শুক্রবার, আগস্ট ১২, ২০২২

ডেট্রয়েট শহরের বাসিন্দাদের মাঙ্কিপক্স ভ্যাকসিন দেওয়া হচ্ছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডেট্রয়েট, ০৩ আগস্ট : শহরের বাসিন্দাদের মাঙ্কিপক্সের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। যারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বা যাদের উপসর্গ দেখা দিয়েছে তাদেরকে এই ভ্যাকসিন ডেট্রয়েটের দুটি স্থানে দেওয়া হচ্ছে। মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের মাধ্যমে এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে :
 *ওয়েইন এইচআইভি/এসটিআই ক্লিনিক যা ৫০ ইস্ট ক্যানফিল্ডে অবস্থিত। সোমবার থেকে শুক্রবার সকাল ৮ টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত খোলা থাকবে। ৬ আগষ্ট থেকে ২০ আগষ্ট সকাল ৮ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত।
*ডেট্রয়েট স্বাস্থ্য বিভাগ যা ১০০ ম্যাক এভিনিউয়ে অবস্থিত। সোমবার থেকে শুক্রবার. সকাল ৮ টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত খোলা থাকে।
মার্কিন যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে প্রায় ৫,০০০ জন আক্রান্ত হয়েছে। যার মধ্যে ৩৭টি মিশিগানে নথিভুক্ত করা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য বিভাগের ট্র্যাকার অনুসারে, ৩৭ আক্রান্তের  মধ্যে ডেট্রয়েটে ১০, ওকল্যান্ড কাউন্টিতে ৯, ম্যাকম্ব এবং কেন্ট কাউন্টিতে পাঁচজন করে, ওয়েইন এবং ওয়াশটেনউ কাউন্টিতে তিনজন করে এবং আইওনিয়া এবং মন্টক্যালম কাউন্টিতে একজন করে আক্রান্ত হয়েছে। রাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে নিম্নোক্ত ভিত্তিতে প্রয়োজনীয় ডেট্রয়েটারদের জন্য প্রাথমিক বরাদ্দের সময় ভ্যাকসিনটি প্রথম ডোজ হিসাবে ব্যবহার করা হবে:
• পোস্ট-এক্সপোজার প্রফিল্যাক্সিস (পিইপি : ভাইরাসের সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ভাইরাসের বিস্তার রোধ করার জন্য।
• এক্সপোজার-পরবর্তী প্রফিল্যাক্সিস বৃদ্ধি: নির্দিষ্ট এলাকা, সেটিংস, ইভেন্ট বা স্থানগুলোতে পূর্ববর্তী ১৪ দিনে মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণের সাথে লোকেশনে ঝুঁকিপূর্ণ আচরণ সহ ব্যক্তিদের দেওয়া হচ্ছে।
এখনও পর্যন্ত বেশিরভাগ ক্ষেত্রেই এমন পুরুষদের মধ্যে দেখা গেছে যারা অন্য পুরুষের সাথে যৌনমিলন করেছে। এই রোগটি ত্বক থেকে ত্বকের ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। ফেডারেল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সুপারিশ করে যে অসুস্থতা প্রতিরোধের জন্যে উপসর্গ দেখা দেওয়ার দিন থেকে চার দিনের মধ্যে পিইপি এর জন্য জিনিওস ভ্যাকসিন দেওয়া হবে। যদি এটি দেখা দেওয়ার ১৪ দিনের মধ্যে দেওয়া হয় তবে ভ্যাকসিনটি এখনও অসুস্থতার বিস্তারকে প্রতিরোধ করতে পারে এবং রোগ দেখা দিলে কার্যকরভাবে লক্ষণগুলি কমাতে পারে বলে শহরের স্বাস্থ্য বিভাগ জানায়।
মাঙ্কিপক্স ভাইরাস সম্পর্কে আরও তথ্য এবং কাদের টিকা দেওয়া উচিত, সোমবার থেকে শুক্রবার, সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ডেট্রয়েট স্বাস্থ্য বিভাগের নার্স হটলাইনে কল করে পাওয়া যায়। (৩১৩) ৮৭৬-৪৪৪৪ এ অথবা [email protected]এ একটি ইমেল পাঠান।

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর