আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

মিশিগানে ইইই ভাইরাস বহনকারী মশা 

  • আপলোড সময় : ০৪-০৭-২০২৩ ১২:৪১:৪৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৪-০৭-২০২৩ ১২:৪১:৪৭ পূর্বাহ্ন
মিশিগানে ইইই ভাইরাস বহনকারী মশা 
ল্যান্সিং, ০৪ জুলাই : মিশিগান ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস জানিয়েছে, বে কাউন্টিতে মশার মধ্যে ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিসের প্রমাণ পাওয়া গেছে। বিভাগটি আজ সোমবার  জনগণকে মশার কামড়ের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। যদিও মিশিগানে মানুষ বা প্রাণীর মধ্যে ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিসের কোনও ঘটনা নির্ণয় করা হয়নি, তবে ভাইরাস বহনকারী মশার একটি কামড়ের ফলে সংক্রমণ হতে পারে। স্বাস্থ্য বিভাগের মতে, ১৫ বছরের কম বয়সী এবং ৫০ বছরের বেশি বয়সের লোকেরা সংক্রমণের পরে গুরুতর রোগের ঝুঁকিতে সবচেয়ে বেশি। মিশিগানের চিফ মেডিক্যাল এক্সিকিউটিভ নাতাশা বাগদাসারিয়ান বলেন, "এই পরীক্ষার তথ্য নিশ্চিত করে যে ভাইরাসটি মিশিগানের মশার মধ্যে রয়েছে। "ইইই মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বিপজ্জনক মশাবাহিত রোগগুলির মধ্যে একটি, অসুস্থ ব্যক্তিদের মধ্যে মৃত্যুর হার ৩৩%। ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে হঠাৎ জ্বর, সর্দি এবং শরীর এবং জয়েন্টে ব্যথা যা গুরুতর এনসেফালাইটিসে অগ্রসর হতে পারে, যার ফলে মাথাব্যথা, বিভ্রান্তি, খিঁচুনি, কম্পন এবং পক্ষাঘাত হতে পারে। 
রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, কিছু ক্ষেত্রে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি, কোমা এবং মৃত্যুর ঘটনা ঘটতে পারে। ২০২১সালে, ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিসের একটি মানব কেস ছিল। ২০২০ সালে, এই রোগের চারটি মানব কেস ছিল, যার মধ্যে দুটি মারাত্মক ছিল। ২০১৯ সালে মিশিগানে এই ভাইরাসের ১০টি ঘটনা ঘটেছিল, যার মধ্যে ছয়টি মারাত্মক ছিল। ২০২২ সালে এ ভাইরাসে কোনো মানুষ আক্রান্ত হয়নি। সিডিসির মতে, ভাইরাস প্রতিরোধ বা চিকিৎসার জন্য কোনও ভ্যাকসিন বা ওষুধ নেই। পোকামাকড় প্রতিরোধক ব্যবহার, লম্বা হাতের শার্ট এবং প্যান্ট পরা এবং বাড়ির ভিতরে এবং বাইরে মশা নিয়ন্ত্রণের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে লোকেরা এটি সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে। স্বাস্থ্য বিভাগ উন্মুক্ত ত্বক বা পোশাকে সক্রিয় উপাদান ডিইইটি বা অন্যান্য পরিবেশ সুরক্ষা সংস্থার অনুমোদিত পণ্যযুক্ত পোকামাকড় প্রতিরোধক ব্যবহারকরার পরামর্শ দিয়েছে। এছাড়া সপ্তাহে অন্তত একবার বাড়ির আশেপাশে মশার প্রজননস্থল থেকে পানি খালি করার পরামর্শ দেওয়া হয়েছে, যেমন বালতি, অব্যবহৃত শিশুদের পুল, পুরাতন টায়ার এবং অন্যান্য পাত্রে যেখানে মশা ডিম দিতে পারে। ঘোড়াগুলিও ভাইরাসের ঝুঁকিতে রয়েছে, অসুস্থ হয়ে পড়া ঘোড়াগুলির মধ্যে ৯০% মৃত্যুর হার রয়েছে। মিশিগান কৃষি ও পল্লী উন্নয়ন বিভাগ মালিকদের ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস এবং অন্যান্য মশাবাহিত রোগের বিরুদ্ধে টিকা দেওয়ার মাধ্যমে তাদের ঘোড়াগুলিকে রক্ষা করার পরামর্শ দিয়েছে; মশার ক্রিয়াকলাপের সময় ঘোড়া এবং অন্যান্য গবাদি পশুকে ফ্যানের নীচে একটি গুদামে রাখা; এবং প্রজাতির জন্য অনুমোদিত প্রাণীদের উপর একটি পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করা। ২০২২ সালে এই রোগে ইটন, রসকমন ও সেন্ট জোসেফ কাউন্টির তিনটি ঘোড়া এবং হাউটন কাউন্টির একটি পাখির মৃত্যু হয়।
Source : http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য