বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

ইউরোপে ৩২,০০ কর্মী ছাটাই করবে ফোর্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

বার্লিন, ২৬ জানুয়ারী : ফোর্ড মোটর কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মী ছাটাই করার পর এবার ইউরোপ জুড়ে প্রায় ৩২০০ জনকে চাকরিচ্যুত করার পরিকল্পনা করেছে। কারণ অটোমেকার বৈদ্যুতিক যানবাহনের দিকে নজর দিচ্ছে এবং খরচ কমানোর পরিকল্পনা হাতে নিয়েছে।
আইজি মেটাল ইউনিয়ন সোমবার কোলনে গাড়ি প্রস্তুতকারকের কারখানায় একটি অসাধারণ ওয়ার্ক কাউন্সিলের বৈঠকের পরে জানিয়েছে, বেশিরভাগই কর্মী বাদ দেওয়া হবে জার্মানিতে। যা পণ্য উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে ভূমিকাকে প্রভাবিত করে। কাটছাঁট ইউরোপে প্রায় ৬৫% উন্নয়ন কাজের উপর প্রভাব ফেলবে। আইজি মেটালের এক বিবৃতি অনুসারে, জার্মানির উন্নয়ন কর্মকাণ্ডগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত হতে চলেছে ৷ মার্কিন সংবাদ মাধ্যম ব্লুম বার্গের বরাতে এ খবর দিয়েছে দি ডেট্রয়েট নিউজঅ
গত বছরের দ্বিতীয়ার্ধে ফোর্ড প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩,০০০ জনকে চাকরিচ্যুত করার পর ইউরোপীয় বাজারে কাটছাটের বিষয়টি আসলো। চিফ এক্সিকিউটিভ অফিসার জিম ফারলে ৩ বিলিয়ন ডলার কাটছাটের লক্ষ্যমাত্রা নিচ্ছেন, কারণ তিনি বৈদ্যুতিক যানবাহন তৈরিতে ৫০ বিলিয়ন ডলারের অর্থায়নে সহায়তা করার জন্য ঐতিহ্যগত অভ্যন্তরীণ দহন ইঞ্জিন মডেলগুলি থেকে মুনাফা বাড়ানোর চেষ্টা করছেন ৷ ব্লুমবার্গ আসন্ন চাকরি ছাঁটাইয়ের খবর প্রকাশের পর জুলাই মাসে বিশ্লেষকদের বলেছিলেন, "আমাদের কিছু জায়গায় খুব বেশি লোক রয়েছে, এতে কোন সন্দেহ নেই।" "আমাদের এমন দক্ষতা আছে যা আর কাজ করে না, এবং আমাদের এমন কাজ আছে যা পরিবর্তন করতে হবে।"
ফোর্ডের একজন মুখপাত্র ইউরোপে চাকরি ছাটাইয়ের বিষয়টি নিশ্চিত করতে অস্বীকার করেছেন। তিনি বলেছেন, " এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।" হতাশাজনক রিটার্নের মধ্যে যাত্রীবাহী গাড়ির লাইনআপের জন্য বাজারের অংশীদারিত্ব বজায় রাখতে সংগ্রাম করার পরে কোম্পানিটি তার ইউরোপীয় উপস্থিতির বিষয়টি সংশোধন করছে। এর স্থানীয় বাণিজ্যিক-যানবাহন তৈরির বিষয়টি ভাল অবস্থানে রয়েছে। নিউইয়র্কে সোমবার অটোমেকারের শেয়ারবাজারে সূচক ৩.২% বেড়ে ১২.৮০ ডলারে বন্ধ হয়েছে। ইলেকট্রিক যানবাহনের উন্নয়ন ও উৎপাদনে শ্রমিক কম হওয়ায় জুন মাসে গাড়ি নির্মাতা তার ইউরোপীয় কর্মী কমানোর বিষয়ে সতর্ক করেছিল। সংস্থাটি এই দশকের শেষের দিকে এই অঞ্চলে প্রায় সম্পূর্ণরূপে বৈদ্যুতিক গাড়িতে যাওয়ার পরিকল্পনা করেছে।

Source & Photo: http://detroitnews.com

 

 


এ জাতীয় আরো খবর