শনিবার, এপ্রিল ২০, ২০২৪

দুই বছরেই রাজ্যের প্রতিযোগিতায় স্থান পেল এথেন্স রোবোটিক্স টিম

  • ব্রেন্ডন লোসিনস্কি :
image

ট্রয় এথেন্স রোবোটিক্স দল/Photo : Kelly Malone

ট্রয়, ২৪ মার্চ : দুই বছর হলো টিমটি গঠন করা হয়েছে। এর মধ্যেই ট্রয় অ্যাথেন্স হাই স্কুলের ট্রয় আর্গোনটস ফার্স্ট রোবোটিক্স টিম লিগের মিশিগান রাজ্য প্রতিযোগিতার জন্য যোগ্যতা অর্জন করেছে।
কোভিড-১৯ এর আগ পর্যন্ত মিশিগান রাজ্যের ট্রয় সিটির ট্রয় এথেন্সের শিক্ষার্থীরা ট্রয় হাই স্কুলের শিক্ষার্থীদের সাথে একটি সম্মিলিত টিমে যোগ দিত, যা হ্যামারহেডস নামে পরিচিত। ট্রয় আর্গোনটসের প্রধান প্রশিক্ষক শ্রীনিবাস সিমহান বলেছেন, নতুন ব্যবস্থাটি চ্যালেঞ্জিং, তবে তিনি নতুন আর্গোনটস দলের শিক্ষার্থীদেরকে নিয়ে ইতিবাচক চিন্তাই করছেন। তিনি জানান,"বেশ কয়েক বছর ধরে আমি হ্যামারহেডসের সাথে জড়িত ছিলাম, যেটি ছিল সম্মিলিত ট্রয় হাই-ট্রয় এথেন্স দল।" "মহামারী থেকে বেরিয়ে আসার পর আমাদের দলে ১৫০ জনেরও বেশি শিক্ষার্থী এসেছিল, তাই আমরা বাচ্চাদেরকে আরও সুযোগ দিতে দলটিকে দুটি স্কুলের মধ্যে বিভক্ত করতে চাই।"
সিমহান বলেছিলেন যে নতুন দলটি কত দ্রুত মাঠে নামতে এবং তার অবস্থান খুঁজে পেতে সক্ষম হয়েছিল তা দেখে তিনি অবাক হয়েছিলেন। তিনি জানান, “আমরা ইতিমধ্যে দুটি প্রতিযোগিতা শেষ করেছি এবং আমরা আমাদের জোটের অংশীদারদের সাথে প্রথমটি জিতেছি। দ্বিতীয়বারে ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে আমরা সামগ্রিকভাবে ষষ্ঠ স্থানে ছিলাম এবং আমরা রাজ্যের চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছি, "সিমহান ব্যাখ্যা করেছিলেন। "এটি ছাড়াও, আমরা প্রথম প্রতিযোগিতায় টেকসই পুরস্কার এবং দ্বিতীয়টিতে ইঞ্জিনিয়ারিং অনুপ্রেরণা পুরস্কার পেয়েছি, যা একটি নতুন দলের জন্য বিরল ঘটনা।"
সিনিয়র নিথিন ইয়েরুভা আর্গোনাটদের দলের অধিনায়ক। তিনি বলেছিলেন যে শিক্ষার্থীরা রাজ্যের প্রতিযোগিতার জন্য যোগ্যতা অর্জন করতে পেরে উত্তেজিত। "আমি মনে করি সবাই সত্যিই ইতিবাচক কারণ আমরা রাজ্যের চ্যাম্পিয়নশিপে শেষ করছি," তিনি বলেছিলেন। “আমরা এই বছর যে কাজ করেছি তাতে আমরা সত্যিই খুশি। আমরা দেখতে পাচ্ছি যে আমাদের সমস্ত কাজের মূল্য পরিশোধ করা হচ্ছে।”
দলের পিট ক্রু এবং মার্কেটিং টিমে থাকা জুনিয়র সামান্থা চৌধুরী সম্মত হয়েছেন যে এই মৌসুমের সাফল্যের পরে দলের মধ্যে উচ্চ আশা জেগে উঠেছে। " এই সাফল্যের পর থেকে আমরা গত কয়েক দিনে অনেক বেশি আত্মবিশ্বাসী," তিনি মন্তব্য করেছিলেন। সামান্থা চৌধুরীর মতে, "দলের বয়স মাত্র দুই বছর বয়সে এমন কৃতিত্ব লাভ করায় আমরা আরও বেশি উত্তেজিত এবং এটি দলে ভিন্ন ধরণের মনোবল নিয়ে এসেছে।" প্রতি মৌসুমে লিগের প্রতিটি রোবোটিক্স দলকে একটি খেলায় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি নতুন রোবট তৈরি করতে হবে। তিনটি প্রতিপক্ষ স্কুলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অন্য দুটি দলের সাথে দলবদ্ধ হতে হবে। প্রতিটি প্রতিযোগিতায় দলগুলির মধ্যে প্রতিটি "জোট" পরিবর্তন হয় এবং খেলাটি প্রতি মৌসুমে ভিন্ন হয়।
প্রতি মওসুমে, লিগের প্রতিটি রোবটিক্স দলকে অবশ্যই একটি খেলায় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি নতুন রোবট তৈরি করতে হবে, তিনটি বিরোধী স্কুলের বিরুদ্ধে প্রতিযোগিতা করার জন্য আরও দুটি দলের সাথে দলবদ্ধ হতে হবে। দলগুলির মধ্যে প্রতিটি "জোট" প্রতিটি প্রতিযোগিতায় পরিবর্তিত হয় এবং খেলাটি প্রতি মওসুমে আলাদা হয়। ইয়েরুভা বলেন, 'এবারের গেমটি হচ্ছে শঙ্কু স্ট্যাক করা এবং নোডে কিউব স্থাপন করা। "এগুলি সংগ্রহ করার জন্য আপনাকে বাস্কেটবল কোর্ট আকারের মাঠ জুড়ে ভ্রমণ করতে হবে। খেলা শেষে, আপনাকে অন্য দুটি রোবটের সাথে ভারসাম্য বজায় রাখতে হবে যা আপনার দলের রোবটের সাথে একটি ভারসাম্য বোর্ডে মিলে যায়। সিমহান বলেন, একটি নতুন দল নিবন্ধন করতে ৬,০০০ ডলার খরচ হয় এবং একটি নতুন দলে দ্বিতীয় বছরে মাত্র ১৫-২০ জন শিশু যোগ দেবে। তাদের ৬০ জনেরও বেশি সাইন আপ ছিল। শিক্ষার্থীরা তাদের রোবট ডিজাইন এবং নির্মাণ, প্রয়োজনীয় তহবিল সংগ্রহ এবং দলকে বাজারজাত করার জন্য বিভিন্ন ভূমিকা পালন করে। "মূলত, প্রতিটি দল তাদের নিজস্ব ছোট ব্যবসা চালাচ্ছে," তিনি বলেছিলেন। "আমরা যেহেতু একটি রোবট তৈরি করছি, তাই সবাই ইঞ্জিনিয়ারিং দিকটি নিয়ে চিন্তা করে, তবে ব্যবসায়ের দিকেও অনেক কিছু রয়েছে, যেমন স্পনসরদের কাছে পৌঁছানো, কীভাবে তহবিল সংগ্রহ করতে হয়, কীভাবে অনুদানের জন্য আবেদন করতে হয়, তাদের বিপণনের জন্য ক্যানভা এবং অ্যাডোব ফটোশপের মতো সরঞ্জামগুলি ব্যবহার করতে শেখানো যাতে আমরা প্রচার করতে পারি। সিমহান বলেন, এই ধরনের একটি দলকে, বিশেষ করে একটি নতুন দলকে সফল করে তোলার জন্য যা অব্যাহত রয়েছে তা হ'ল তাদের স্পনসর এবং স্কুল জেলার সমর্থন আদায়ের পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে আগ্রহের সৃষ্টি করা।
“আমরা সম্ভবত তিনটি প্রধান কারণের জন্য সাফল্য পেয়েছি। প্রথমত, আমাদের অনেক ছাত্র আছে যারা উৎসাহী। তারা ফিডার প্রোগ্রামগুলির সাথে ট্রয়তে বড় হয়েছে, তাই তাদের এই ধরণের কার্যকলাপে অনেক উৎসাহ ও ছিল। দ্বিতীয় বিষয় হল আমাদের যে পরামর্শদাতা এবং স্বেচ্ছাসেবক সমর্থন আছে তা হল পেশাদারদের কাছ থেকে এবং শুধুমাত্র পিতামাতাদের কাছ থেকে নয়। তৃতীয় কারণ হল আমরা স্পনসর এবং সম্প্রদায়ের কাছ থেকে যে সমর্থন পেয়েছি তার কারণে আমরা আমাদের পুরো দলকে অনেক প্রশিক্ষণ দিতে পারি।”
ইয়েরুভা এবং সামান্তা চৌধুরী উভয়েই বলেছিলেন যে তারা রোবোটিক্সে তাদের সময় থেকে অনেক কিছু শিখেছেন যা তাদের ভবিষ্যতের শিক্ষা এবং কর্মজীবনে সহায়তা করবে। "আমি সিদ্ধান্ত নিয়েছি যে পরের বছর আমি (মিশিগান স্টেট ইউনিভার্সিটি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে মেজর হব," ইয়েরুভা বলেছেন। “এই দলটি আমাকে কম্পিউটার-সহায়ক ডিজাইন এবং সেই ক্ষেত্রে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত কৌশল এবং দক্ষতা শিখার সুযোগ করে দিয়েছে। এটি আমাকে ক্ষেত্রের অন্যান্য লোকেদের সাথে যোগাযোগ এবং নেটওয়ার্ক করতে শিখিয়েছে।"
সামান্তা চৌধুরী আরও বলেন, “দলে আমার প্রথম বছর হলেও এটি আমাকে প্রকৌশলে অভিজ্ঞতা দিচ্ছে, যা সবসময়ই এমন কিছু যা আমাকে আগ্রহী করে। যদিও আমি সত্যিই এটির সঙ্গে লেগে থাকার এবং এর সাথে অভিজ্ঞতা অর্জন করার সুযোগ পাইনি। "এই দলটি আমাকে আমার আগ্রহ খুঁজে বের করতে এবং কোন ক্ষেত্রগুলি আমার কাছে আবেদন তৈরি করে সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করছে এবং আমি ভবিষ্যতে পেশাগতভাবেই যুক্ত থাকতে চাই।"
আর্গোনাউটদের এখনও রাজ্যগুলির সামনে তিনটি প্রতিযোগিতা রয়েছে, যার মধ্যে দুটি তারা তাদের স্কুলে হোস্ট করবে - একটি নতুন দলের জন্য আরেকটি বিরল ঘটনা। আগামী ৬-৮ এপ্রিল সাগিনা ভ্যালি স্টেট ইউনিভার্সিটিতে ভোট হবে। এর আগে আমরা ট্রয় এথেন্সে দুটি কোয়ালিফাইং ম্যাচ আয়োজন করব। "১৮ মার্চ ডেট্রয়েটে ক্যাস টেক হাই স্কুলে একটি প্রতিযোগিতা ছিল। এর পরে দুটি সাপ্তাহিক ছুটি, আমরা একই সপ্তাহের মধ্যে দুটি ছুটি পাব, যেহেতু বসন্তের ছুটির জন্য স্কুল বন্ধ রয়েছে। প্রায় ৪০টি দল এখানে প্রতিযোগিতার জন্য আসবে। চৌধুরী তাদের দলকে সাফল্যের জন্য দ্রুত চিন্তাভাবনা এবং মানিয়ে নেওয়ার ক্ষমতাকে কৃতিত্ব দেন। তিনি বলেন, 'একটি বিষয় যা আমাদের আলাদা করে তোলে তা হলো, আমরা যে সব ব্যর্থতার সম্মুখীন হয়েছি বা যেগুলো আমাদের জন্য ভালো কাজ করছিল না, পরে সেগুলো আমরা দ্রুত উন্নতি করতে সক্ষম হয়েছি। "কেটারিং (ইউনিভার্সিটি) এ আমাদের প্রথম প্রতিযোগিতায় রোবটের কিছু সমস্যা ছিল, কিন্তু আমরা কিছু সামঞ্জস্য করেছি এবং শক্তিশালীভাবে ফিরে এসেছি।
সূত্র : ট্রয় টাইমস


এ জাতীয় আরো খবর