্রতি ভালোবাসা জানাবেন সন্তানরা। ভালোবাসার প্রকাশ হিসেবে উপহারও দেবেন। ফেসবুক, ইনস্টাগ্রাম,টুইটারের ওয়ালগুলো ভরে যাচ্ছে প্রিয় বাবার ছবিতে। যাদের বাবা বেঁচে আছেন তারা আনন্দ-উচ্ছ্বাসে ছবি আপলোড করবেন। আর যাদের বাবা নেই, তারা বাবার ছবি পোস্ট করে, বাবাকে নিয়ে লিখে স্মৃতিচারণ করবেন।  


এ জাতীয় আরো খবর