শুক্রবার, আগস্ট ১২, ২০২২

অবশেষে পদত্যাগ করলেন গোতাবায়া

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : গোতাবায়া রাজাপক্ষে (বামে) রনিল বিক্রমাসিংহ (ডানে)

কলম্বো, ১৪ জুলাই : অবশেষে শ্রীলংকার রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দিলেন গোতাবায়া রাজাপক্ষে। আজ বৃহস্পতিবার তিনি শ্রীলংকার স্পিকারের কাছে  ইমেইল করে পদত্যাগপত্র পাঠিয়েছেন। শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিরর বলছে, প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি শুক্রবার আনুষ্ঠানিকভাবে জানানো হবে ।
এর আগে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে গিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। তবে সিঙ্গাপুরের তরফ থেকে জানানো হয়েছে, তাঁদের দেশে থাকার জন্য রাজাপক্ষকে অনুমতি দেওয়া হয়নি। তিনি ব্যক্তিগত সফরে এসেছেন। মনে করা হচ্ছে, গোতাবায়া রাজাপক্ষে নিরাপত্তার স্বার্থে অন্য কোন দেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন। গোতাবায়ার দেশত্যাগের পর নিজেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, সেই সঙ্গে দেশজুড়ে জারি করেন জরুরি অবস্থা।
এদিকে শ্রীলংকার প্রেসিডেন্ট পদে এবার কে আসবেন তাই নিয়ে শুরু হয়ে গিয়েছে ব্যাপক চর্চা। ইতিমধ্যেই শ্রীলংকার বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নামও উঠে এসেছে। কার্যত ও শ্রীলংকার পরিস্থিতির ওপর কড়া নজর থাকছে আন্তর্জাতিক মহলের।  
নজিরবিহীন অর্থনৈতিক সংকট পার করছে শ্রীলঙ্কা। নিত্যপণ্যের দাম নিয়ে বেহাল সাধারণ মানুষ। গণরোষ রূপ নেয় গণবিক্ষোভে। সাধারণের জীবন ও জীবিকার এমন সংকটই শেষ পর্যন্ত প্রবল পরাক্রমশালী গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করে ছাড়ল।


এ জাতীয় আরো খবর