সোমবার, জুন ২৭, ২০২২

ইসলামীক সেন্টার অব নর্থ ডেট্রয়েটের বর্নাঢ্য সামার ফেষ্টিবল

  • নিজস্ব প্রতিবেদক :
image

ডেট্রয়েট, ২০ জুন : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে গতকাল রোববার দ্বিতীয় বারের মতো কমিউনিটির প্রাণকেন্দ্রে অবস্থিত আল ফালাহ মসজিদ চত্বরে সামার ফেষ্টিবল ২০২২ অনুষ্টিত হয়েছে। দিনব্যাপী অনুষ্টিত ফেষ্টিবলে বাচ্চাদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের রাইড, ট্রেন ভ্রমন, ঘোড়া চড়া, গৃহপালিত পশু-পাখির প্রদর্শনী, খাবারের ষ্টল, কাপড় ও জুয়েলারী দোকানের পাশাপাশি ছিল বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের অনেকগুলো ষ্টল।
সামার ফেষ্টিবলকে কেন্দ্র করে বিভিন্ন বয়সী হাজারো মানুষের পদচারনায় মুখরিত হয়ে উঠে ইসলামীক সেন্টার অব নর্থ ডেট্রয়েট পরিচালিত আল ফালাহ মসজিদ চত্ত্বর। কমিউনিটির খুব কাছাকাছি হওয়ায় সারাদিন মহিলারা বাচ্চাদের হাত ধরে পায়ে হেঁটে আসা যাওয়া করেছেন। এছাড়াও দূর দুরান্ত থেকে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ স্বপরিবারে ফেষ্টিবলে অংশ গ্রহণ করে প্রাণবন্ত করে তুলেছেন মেলাকে।

বিশ্বের মোটর গাড়ীর রাজধানী খ্যাত যুক্তরাষ্ট্রের প্রাচীন শহর ডেট্রয়েটের প্রাণ কেন্দ্রে বিস্তৃত এলাকা জুড়ে অবস্থিত যুক্তরাষ্ট্র তথা উত্তর আমেরিকার বৃহৎ এই ইসলামীক সেন্টারে গত বছর  প্রথম এই মেলার আয়োজন করে। এবারের মেলায় বাড়তি আকর্ষণ ছিল রেনাসা শিল্পী গোষ্ঠী নিবেদিত ইসলামিক সাংস্কৃতিক অনুষ্টান। সাধারণ মেলা গুলোতে পর্দা কিংবা ইসলামীক পরিবেশ না থাকায় মুসলিম মহিলারা স্বতস্ফূর্তভাবে অংশ গ্রহণ করতে পারেননা বিধায় আল ফালাহ মসজিদ কর্তৃপক্ষ মুসলিম কমিউনিটির সুবিধার্থে এ মেলার আয়োজন করছেন। বিগত কয়েক বছর যাবৎ মহামারীর কারনে মানুষের বন্দী দশা এবং মুসলিম মহিলাদের জন্য ঘরের বাইরে বিনোদনের তেমন অনুকূল পরিবেশ না থাকায় বিপুল সংখ্যক মহিলাদেরকে বাচ্চাদের নিয়ে মেলা উপভোগ করতে দেখা যায়।

অন্যদিকে, মেলার বিভিন্ন স্টলে কাপড় ও জুয়েলারি বিক্রির পাশাপাশি খাবারও বিক্রি করা হয়েছে। কয়েকজন নারী উদ্যোক্তা সিলেটের বন্যার্ত মানুষদের জন্য অর্থ সংগ্রহ করেছেন।  তারা জানান, এক লাখ টাকার উপরে সংগ্রহ করা হয়েছে। বিনামূল্যে খাবার দিয়ে সহযোগিতা করেছে কাবাব হাউজ রেস্টুরেন্ট, আলাদীন রেস্টুরেন্ট এবং সেলিনা খান।

 দিনব্যাপী অনুষ্টানের ফাঁকে ফাঁকে কমিউনিটির বিপুল সংখ্যক নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিরা অংশ গ্রহনকারীদের উৎসাহ প্রদান এবং আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন। আগামী বছর আরো বড় ভাবে মেলার আয়োজন করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে এবং এই ফেষ্টিবল প্রতি বছর অব্যাহত থাকবে। মেলার আয়োজকদের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে।

 


এ জাতীয় আরো খবর