৯ বছরের বালক যেভাবে মিশিগানে আর্কটিক গ্রেলিং ফেরাতে নেতৃত্ব দিচ্ছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
  • ২০২১-১১-২৬ ০২:১৩:২৪
image

ডেক্লান ও'রিলি এবং তার দাদা শেরম শল্টজ জুলাই মাসে গ্রেলিং এর কাছে কেপি লেকে মাছ ধরছেন/Photo : Sherm Shultz  Family

রয়েল ওক, ২৫ নভেম্বর : ৮৫ বছর ধরে মিশিগানে যা নেই সেইরকম একটা জিনিস মিশিগানের পানিতে ফিরিয়ে আনার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে ৯ বছরের এক বালক। তবে তার এই প্রচেষ্টার বিষয়ে জানার আগে তার দাদার সঙ্গে তার ভালবাসার সম্পর্ক জানতে হবে।
যখন ডেক্লান ও'রিলির জন্ম হয়েছিল, তার দাদা তাকে একটি টেডি বিয়ার নয় বরং একটি স্টাফড মাছ কিনে দিয়েছিলেন। ডেক্লান যখন গ্রেলিং-এ তার কেবিনে দাদা শেরম শল্টজকে দেখতে যান, তখন তারা আউ সাবল নদীতে মাছ ধরেন। মাছ-পাগল দাদা পরবর্তীতে মাছ-পাগল নাতিকে মাছ ধরার ছন্দ শেখাবেন।
ডেক্লান যখন এই গ্রীষ্মে আর্কটিক গ্রেলিংকে মিশিগানে ফিরিয়ে আনার প্রচেষ্টা সম্পর্কে জানতে পেরেছিলেন, তখন তিনি সাহায্য করতে চেয়েছিলেন। তিনি অর্থ সংগ্রহ করেছেন, সচেতনতা ছড়িয়েছেন, একটি ক্লাব গঠন করেছেন এবং রাজ্যের প্রাকৃতিক সম্পদ বিভাগের (ডিএনআর) সাথে কাজ করছেন। সোমবার ডিএনআর কেলার এলিমেন্টারি স্কুলে তার ক্লাসের জন্য প্রজাতি সম্পর্কে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। "আমি তাদের পছন্দ করি, কারণ তারা পাতলা," তিনি বলেছিলেন। তারা একটি রংধনু ট্রাউটের মতো।" শল্টজ বলেছিলেন যে তিনি তার নাতির জন্য গর্বিত। "অনেক কাজ হয়েছে," তিনি বলেন। "এটি সত্যিই তার মনোযোগ আকর্ষণ করেছে।" আর্কটিক গ্রেলিং-এর প্রচারণা যখন হতো তখন ডেক্লান জিম, ভিডিও গেম এবং ফেন্সিং উপভোগ করেন।

ফেন্সিং?
"এটি কোথা থেকে এসেছে তা আমি জানি না," তার মা লরা শল্টজ বলেছেন। "এটি আমি শুনেছি যে এটা একেবারেই স্বাধীনভাবে হয়েছে।" কিন্তু ডেক্লান বাস্কেটবলের জন্য ইপি ছেড়ে দিচ্ছে। তিনি গেমের একটি ফর্ম তৈরি করেছেন যে, আপনি যত বেশি পয়েন্ট স্কোর করবেন, তত বড় মাছ আপনি জিতবেন। তিনি এটিকে ফিশ বল বলছেন। শিশুরা তাদের ক্ষণস্থায়ী অভিনবতার জন্য পরিচিত। কিন্তু, ডেক্লানের ক্ষেত্রে, সমস্ত জিনিস এক হয়ে যায় এবং একটি মাছ এর মধ্য দিয়ে চলে। তার চারটি গোল্ডফিশ আছে যা বড়। জেব্রা, কুমড়ো এবং ফুলি (একটি কার্টুন চরিত্রের জন্য নামকরণ করা হয়েছে) এবং প্রয়াত, প্রিয় ডট। তিনি বেশ কয়েকটি হ্যালোইনের আগে নীলগিলের পোশাক পরেছিলেন।
অন্যরা যখন জন্মদিনে শিশুসুলভ পিএডব্লিউ প্যাট্রোল পার্টিতে মজা করেন, তখন তিনি তার পঞ্চম জন্মদিন বুদ্ধিমান মাছের থিম দিয়ে উদযাপন করেছিলেন। তিনি "মনস্টার ফিশ" এবং "চেজিং মনস্টারস," বন্যপ্রাণী ডকুমেন্টারি টিভি শো দেখতে পছন্দ করেন। গত বছর টলেডো চিড়িয়াখানা এবং অ্যাকোয়ারিয়ামে পারিবারিক পরিদর্শনের সময়, তিনি অ্যামাজন থেকে আরাপাইমা নামক একটি টর্পেডো আকৃতির মাছ শনাক্ত করেছিলেন। "আমি বাজি ধরে বলতে পারি আপনি একমাত্র ৮ বছর বয়সী যিনি মাছ ধরার অনুষ্ঠানগুলি দেখছেন," লরা সেই সময় তাকে বলেছিলেন।
ডেক্লান বলেছিলেন যে তিনি পরিবারের একমাত্র দ্বিতীয় সেরা অ্যাঙ্গলার। তার দাদা তাকে অনেক প্রতিযোগিতায় পরাজিত করেছিলেন, যদিও যুবক বলেছিলেন যে তিনি একবার জিতেছেন। "আমি খুশি ছিলাম, কারণ আমি কখনই জিততে পারিনি," তিনি বলেছিলেন। আর্কটিক গ্রেলিং গ্রীষ্মকালে এই প্রেমের গল্পে যোগ দেয়। ডেক্লান এবং তার পরিবার পেটোস্কির কাছে ওডেন ফিশ হ্যাচারি পরিদর্শন করছিলেন। একটি পারিবারিক ঐতিহ্য শেরম শল্টজ শুরু করেছিলেন। জুলাইয়ে পরিদর্শনের সময় ডেক্লানকে একটা স্টিকার আকর্ষণ করেছিল যেটিতে একটি বিশাল পৃষ্ঠীয় পাখনাসহ একটি সরু মাছ দেখানো হয়েছিল।


৯ বছর বয়সী ডেক্লান ও'রিলি গত ২২ নভেম্বর রয়্যাল ওক-এর বাড়িতে আর্কটিক গ্রেলিং এবং প্রত্যাবর্তনের প্রচেষ্টার জন্য অনুদান এবং সচেতনতা বাড়ানোর জন্য তৈরি করা ডিসপ্লে সম্পর্কে কথা বলেছেন। অক্টোবরে তার নবম জন্মদিনে, উপহারের পরিবর্তে, তিনি গ্রেলিং প্রকল্পের জন্য অনুদান চেয়েছিলেন। তিনি $১,৪00 সংগ্রহ করেছিলেন/Photo : Robin Buckson, The Detroit News.

স্টিকার জুড়ে লেখা ছিল "মিশিগান আর্কটিক গ্রেলিং ইনিশিয়েটিভ" এবং ডিএনআর এর ওয়েবসাইট। ডেক্লান এবং লরা এটি দেখেছিলেন এবং মিঠা পানির মাছের প্রজাতি বিষয়ে শিখেছিলেন, যা ৩০ ইঞ্চি পর্যন্ত বাড়তে পারে যা একসময় উত্তর মিশিগানের রাজা ছিল। এর নামানুসারে গ্রেলিং শহরের নামকরণ করা হয়েছে। ১৮০০ এর দশকের মাঝামাঝি সময়ে এর সংখ্যা কমতে শুরু করে এবং তখন থাইম্যালাস আর্কটিকাস শীতল স্রোতে সমৃদ্ধ হয়েছিল। ১৯৩৬ সালের মধ্যে এটি চলে যায়। মৃত্যুর কারণ: অতিরিক্ত মাছ ধরা, বাসস্থানের ক্ষতি এবং বাদামী ট্রাউট দ্বারা আবিষ্ট হওয়া।
অটোয়া ইন্ডিয়ানস এর ডিএনআর এবং লিটল রিভার ব্যান্ড ২০১৬ সালে প্রজাতিটিকে ফিরিয়ে আনার জন্য একটি প্রকল্প ঘোষণা করেছিল। তিন বছর পরে আলাস্কা থেকে ডিমগুলি মিশিগানে স্থানান্তর করা হয়েছিল। গবেষকরা আশা করছেন ২০২৫ সালের মধ্যে মাছগুলি রাজ্যের জলে বসবাস করবে ৷ "তাদের জন্য মাছ ধরা মজাদার হবে," দাদাকে সঙ্গে নিয়ে ডেক্লান বলেছিলেন ৷ এর মধ্যে অবশ্য বিল দিতে হয়।
ডেক্লান অক্টোবরে তার নবম জন্মদিনে এই উদ্যোগের জন্য অর্থ সংগ্রহ করা শুরু করেন। উপহারের পরিবর্তে, তিনি গ্রেলিং প্রকল্পের জন্য অনুদান চেয়েছিলেন। তিনি ১৪০০ ডলার তুলেছেন। লরা যখন ডিএনআরকে বায়ুপ্রবাহ সম্পর্কে জানায়, তখন এজেন্সির মাথায় একটি আলোর বাল্ব নিভে যায়। ডিএনআর ডেক্লানকে তার ছয়টি মাছের হ্যাচারি দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছে, যার মধ্যে নেপথ্যের জায়গাগুলিও রয়েছে।
ডেক্লান যখন স্পোর্টস ট্র্যাভেল টিমের হয়ে খেলতে আগ্রহী ছিল না তখন লরা তাকে মিশিগানের জলজ নার্সারিতে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত করে। ডিএনআর তার শীর্ষ মাছ উৎপাদনকারীকে ডেক্লানের সঙ্গে পরিচয় করে দিয়েছে। এড আইশ, একজন জীববিজ্ঞানী যিনি ছয়টি হ্যাচারি চালান, ডেক্লানের নতুন আর্কটিক গ্রেলিং ক্লাব নিয়ে একটি জুম উপস্থাপনা দিতে যাচ্ছিলেন।
কিন্তু ক্লাবে মাত্র চারজন সদস্য রয়েছে বলে জানান লরা। তার সাহায্যে,আইশ সোমবার ডেক্লানের পুরো ক্লাসে বক্তৃতা দিয়েছেন। অধিবেশনে, প্রশ্ন চলাকালীন অনেকের হাত উপরে ওঠে। ১৭ জন শিক্ষার্থীর প্রশ্নের মধ্যে: মাছ কীভাবে তার ডিম এবং নুড়ির মধ্যে পার্থক্য করে? কি ধরনের বাগ তারা সবচেয়ে পছন্দ করে? (উড়তে পারে, কিন্তু তারা জলের উপর ভাসমান সবকিছু খায়, আইশ বলেছেন।) আরেকটি প্রশ্ন ছিল আর্কটিক গ্রেলিং মিশিগানে ফিরিয়ে আনার জন্য কী করা যেতে পারে, যেটি ব্যাখ্যা করতে আইশ মাত্র ৩০ মিনিট ব্যয় করেছিলেন।
আইশ বলেছেন যে তিনি ডেক্লানের প্রচেষ্টায় মুগ্ধ হয়েছেন। "আমরা যা করতে পারি তা হল মানুষকে সচেতন করা," তিনি বলেছিলেন। "ডেক্লানের মতো অনেক ব্যক্তি আছেন যারা তহবিল সংগ্রহ করছেন।" কিন্তু আর্কটিক গ্রেলিং-এর জন্য পিন্ট-সাইজ অ্যাম্বাসেডর এখনও করা হয়নি। সে তার চাচার ডিজাইন করা ধূসর রঙের লোগো সহ টি-শার্ট এবং অন্যান্য আইটেম বিক্রি করছে। চাচা, শিল্পী ম্যাট শল্টজ, মাছের উদ্যোগে তার আয়ের অংশ দান করছেন। আইটেমগুলি teepublic.com/user/arcticgraylingclub-এ কেনা যেতে পারে।
ক্লাবের প্রথম বৈঠক ছিল ১৪ নভেম্বর। ডেক্লান এবং তার তিনজন বন্ধু ধূসর রঙের টি-শার্ট পরে মিশিগানে বিভিন্ন মাছের পাওয়ারপয়েন্ট উপস্থাপনা দেখেছিলেন। তারা ডজন ডজন প্রজাতির নাম লিখেছিলেন এবং পরে একটি কুইজ করেছিল। লরা জানান, উদ্বিগ্ন যুবকরা এটিকে গুরুত্ব সহকারে নিচ্ছেন কিন্তু তারা যথাযথভাবে আন্তরিক ছিলেন।

Source & Photo: http://detroitnews.com