বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আলভিন আইলি : আত্মার সাথে কথা বলে নাচ

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডেট্রয়েট, ১৫ মার্চ : নাচ-প্রেমীরা এই সপ্তাহান্তে দুটি পারফরম্যান্সে যোগ দেওয়ার পরিকল্পনা করতে পারেন। তারা অ্যালভিন আইলি আমেরিকান ডান্স থিয়েটারের সম্পূর্ণ অভিজ্ঞতা নিতে পারেন।
আধুনিক নৃত্য কোম্পানী যা ডেট্রয়েট শ্রোতাদের দীর্ঘ সময়ের প্রিয়। সেটি ডেট্রয়েট অপেরা হাউসে ফিরে আসছে নতুন কোরিওগ্রাফার এবং নতুন নতুন থিম নিয়ে। দুটি স্বতন্ত্র অনুষ্ঠান হবে। ডেট্রয়েট অপেরার নৃত্য বিষয়ক শৈল্পিক উপদেষ্টা জন তিউইসেন বলেছেন, "এই গ্রহের সেরা কিছু নৃত্যশিল্পীকে দেখার এটি একটি সুযোগ।" তিনি বলেন, "কাজের প্রকৃতিটা এমন হবে নাচের মাধ্যমে আত্মার সাথে কথা বলা হবে। ভিন্ন অভিজ্ঞতা পাওয়া যাবে যা স্মৃতিতে গেঁথে থাকবে।"
এই সফরটি নৃত্যশিল্পী জ্যাকুলিন হ্যারিসের জন্য কিছুটা স্বদেশ প্রত্যাবর্তনমূলক হবে। যদিও উত্তর ক্যারোলিনার বাসিন্দা হ্যারিসের দাদা-দাদি এবং খালা, চাচা এবং চাচাতো ভাই ডেট্রয়েটে থাকেন এবং শহরটিতে আসার তার অনেক স্মৃতি রয়েছে। "আমি ডেট্রয়েটে অনেক গ্রীষ্ম কাটিয়েছি ভালো আবহাওয়া, আতশবাজি, ভাল খাবার এবং সেখানে পরিবার উপভোগ করে, তাই আমি উত্তেজিত," তিনি বলেছিলেন। "(আমার পরিবার) আমার একটি পারফরম্যান্স দেখার জন্য সম্ভবত ৪০ জনের একটি বাস নিয়ে আসছে।"
হ্যারিস বলেছেন যে সপ্তাহান্তের প্রোগ্রামগুলি কোম্পানির বিভিন্ন রেপার্টরির একটি পরিসীমা প্রদর্শন করে। শুক্রবারের প্রোগ্রামে কাইল আব্রাহামের নতুন কাজ "আপনি কি আপনার অনুভূতিতে আছেন?" এবং টয়েলা থার্পের "রয়ে’স জয়স"। একটি যৌথ প্রযোজনার গান যেখানে অংশ নেবেন এরিকাহ বাদু, ড্রেক, দ্য ফ্ল্যামিঙ্গোস, লরিন হিল, শার্লি ব্রাউন এবং কেন্ড্রিক লামারসহ আরও অনেক শিল্পী। অ্যালভিন আইলির শৈল্পিক পরিচালক রবার্ট ব্যাটল বলেছিলেন "আপনি কি আপনার অনুভূতিতে আছেন?" এটা হবে কৃষ্ণাঙ্গদের সংস্কৃতি উদযাপন, বিশেষ করে তাদের প্রেমের উদযাপন।
"এবারের অনুষ্ঠানে দুর্দান্ত কোলাজ রয়েছে যাতে প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে," তিনি বলেছিলেন। "লোকেরা যখন এটি দেখছে, এটি সেই নির্দিষ্ট শ্রোতা সদস্যের জন্য কিছু স্মৃতিতে রেখে দেওয়ার  মতো। এটি দর্শকদের মধ্যে এক ধরনের উত্তেজনা বা শক্তি তৈরি করে।" "রয়ে’স জয়স" হল কিংবদন্তি জ্যাজ ট্রাম্পেটর রয় এলড্রিজের প্রতি শ্রদ্ধাঞ্জলি, যা হ্যারিস বলেছিল একটি লোভনীয় টুকরো এবং থার্পের স্থির শৈলীর একটি দুর্দান্ত উপস্থাপনা যা ব্যালে এবং আধুনিক নৃত্যকে মিশ্রিত।
শনিবার এবং রবিবারের প্রোগ্রামে "সারভাইভার", বর্ণবাদ বিরোধী কর্মী নেলসন এবং উইনি ম্যান্ডেলা সম্পর্কে একটি শক্তিশালী অংশ এবং ব্যাটেলের নিজস্ব দুটি কাজ অন্তর্ভুক্ত রয়েছে। কোম্পানির প্রতিষ্ঠাতা এবং কোরিওগ্রাফার অ্যালভিন আইলি নেলসন ম্যান্ডেলার কারাবাসের প্রতিক্রিয়ায় ১৯৮০-এর দশকে "সারভাইভার" তৈরি করেছিলেন এবং কাজটি ১৯৮৮ সালের পর প্রথমবারের মতো প্রদর্শিত হবে।
হ্যারিস বলেছিলেন যে গল্পটি আজও প্রাসঙ্গিক এবং দক্ষিণ আফ্রিকার বাইরেও রয়েছে। "এটি অন্যায়ের গল্প, লড়াইয়ের গল্প, প্রতিবাদের গল্প, কাটিয়ে ওঠার গল্প এবং আপনার লক্ষ্য এবং আপনার শক্তিতে শক্তিশালী থাকার গল্প," তিনি বলেছিলেন। "এটি যে কোনও প্রজন্মের উপর, যে কোনও অবস্থানে অতিক্রম করে।"

অ্যালভিন আইলি আমেরিকান ডান্স থিয়েটার
শুক্রবার এবং শনিবার সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট
রবিবার; দুপুর ২ টা ৩০ মিনিট
১৫২৬ ব্রডওয়ে সেন্ট, ডেট্রয়েট

ডেট্রয়েট অপেরা হাউস
টিকিট: ২৯ ডলার এবং তার বেশি

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর