শুক্রবার, আগস্ট ১২, ২০২২

হ্যামট্রাম্যাক শহরের বহু প্রতীক্ষিত তিনদিন পথমেলা শুরু কাল

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ২৮ জুলাই : জমকালো আয়োজনে শহরের বাংলাদেশ এভিনিউয়ে তিনদিন ব্যাপী পথমেলা কাল শুক্রবার ২৯ জুলাই শুরু হচ্ছে। নিজস্ব সাংস্কৃতিক চর্চাকে ধরে রাখার লক্ষে আজ থেকে ২৩ বছর আগে উদ্যোক্তারা এই মেলার আয়োজন করে। এবারের মেলাটি হচ্ছে সাফল্যের ২১ বছর।
মেলা মানেই আনন্দ। আর এই আনন্দে শুধু বাংলা ভাষাভাষী  অধ্যুষিত হ্যামট্রাম্যাক শহরের বাসিন্দারা-ই নন, আশপাশ সিটিতে বসবাসরত বাঙ্গালীরাও পরিবার পরিজন নিয়ে অংশ নেবেন এই মেলায়। উপভোগ করবেন সঙ্গীতানুষ্ঠান, অংশ নেবেন খেলাধূলায়।  ঘুরে বেড়াবেন মেলা প্রাঙ্গনের এ-স্টল, ও-স্টল। মেতে উঠবেন কেনাকাটায়। ভীড় করবেন দলবেধে খাবারের দোকানে। হয়তো বছর ঘুরে পূর্ব পরিচিত ঘনিষ্টজন কিংবা বন্ধু-বান্ধবের সাথে ঘটবে দেখা সাক্ষাত। কারণ বিদেশ বৈভবের যান্ত্রিক জীবনে কথোপকথন যেমন হয়না, তেমনি ঘটেনা দেখা সাক্ষাত-ও। এ ধরণের মেলা কিংবা বনভোজনের বদৌলতে কাছের মানুষ, প্রাণের মানুষের দেখা মেলে। তা-ই বা কম কিসে !
মেলার মুল আয়োজক বদরুল  হুদা নাজেল জানান, তিনদিন পথমেলা ২৯ জুলাই শুক্রবার শুরু হয়ে আগামী ৩১ জুলাই পর্যন্ত চলবে। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে মেলা। মেলায় বিভিন্ন পণ্য সামগ্রী ও খাবারের স্টল বসবে। রয়েছে খেলাধুলার আয়োজন। সন্ধ্যায়  থাকছে সঙ্গীতানুষ্ঠান। এতে বাংলাদেশের শিল্পীদের পরিবেশনাতো থাকছে-ই। এবারের আয়োজনে পথমেলা মাতাবেন  বাউল সম্রাট কালা মিয়া ও লাবনী। পাশাপাশি স্থানীয় শিল্পীদের পরিবেশনা এবার ভিন্নমাত্রা যোগ করবে। র‌্যাফেল ড্রতে রয়েছে গাড়িসহ অসংখ্য পুরস্কার। তিনি মেলাকে সুন্দর, সফল ও স্বার্থক করতে সকলের সহযোগিতা কামনা করেছেন।  সেই সাথে যারা মেলাতে স্পনসর করেছেন এবং সার্বিকভাবে সহযোগিতা করছেন তাদের কাছে  কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি। ইতোমধ্যে মেলার সকল প্রস্তুতি সমপন্ন বলে জানিয়েছে প্রধান উদ্যোক্তা বদরুল হুদা নাজেল।

উল্লেখ্য, অভাবনীয় সাফল্য আর উপচেপড়া দর্শকের অংশগ্রহণে এই মেলা পাড়ি দিয়েছে দীর্ঘপথ। এজন্য উদ্যোক্তাদের হয়তো বহু বাধা বিঘ্ন অতিক্রম করতে হয়েছে। তবুও তারা হাল ছাড়েননি। নিজস্ব সাংস্কৃতিক চর্চাকে আগলে রাখতে উদ্যোক্তারা এই পথমেলার সূচনা করেন। পথমেলার আয়োজক ও সংস্কৃতিপ্রেমী উদ্যোক্তারা হলেন কামরুল হুদা রাসেল, আফাজ উদ্দিন, আব্দুল মুকিত পন্নি, আবিদ, বদরুল হুদা নাজেল, হারুন মিয়া জুয়েল, সায়েল ও সাইফুল। দেশীয় কৃষ্টি সংস্কৃতি রক্ষার পাশাপাশি পথমেলার ধারাবাহিকতা বজায় রাখায় উদ্যোক্তাদের উচ্চসিত প্রশংসা করছেন সকলেই।
এদিকে, পথমেলাকে সফল করার লক্ষে বিভিন্ন কমিটি গঠন করা হয়েছে।  নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন সংগঠক কামরুল হুদা রাসেল ও শাহাদাত হোসেন মিন্টু। রাফেল ড্র-র দায়িত্বে  রয়েছেন শোভন, পন্নি ও পারভেজ আহমেদ। অর্থ বিভাগে রয়েছেন আফাজ উদ্দিন ও সায়েল হুদা। স্টেজ এবং স্টল বিভাগে বদরুল হুদা নাজেল, মনজুরুল করিম তুহিন, সাবুল মিয়া এবং রেবেকা ইসলাম। আমন্ত্রিত শিল্পী ও অতিথিদের অর্ভ্যথনা  জানাবেন ইকবাল মিয়া ও সাইফুর। অনুষ্ঠান সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন হারুন মিয়া, মাহফুজ চৌধুরী, আবু জুবের, আফজালুর রহমান, অপরেশ বড়ুয়া ও মাহবুবে খান। মিডিয়া ও গণযোগাযোগের দায়িত্বে রয়েছেন সাংবাদিক কামরুজ্জামান হেলাল, রফিকুল হাসান তুহিন, চিন্ময় আচার্য্য, তারেক মিয়া, ওমি হুদা ও ইকবাল ফেরদৌস। এছাড়াও মেলায় মিডিয়া সহযোগী হিসেবে থাকছে সুপ্রভাত মিশিগান, এম.বি টিভি, আই টিভি, বাংলা সংবাদ এবং প্রিন্টটিকো।

 


এ জাতীয় আরো খবর