সোমবার, নভেম্বর ২৮, ২০২২

ফোর্ড ৮০০০ জনকে চাকরিচ্যুত করার পরিকল্পনা করছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডিয়ারবর্ন, ২১ জুলাই : ফোর্ড মোটর কোম্পানি আগামী সপ্তাহে ৮,০০০ জনকে চাকরি থেকে ছাঁটাই করার প্রস্তুতি নিচ্ছে। কারণ অটোমেকার বৈদ্যুতিক-যানবাহনের বাজারে তার লোকসানের ধাক্কা সামলাতে মুনাফা বাড়ানোর চেষ্টা করছে। পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা এই তথ্য জানিয়েছেন।
অভ্যন্তরীণ দহন ইঞ্জিন যানবাহন উৎপাদনের জন্য দায়ী সদ্য নির্মিত ফোর্ড ব্লু ইউনিটে বর্জন করা হবে, সেইসাথে কোম্পানি জুড়ে অন্যান্য বেতনভোগীদের বিষয়েও আলোচনা চলছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন এই তথ্য জানান। তবে পরিকল্পনা চূড়ান্ত নয়, আলোচনার পর্যায়ে রয়েছে। এই সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে।
ফোর্ড বলেছে যে এটি জল্পনা-কল্পনার বিষয়ে কোনো মন্তব্য করে না।  চিফ এক্সিকিউটিভ অফিসার জিম ফার্লির এ ই পদক্ষেপটি২০২৬ সালের মধ্যে ৩ বিলিয়ন ডলার খরচ কমানোর পরিকল্পনায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হবে। তিনি বলেছেন যে তিনি ফোর্ড ব্লুকে "লাভ ও ক্যাশ ইঞ্জিনে রূপান্তর করতে চান এবং তা পুরো এন্টারপ্রাইজ।" মার্চ মাসে ফার্লি ফোর্ডে মৌলিক পরিবর্তন এবং পুনর্গঠন করেন। ব্রঙ্কো স্পোর্ট-ইউটিলিটি গাড়ির মতো ঐতিহ্যবাহী গ্যাস বার্নারগুলিতে ফোকাস করার জন্য "মডেল ই" ইউনিট এবং ইভি অফারগুলিকে স্কেল করার জন্য "ফোর্ড ব্লু" ইউনিট তৈরি করে তার কারমেকিংকে দুই ভাগে ভাগ করেন।
সংশ্লিষ্টদের মতে, বিভিন্ন অপারেশনাল ফাংশনে ফোর্ডের বেতনভোগী পদের মধ্যে চাকরি কমানোর আশা করা হচ্ছে। তারা পর্যায়ক্রমে আসতে পারে, তবে এই গ্রীষ্মে শুরু হতে পারে। ফোর্ড মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩১,০০০ বেতনভোগী কর্মী নিয়োগ করে, যেখানে বেশিরভাগই বাদ পড়ার মধ্যে চলে যেতে পারে।
ফার্লি বলেছেন যে কর্মীদের কাটছাট মুনাফা বাড়ানোর একটি চাবিকাঠি, যা তার বৈদ্যুতিক মুস্তাং ম্যাচ-ই এবং অন্যান্য প্লাগ-ইন মডেলগুলিতে ক্রমবর্ধমান পণ্য এবং ওয়ারেন্টি খরচের মধ্যে অঙ্গীভূত হয়েছে ৷ ফার্লি ফেব্রুয়ারিতে একটি ওল্ফ রিসার্চ অটোর এক সম্মেলনে বলেছেন, "এই ম্যানেজমেন্ট টিম দৃঢ়ভাবে বিশ্বাস করে যে আমাদের আইসিই এবং বিইভি পোর্টফোলিওগুলি কম উপার্জন করছে।"
এই বছর মঙ্গলবার পর্যন্ত ফোর্ডের শেয়ার ৩৯% কমেছে, যা বৃহত্তর বাজারের চেয়েও খারাপ। মুদ্রাস্ফীতির ভয় এবং অটোমোটিভ শিল্পে সাপ্লাই-চেইন স্নার্লসের মধ্যেই এই অবস্থা। মার্চ মাসে ফারলি ইভি এর উপর খরচ বাড়িয়ে ৫০ বিলিয়ন ডলার করেছেন এবং ২০২৬ সালের মধ্যে বার্ষিক  ২ মিলিয়ন ব্যাটারি তৈরি করার পরিকল্পনা করেছেন। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে মাত্র ২৭,১৪০টি বিক্রি হয়েছে। গত মাসে ফোর্ডের ইভি বিক্রি এক বছর আগের তুলনায় ৭৬.৬% বেড়েছে কারণ এটি গরম নতুন ইলেকট্রিক এফ-১৫০ লাইটনিং পিকআপ নিয়ে এসেছে।
ফোর্ডের বৈদ্যুতিক উচ্চাকাঙ্ক্ষার অর্থায়নের জন্য ফার্লি বলেছেন যে তিনি আরও অর্থোপার্জনের জন্য কোম্পানির ঐতিহ্যবাহী গ্যাস-জ্বালানিযুক্ত মডেলগুলির প্রয়োজন অনুভব করছেন ৷ "এই ৫০ বিলিয়ন ডলারের জন্য তহবিল, এটি সবই আমাদের মূল স্বয়ংচালিত অপারেশনগুলির উপর ভিত্তি করে," ফার্লি ব্লুমবার্গ টেলিভিশনের সাথে মার্চের একটি সাক্ষাৎকারে বলেছিলেন ৷  "এ কারণেই আমরা ফোর্ড ব্লু নামে একটি পৃথক গ্রুপ তৈরি করেছি, কারণ এটির অর্থায়নের জন্য আমাদের তাদের আরও লাভজনক হতে হবে।"

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর