ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০২১-০৭-১১ ১০:০৮:১৬
image

রিও ডি জেনিরো, ১১ জুলাই : আজ রবিবার ব্রাজিলের রিও দি জেনেরিওর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। জয়সূচক গোলটি করেছেন  আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল দি মারিয়া।
ম্যাচের প্রথম কয়েক মিনিট ব্রাজিল গোল করার কাছাকাছি এসেছিল। ১৩ তম মিনিটে নেইমার সংযোগ স্থাপন করতে ব্যর্থ হলে এটি একটি গুরুত্বপূর্ণ সুযোগ হারায়। রিচারলিসন ২০ তম মিনিটে আরেকটি মিস করেন। ২২ তম মিনিটে ডি মারিয়ার দুর্দান্ত এক চিপ শটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ২৯ মিনিটে ব্রাজিলের ডিফেন্স তার শট আটকে দেওয়ার সাথে সাথে দি মারিয়া ২-০ করার সুযোগ হারান। প্রথমার্ধ শেষ হয় আর্জেন্টিনার সাথে এগিয়ে।
দ্বিতীয়ার্ধে ব্রাজিল আরও আক্রমণাত্মক ছিল। আর্জেন্টিনার গোলের বিপক্ষে তাদের প্রথম বড় প্রচেষ্টা ব্যর্থ হয়। কারণ ৫২ মিনিটে রিচার্লিশন গোল করেছিলেন। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ায় বাতিল হয়ে যায় সেই গোল। তিনি দুই মিনিট পরে সমতা ফেরানোর আরেকটি সুযোগ হাতছাড়া করেন । ডানপ্রান্ত দিয়ে নেইমার বল দিয়েছিলেন তাকে। কিন্তু রিচার্লিশনের দুর্বল শট সহজেই রক্ষা করতে পেরেছিলেন এমি মার্তিনেজ। ৬৪ মিনিটে মেসি পেনাল্টি এলাকায় পড়ে যাওয়ার কারণে আর্জেন্টিনা পেনাল্টি আশা করেছিল তবে রেফারি এটি খারিজ করে দেন। দ্বিতীয়ার্ধে এগিয়ে থাকা আর্জেন্টিনা কিছুটা রক্ষণাত্মক কৌশলে খেলতে থাকে। এ সুযোগে ব্রাজিল চেষ্টা করে আক্রমণে গিয়ে সুযোগ তৈরির। কয়েকবার কাছাকাছিও গিয়েছিল তারা। শেষ দিকে গ্যাব্রিয়েল বারবোসার শট ফিরিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ৮৮ মিনিটে গোল পেতে পারতেন মেসিও। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি আর্জেন্টাইন অধিনায়ক। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় নেইমারদের। এই জয়ের ফলে ২৮ বছর পর শিরোপার স্বাদ পেল আর্জেন্টিনা। আর দীর্ঘ ৭১ বছর পর মারাকানায় হারল ব্রাজিল।