শুক্রবার, আগস্ট ১২, ২০২২

মিশিগান নির্বাচনের আগে গর্ভপাতের রায় 'রাজনৈতিক ভূমিকম্প' সৃষ্টি করতে পারে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

গতকাল শুক্রবার রাজধানীর ল্যান্সিংয়ে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে প্রতিবাদ/Photo : Dale G. Young, special to The Detroit News

ল্যান্সিং, ২৫ জুন : মার্কিন সুপ্রিম কোর্ট একটি যুগান্তকারী রায় দিয়ে জানিয়েছে, গর্ভপাত এখন আর মার্কিন নারীদের সাংবিধানিক অধিকার নয়। আগামী মধ্যবর্তী নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের এই রায় সারা দেশের মতো মিশিগানেও রাজনৈতিক ভূমিকম্প সৃষ্টি করতে পারে।
ডেমোক্র্যাটরা রায়ের বিরোধিতা করছে। তবে রিপাবলিকানরা স্বাগত জানিয়েছে। নির্বাচনের মাত্র পাঁচ মাসে আগে সর্বোচ্চ আদালতের রায় ব্যাপক ভূমিকা রাখবে। ডেমোক্র্যাটরা তাদের দলকে শক্তিশালী করবে।
নভেম্বরে মিশিগানের ভোটাররা তিনজন ডেমোক্র্যাট নির্বাচিত করবে। প্রথমত, গভর্নর গ্রেচেন হুইটমার, দ্বিতীয়ত, অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল এবং তৃতীয়ত, সেক্রেটারি অফ স্টেট জোসেলিন বেনসন। এছাড়া আইনসভার প্রতিটি আসন ‍গুরুত্বপূর্ণ ডেমোক্র্যাটদের জন্য। কারণ আইনসভায় রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। সাত সদস্যের মিশিগান সুপ্রিম কোর্টের দুটি আসনেও ভোট হবে।
দীর্ঘকালের পোলস্টার এবং ল্যান্সিং-ভিত্তিক গ্লেনগারিফ গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড সিজুবা বলেছেন, ৮ নভেম্বরের নির্বাচনে মিশিগানের ভোটারদের একটি "রাজনৈতিক ভূমিকম্প" এবং "ভোটারদের আকাশচু্ম্বী" পরিমাণে উপস্থিত হওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত। "এটি একটি ইস্যু হতে চলেছে যা ব্যালটে উপরে থেকে নীচে পর্যন্ত থাকে," সিজুবা বলেছিলেন। তার মতে, " এমন কোনও প্রার্থী নেই যিনি ভোটারদের এই বিষয়ে কোন মতকে সমর্থন করেন সেই বিষয়ে কিছু না বলে থাকতে পারবেন।"
সিজুবার ফার্ম ডেট্রয়েট আঞ্চলিক চেম্বারের জন্য মে মাসে একটি জরিপ করেছিল। জরিপে দেখা যায়, মিশিগানের নিবন্ধিত ভোটাররা মূল্যস্ফীতি এবং রাস্তার পর তাদের তৃতীয় বৃহত্তম উদ্বেগের বিষয় হিসাবে গর্ভপাতকে স্থান দিয়েছেন। একই সমীক্ষায় ৫৯% অংশগ্রহণকারী বলেছেন যে তারা ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের সিদ্ধান্তে চলে যাওয়াকে সমর্থন করেছিলেন যা একজন মহিলার গর্ভপাত করার ক্ষমতাকে সুরক্ষিত করেছিল যখন ২৫% চেয়েছিল আইনি অধিকার বাতিল করতে। পোলে প্লাস বা মাইনাস ৪ শতাংশ পয়েন্টের ত্রুটির মার্জিন ছিল। রিপাবলিকান এবং ল্যান্সিংয়ের পরামর্শক সংস্থা মার্কেটিং রিসোর্স গ্রুপের মালিক জেনেল লিওনার্ড স্বীকার করেছেন যে যদি ডেমোক্র্যাটরা এই ইস্যুকে নিজেদের পক্ষে ব্যবহার করতে পারে এবং আগামী পাঁচ মাস ধরে এটি চালিয়ে যেতে পারে, তবে সুপ্রিম কোর্টের রায় নভেম্বরে প্রভাব ফেলতে পারে।
লিওনার্ড বলেছেন, মিশিগানের একটি গুরুত্বপূর্ণ ভোটিং ব্লক শহরতলির মহিলারা। কীভাবে অন্যান্য বিষয়গুলির সাথে গর্ভপাতের অধিকারকে তারা প্রাধান্য দেয় সেটা দেখার বিষয়। যেমন ভোগ্য পণ্যের মূল্য বৃদ্ধির সাথে এটা সম্পর্কিত। এখন পর্যন্ত,  মিশিগানে ১৮৪০ সালের আইনে গর্ভপাত নিষিদ্ধ। কিন্তু গত মে মাসে রাজ্যের বিচারকের দ্বারা জারি করা প্রাথমিক নিষেধাজ্ঞার কারণে সেটা প্রয়োগ করা সম্ভব হচ্ছে না। দীর্ঘস্থায়ী নীতি যা গৃহযুদ্ধের আগের সময়ের ক্ষেত্রে ব্যতিক্রম ছিল। তখন মায়ের "জীবন রক্ষার জন্য গর্ভপাত আবশ্যক" ছিল। গর্ভপাত অধিকার কর্মীরা একটি সাংবিধানিক সংশোধনী প্রস্তাবের জন্য স্বাক্ষর সংগ্রহ করছেন যা "গর্ভাবস্থা সম্পর্কে সমস্ত সিদ্ধান্ত" নেওয়ার অধিকার তৈরি করে যার প্রভাব ব্যালটে পড়বে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর