শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

নতুন আর্থিক প্রতিবেদন প্রকাশ : ফোর্ড ইভি বিক্রিতে লোকসান করছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডিয়ারবর্ন, ২৩ মার্চ : ফোর্ড মোটর কোম্পানি এই বছর তার বৈদ্যুতিক যানবাহনের ব্যবসায় ৩ বিলিয়ন ডলার লোকসান দিচ্ছে। তবে প্লাগ-ইন যানবাহনের পরিমাণ বাড়ার সাথে সাথে আগামী বছরগুলিতে লোকসানটি বিপরীত হবে বলে আশা করছে ৷ ইতিমধ্যে, অভ্যন্তরীণ-দহন ইঞ্জিন এবং বাণিজ্যিক যানবাহন থেকে বিলিয়ন বিলিয়ন ডলার লাভ ডিয়ারবর্ন অটোমেকারের আর্থিক ফলাফলকে শক্তিশালী করছে। কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশের পর এ তথ্য পাওয়া গেছে।
আজ বৃহস্পতিবার নির্বাহীরা ফোর্ডের আর্থিক প্রতিবেদনে পরিবর্তনের বিষয়ে বিনিয়োগকারীদের এবং বিশ্লেষকদের জন্য একটি "টিচ-ইন" ইভেন্টের আয়োজন করবেন। ভৌগলিক অঞ্চল অনুসারে মূল আর্থিক মেট্রিক্স রিপোর্ট করার পরিবর্তে অটোমেকার তার প্রতিটি ব্যবসায়িক ইউনিটের ফলাফল রিপোর্ট করা শুরু করবে।
কোম্পানি কীভাবে আর্থিক ফলাফলের প্রতিবেদন করে তার পরিবর্তনগুলি একটি বিস্তৃত পরিবর্তনকে প্রতিফলিত করে: প্রায় ১২০ বছর বয়সী অটোমেকারের পুনর্গঠন, যা গত বছর সিইও জিম ফার্লি দ্বারা শুরু হয়েছিল। তিনটি ব্যবসায়িক বিভাগ যথাক্রমে গ্যাস এবং হাইব্রিড যানবাহন, বাণিজ্যিক গ্রাহক এবং ইভি ও সফ্টওয়্যার।
২০২১ সালে কোম্পানির গ্যাস এবং হাইব্রিড ব্যবসা ৩.৩ বিলিয়ন ডলারের সামঞ্জস্যপূর্ণ অপারেটিং মুনাফা পোস্ট করেছে। ইভি ব্যবসায় ৯০০ মিলিয়ন ডলার হারিয়েছে। বাণিজ্যিক ব্যবসায় ২.৭ বিলিয়ন ডলার অপারেটিং মুনাফা সমন্বয় করেছে বলে অটোমেকার বৃহস্পতিবার রিপোর্ট করেছে। এই ফলাফলগুলি ফোর্ডের আর্থিক পরিষেবাগুলির মতো অন্যান্য ইউনিট সহ বছরের জন্য ১০ বিলিয়ন ডলারের সামঞ্জস্যপূর্ণ অপারেটিং লাভে অবদান রাখে।
২০২২ সালে উত্তরাধিকার ব্যবসার সামঞ্জস্যপূর্ণ অপারেটিং মুনাফায় ৬.৬ বিলিয়ন ডলার বেড়েছে, যখন ইভি ব্যবসায় ক্ষতি বেড়েছে ২.১ বিলিয়ন ডলার। ফোর্ডের বাণিজ্যিক যানবাহন ব্যবসার জন্য সামঞ্জস্যপূর্ণ অপারেটিং লাভ ৩.২ বিলিয়ন ডলার বেড়েছে। সব মিলিয়ে, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বছরের জন্য ১০.৪ বিলিয়ন ডলারের সমন্বিত পরিচালন মুনাফার কথা জানিয়েছে। এই বছর, ফোর্ড আশা করছে যে ইভি লোকসান বাড়বে তবে অন্যান্য ব্যবসায়িক বিভাগগুলি দৃঢ়ভাবে লাভজনক থাকবে। ২০২২ সালের তুলনায় গ্যাস ও হাইব্রিড ব্যবসা ফোর্ড ব্লুর পরিচালন মুনাফা ৭ বিলিয়ন ডলার  প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি আশা করছে, বাণিজ্যিক গাড়ির ব্যবসা ফোর্ড প্রো থেকে আয় প্রায় দ্বিগুণ হয়ে প্রায় ৬ বিলিয়ন ডলার হবে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর