শনিবার, এপ্রিল ২০, ২০২৪

রাহুল গান্ধীর সাংসদ পদ বাতিল

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

নয়াদিল্লি, ২৪ মার্চ : ২০১৯ এর মামলাকে কেন্দ্র করে সংসদ পদ বাতিল হল রাহুল গান্ধীর (Rahul Gandhi)। NDTV তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কংগ্রেস পার্টির জন্য এটি একটি বিশাল ধাক্কা। রাহুল গান্ধীকে ২০১৯ সালের একটি ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত করার কারণে লোকসভা থেকে তার পদ খারিজ করা হয়েছে৷
লোকসভা সচিবালয়ের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে “শ্রী রাহুল গান্ধী, কেরালার ওয়েনাড সংসদীয় নির্বাচনী এলাকার প্রতিনিধিত্বকারী লোকসভার সদস্য। তার দোষী সাব্যস্ত হওয়ার তারিখ অর্থাৎ ২০২৩ এর ২৩ মার্চ থেকে ধারা ১০২(১)(ই) এর বিধান অনুসারে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ধারা ৮ সহ ভারতের সংবিধান পঠিত হয়েছে”।
বিজ্ঞপ্তির প্রতিক্রিয়ায়, প্রবীণ কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি এই সিদ্ধান্তকে ভুল বলেছেন। তিনি এনডিটিভিকে বলেছেন “লোকসভা সচিবালয় কোনও এমপিকে অযোগ্য ঘোষণা করতে পারে না। রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশনের সাথে পরামর্শ করে এটি করতে হবে”।
ঘটনার সূত্রপাত হয়েছিল ২০১৯ সালে। লোকসভা নির্বাচনের আগে প্রচারের জন্য রাহুল গান্ধী স্লোগান তুলেছিলেন ‘চৌকিদার চোর হ্যায় ‘। ভরা জনসভায় বলেছিলেন “সব মোদীরা কেন চোর হয়?”। নীরব মোদী, ললিত মোদীর সম্পর্কে এই মন্তব্যে উঠে আসে নরেন্দ্র মোদীর নাম। আদালতে রাহুল গান্ধীর নামে মামলা দায়ের করা হয়। অভিযোগ অনুযায়ী তিনি, ‘মোদী’ পদবীর সকল ব্যক্তিকে অপমান করেছেন। কর্নাটকের কোলারের দলীয় প্রচারে গিয়ে ‘মোদী’ পদবী নিয়ে যে বিতর্কিত মন্তব্য করেছিলেন সেই মামলার রায় বেরল ২০২৩ এর ২৩ শে মার্চ। হিন্দুস্তান টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ এবং ৫০০ ধারায় মামলা দায়ের হয়। যিনি মামলা করেছিলেন তার অভিযোগ অনুযায়ী, রাহুল গান্ধী গোটা মোদী সম্প্রদায়কে অপমান করেছেন। সেই অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। তার বিরুদ্ধে দুই বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করে আদালত। যদিও কারাদণ্ডের সাজার পরেই রাহুল গান্ধী জামিন পেয়ে গিয়েছেন। অর্থাৎ তাকে জেলে থাকতে হবে না।


এ জাতীয় আরো খবর