শুক্রবার, আগস্ট ১২, ২০২২

সুপ্রিম কোর্টের গর্ভপাতের রায়ে মিশিগান জুড়ে বিক্ষোভ

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে ডেট্রয়েটের থিওডোর লেভিন ফেডারেল কোর্ট বিল্ডিংয়ের বাইরে  বিক্ষোভ/Photo : Todd McInturf, The Detroit News
ল্যান্সিং, ২৫ জুন : গর্ভপাত নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে দেশের অন্যান্য স্থানের মতো মিশিগানে বিক্ষোভ দানা বেধেছে। রাজ্যের রাজধানী থেকে শহরতলির মেট্রো ডেট্রয়েট পর্যন্ত, বিপুল সংখ্যক কর্মী, বাসিন্দা এবং নেতারা গর্ভপাতের সাংবিধানিক অধিকারকে বাতিল করে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার বিক্ষোভ মিছিল করেছেন।
বিক্ষোভে যোগ দিয়ে কেউ কেউ ক্ষোভ প্রকাশ করেছেন এবং এই রায়কে তারা উল্লেখযোগ্য ক্ষতি বলেছেন। ডেট্রয়েটের কেন্দ্রস্থলে ফেডারেল কোর্ট হাউসের বাইরে মিছিল করা শত শত লোকের উদ্দেশে মিশিগান লিবারেশনের নির্বাহী পরিচালক রাই ল্যানিয়ার বলেছিলেন, "আজ সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের কারণে, প্রতিটি জন্মদানকারী ব্যক্তি অপরাধমূলক নিপীড়ন এবং কারাবাসের ঝুঁকিতে রয়েছে এবং এটা ঠিক নয়।"
হুইটমার প্রায় ৪০০ জনের অংশগ্রহণে অনুষ্ঠিত একটি বিক্ষোভে "চলো আমরা যাই" স্লোগান দিয়ে বিক্ষোভকারীদের উৎসাহ দেন। বেতন সমতার জন্য লড়াইয়ে মার্কিন মহিলা ফুটবল দল দ্বারা গৃহীত একটি স্লোগান এটি। ডেমোক্র্যাট গভর্নর গর্ভপাতের অধিকার প্রার্থীদের সংগঠিত ও নির্বাচন করে তাদের ক্রোধ এবং দুঃখকে কর্মে পরিণত করতে জনতাকে উৎসাহিত করেছিলেন। "আমরা এই মুহুর্তে বসে থাকতে পারি না," হুইটমার বলেছিলেন। তিনি বলেন, “আমাদের অবশ্যই এটিকে সংঘবদ্ধ হয়ে মোকাবিলা করতে হবে।" গভর্নর বলেছিলেন যে তিনি একজন "রিপাবলিকানপন্থী পিতার আদরে বেড়ে উঠেছেন, কিন্তু এখন এমন একটি বাস্তবতার মুখোমুখি তারা যেখানে শুক্রবারের সমাবেশে অংশ নেওয়া তার কন্যারা তাদের মায়ের চেয়ে কম অধিকার পাবে। তিনি আদালতে রাষ্ট্রের ১৯৩১ সালের গর্ভপাত নিষেধাজ্ঞার রিপাবলিকান-নেতৃত্বাধীন আইনসভার প্রতিরক্ষা এবং একটি জিওপি আইন প্রণেতার সাম্প্রতিক একটি বিলের প্রবর্তনের সমালোচনা করেছিলেন যাতে গর্ভপাতের জন্য ১০ বছরের শাস্তির বিধান আছে। "আপনি যদি একজন রিপাবলিকান বা স্বাধীন মানুষকে চেনেন যিনি নারীদের অধিকারকে মূল্য দেন, তাহলে তাদেরকে আমাদের সাথে যোগদানের জন্য আমন্ত্রণ জানাতে হবে," হুইটমার বলেছিলেন। তিনি রাজ্যের সুপ্রিম কোর্টকে গর্ভপাতকে বৈধতা দিয়ে রায় দেওয়ার আহ্বান জানান। আর এখনই তাদের রুল দেওয়ার সময় বলে উল্লেখ করেন ‍হুইটমার।
বন্ধু হলি পেসলি এবং এমিলি কান যাদের উভয়ের বয়স ২৯ বছর তারা ক্যাপিটলে মিশিগানের পরিকল্পিত প্যারেন্টহুড অ্যাডভোকেটদের দ্বারা আয়োজিত প্রতিবাদ সমাবেশে এসেছিলেন। কান বলেন, "আমি মনে করি গর্ভপাত একটি মৌলিক অধিকার এবং আমি মনে করি প্রত্যেকেরই নিরাপদ গর্ভপাতের অধিকার থাকা উচিত।" "আপনি নিরাপদ গর্ভপাত নিষিদ্ধ করতে পারবেন না।"
লুরা ভ্যান সুইডেন ৬০ এর দশকে ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটিতে মহিলাদের অধিকারের জন্য মিছিল করেছিলেন এবং শুক্রবার ক্যাপিটল লনে ফিরে এসেছিলেন। কারণ তিনি বলেছিলেন যে তার "হৃদয় ভেঙে গেছে।" তবে ৭৩ বছর বয়সী প্লেইনউড মহিলা ভ্যান সুইডেনও এসেছিলেন। তিনি বলেন, "আমাদের সক্রিয় হতে হবে।" তারা চায়, আমারা হাল ছাড় দিই। কিন্তু আমরা হাল ছাড়ব না।"  এদিকে বিক্ষোভের পাশাপাশি দক্ষিণ-পূর্ব মিশিগানে কেউ কেউ ওয়াশিংটনের খবরে উল্লাস প্রকাশ করেছেন।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর