শুক্রবার, আগস্ট ১২, ২০২২

ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু, পরাজিত যশবন্ত

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

নয়াদিল্লি, ২১ জুলাই :  ভারতের পঞ্চদশ রাষ্টপতি পদে বৃহস্পতিবার নির্বাচিত হলেন আদিবাসী মহিলা সম্প্রদায়ের প্রতিনিধি দ্রৌপদী মুর্মু । নিকটতম প্রতিদ্বন্দ্বী তথা বিরোধী দলীয় প্রার্থী যশবন্ত সিনহা-কে হারিয়ে ইতিহাস গড়লেন তিনি। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি পদে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু।

প্রথম রাউন্ডেই দ্রৌপদী পেয়েছিলেন ৫৪০টি ভোট, যশবন্ত পেয়েছিলেন ২০৮টি ভোট। দ্রৌপদীর প্রাপ্ত ভোটের মূল্য ৩ লক্ষ ৭৮ হাজার, অন্যদিকে যশবন্তের প্রাপ্ত ভোটের মূল্য ১ লক্ষ ৪৫ হাজার ৬০০। দ্বিতীয় রাউন্ডে এসে দ্রৌপদী আরও পিছনে ফেলে দেন যশবন্তকে। তার ভোট ছিল ১৩৪৯ অন্যদিকে যশবন্ত তখন ৫৩৭-এর ঘরে। বোঝাই যাচ্ছিল কী হতে চলেছে।
তৃতীয় রাউন্ডের শেষে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ২১৬১টি ভোট এবং যশবন্ত সিনহা পেয়েছেন ১০৫৮টি ভোট। দ্রৌপদী মুর্মুর প্রাপ্ত ভোটের মূল্য ৫ লক্ষ ৭৭ হাজার ৭৭৭ এবং যশবন্ত সিনহার প্রাপ্ত ভোটের মূল্য ২ লক্ষ ৬১ হাজার ৬২। জানা গিয়েছে বিরোধী দলের ১৭ জন সাংসদ ক্রশ ভোট করেছেন।
আজ বেলা ১১টায় সংসদ ভবনের সংসদ ভবনের ৬৩ নম্বর ঘরে শুরু হয়ে ১৬তম রাষ্ট্রপতি ভোটের গণনাপর্ব। প্রসঙ্গত, সোমবার হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। রাজনৈতিক মহল শুরু থেকেই মনে করছিলেন, লড়াই যে কঠিন সে কথা বুঝে গিয়েছিলেন যশবন্ত। আর এই কারণে অঙ্কের সঙ্গে মানসিক ভাবেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু কিছুটা এগিয়ে ছিলেন বলেই মনে করছিলেন তারা।দ্রৌপদী জিতে যাওয়ার ফলে তিনি দেশের ১৫তম রাষ্ট্রপতি হবেন এবং দেশের প্রথম আদিবাসী মহিলা হিসেবে এই পদে বসতে চলেছেন। বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে ২৫ জুলাই শপথ নেবেন নয়া রাষ্ট্রপতি।
সমস্ত রাজ্যের ব্যালট বাক্সগুলি মঙ্গলবার সংসদ ভবনে পৌঁছে গিয়েছিল। সংসদের স্ট্রংরুম বাক্সগুলি চব্বিশ ঘন্টা নিরাপত্তায় রাখা হয়। রাজ্যসভার মহাসচিব পিসি মোদী, নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার, গণনার তত্ত্বাবধান করলেন। উল্লেখ্য যে লোকসভা ও রাজ্যসভা উভয়েরই সাংসদ, মনোনীত সাংসদ ছাড়া, সমস্ত রাজ্যের বিধানসভার বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচক হিসাবে কাজ করেন। ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন নির্বাচিত বিধায়ক নিয়ে মোট ৪৮০৯ জন নির্বাচক নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী এই খবর পেতেই বিজেপির রাজ্য অফিসে শুরু সেলিব্রেশন। চলছে মিষ্টি বিতরণ, ঢাক ঢোল বাজিয়ে নাচ সবকিছুই।  প্রাথমিক ভোট গণনা শেষ হওয়ার সাথে সাথে দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, স্পিকার ওম বিড়লা, উপ রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু সহ কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্যরা। অন্যান্য বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর