আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

চাঁদে নাসাকে ফেরাতে সহায়তা করতে প্রস্তুত অ্যালবিয়ন কলেজের অধ্যাপকরা

  • আপলোড সময় : ১১-০৭-২০২৩ ০১:৩৯:৫১ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১১-০৭-২০২৩ ০১:৩৯:৫১ পূর্বাহ্ন
চাঁদে নাসাকে ফেরাতে সহায়তা করতে প্রস্তুত অ্যালবিয়ন কলেজের অধ্যাপকরা
হেনরি ফোর্ডের একটি অ্যাপোলো, যা অ্যাপোলো-১১৭ চন্দ্র রোভিং যানের একটি পূর্ণ আকারের মডেল। এটি নভোচারীদের চাঁদের পৃষ্ঠে গাড়ি চালানোর অনুমতি দেয়/Maureen Feighan

অ্যালবিয়ন, ১১ জুলাই :  কলেজের দুই অধ্যাপক এই বছরের শেষের দিকে শুরু হওয়া একটি আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসাবে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনকে (নাসা) চাঁদের গবেষণায় সহায়তা করতে প্রস্তুত।
অ্যালবিয়ন কলেজের অধ্যাপক নিকোল জেলনার এবং ক্যারি মেনল্ড নাসার সৌরজগৎ অন্বেষণ গবেষণা ভার্চুয়াল ইনস্টিটিউটে চাঁদ নিয়ে গবেষণায় সহযোগিতা করার জন্য নির্বাচিত পাঁচটি দলের মধ্যে একটি হিসাবে গবেষণা পরিচালনা করবেন। অ্যালবিয়ন বিশেষজ্ঞরা যে দলে যোগ দিচ্ছেন, সেন্টার ফর অ্যাডভান্সড স্যাম্পল অ্যানালাইসিস অফ অ্যাস্ট্রোম্যাটেরিয়ালস ফ্রম দ্য মুন অ্যান্ড বিয়ন্ড (সিএএসএ, মুন), চাঁদের ইতিহাস এবং প্রক্রিয়াগুলিকে আরও ভালভাবে বোঝার জন্য চন্দ্র দর্শন থেকে ফিরিয়ে আনা নমুনাগুলি গবেষণার জন্য নির্ধারণ করা হয়েছে। দলের নেতৃত্বে থাকবেন চার্লস শিয়ারার, ইনস্টিটিউট অফ মেটিওরিটিক্সের একজন সিনিয়র গবেষণা বিজ্ঞানী এবং আলবুকার্কের নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেস বিভাগের একজন গবেষণা অধ্যাপক।
"আমরা সারা বিশ্ব থেকে প্রায় ৩৫ জন বিজ্ঞানীর একটি আন্তর্জাতিক দল, যাদের প্রত্যেকেরই চাঁদের নমুনা বিশ্লেষণ করার আগ্রহ রয়েছে যাতে চাঁদের উৎপত্তি এবং বিবর্তন উভয়ই বোঝা যায় এবং আমরা চাঁদ থেকে ব্যাখ্যা করে কী শিখতে পারি, বা আমাদের সৌরজগতের অন্যান্য বস্তুর বিবর্তন বোঝার জন্য কাজ করবো,” বলেছেন অ্যালবিয়ন কলেজের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ও চেয়ার নিকোল জেলনার। সিএএসএ মুন নাসার আর্টেমিস প্রোগ্রামের দ্বারা একটি চন্দ্র মিশনের আগে চাঁদ থেকে নমুনা বিশ্লেষণ করে চন্দ্র ভূত্বকের বিবর্তন, উৎপত্তি এবং কালপঞ্জি অধ্যয়ন করতে প্রস্তুত, যা ২০২৫ সালের মধ্যে আবার চাঁদে মহাকাশচারীদের অবতরণ করার পরিকল্পনা রয়েছে ৷ আর্টেমিস তৃতীয় এবং আর্টেমিস চতুর্থ ১৯৭২ সালে অ্যাপোলো-১৭ মিশনের পর থেকে এই মিশনগুলি চাঁদে প্রথম ক্রু মিশন হবে ৷ "এই ছাতার নীচে কাজ করতে এবং অন্যদের সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়ার এটি একটি অবিশ্বাস্য সুযোগ," জেলনার এক বিবৃতিতে বলেছেন ৷ "সারা বিশ্বের বিশেষজ্ঞদের সাথে চিন্তাভাবনা করা এবং এই জাতীয় বহুমুখী চন্দ্র নমুনা প্রকল্পে কাজ করা উত্তেজনাপূর্ণ।" দলের অংশীদাররা প্রত্যেকে তাদের নিজস্ব ল্যাবে গবেষণা করার জন্য নাসা থেকে চাঁদের ভূত্বকের নমুনার একটি অংশ পাবে এবং তারপরে বেশিরভাগ কার্যত এবং কখনও কখনও ব্যক্তিগতভাবে সহযোগিতা করবে বলে জেলনার জানান।  সিএএসএ মুন দলের দেশব্যাপী অংশীদারদের মধ্যে রয়েছে ব্রাউন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ কলোরাডো, দ্য লুনার অ্যান্ড প্ল্যানেটারি ইনস্টিটিউট, গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার, জনসন স্পেস সেন্টার এবং লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরি।

নিকোল জেলনার, অ্যালবিয়ন কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং চেয়ারম্যান (বামে), ক্যারি মেনল্ড, অ্যালবিয়ন কলেজ আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের চেয়ারম্যান (ডানে)/Photo Courtesy Of Albion College 

সিএসএ মুনের আন্তর্জাতিক অংশীদারদের মধ্যে রয়েছে স্পেনের বার্সেলোনার স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়, কানাডার ওয়েস্টার্ন অন্টারিও ইউনিভার্সিট, ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি এবং কার্টিন ইউনিভার্সিটি। জেলনার বলেছেন, সিএসএ মুন বিশেষভাবে অ্যাপোলো-১৭ মিশন থেকে চাঁদের ভূত্বকের নমুনাটি দেখবে, যা সম্প্রতি ২০১৯ সালে নাসা দ্বারা খোলা হয়েছিল। একজন বিজ্ঞানীর জন্য চাঁদের টুকরো অধ্যয়নের জন্য এটি একটি বিরল মুহূর্ত, তিনি বলেছিলেন। " বিখ্যাত বিজ্ঞানীরা আমার জন্মের আগে সংগ্রহ করা একটি নমুনা খোলার কথা চিন্তা করা আমার জন্য সত্যিই দুর্দান্ত বিষয়। এতে নমুনাগুলি রয়েছে যা চাঁদের ইতিহাসকে চিহ্নিত করে," জেলনার বলেছিলেন। "আমার আজও মনে আছে, আমার প্রথম অ্যাপোলো নমুনা খোলার কথা। আমি আমার উপদেষ্টার সাথে স্নাতক ছাত্র হিসাবে ল্যাবে ছিলাম, এবং এটি এক ধরণের বড় ব্যাপার ছিল। ... ট্রয়, এনওয়াই-এর রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউটে জ্যোতির্বিজ্ঞানে জেলনার হলেন কয়েকজন বিজ্ঞানীর মধ্যে একজন যারা ইমপ্যাক্ট গ্লাসে বিশেষজ্ঞ, ধূমকেতু বা গ্রহাণুর মতো কোনো বস্তু কোনো গ্রহ বা চাঁদের পৃষ্ঠে আঘাত করার পর নমুনায় কী অবশিষ্ট থাকে তার চিহ্ন। অ্যাপোলোর নমুনা অধ্যয়ন করার সময় আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের ট্রেসহ ইমপ্যাক্ট চশমার মতো উপাদানগুলি পাওয়া যেতে পারে, তিনি বলেছিলেন। এই ফলাফলগুলি সাম্প্রতিক বছর থেকে শতাব্দী আগে পর্যন্ত চাঁদের বিবর্তন অধ্যয়ন করতে সাহায্য করতে পারে। আর্টেমিস মিশনের সাথে নাসা চাঁদে প্রথম মহিলা এবং প্রথম রঙের ব্যক্তিকে অবতরণ করার পরিকল্পনা করেছে। অবশেষে চাঁদে দীর্ঘমেয়াদী উপস্থিতি তৈরির লক্ষ্য নিয়ে মহাকাশচারীরা চন্দ্র পৃষ্ঠের অন্বেষণ করার পরিকল্পনা করে। নাসা সৌরজগতের নিকটতম গ্রহ মঙ্গলে মহাকাশচারীদের অবতরণ করার জন্য আর্টেমিস মিশন থেকে গবেষণাটি ব্যবহার করার পরিকল্পনা করেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
পাঁচটি আন্তর্জাতিক দলের প্রত্যেকটি চন্দ্র বিজ্ঞান অধ্যয়ন করছে এবং আর্টেমিস মিশনের প্রস্তুতির জন্য নমুনা বিশ্লেষণ পরিচালনা করছে। "এই নতুন দলগুলি প্রচুর দক্ষতা নিয়ে এসেছে যা আমাদেরকে চন্দ্রের পরিবেশকে আরও ভালভাবে বুঝতে এবং মানব ও রোবোটিক চন্দ্র অনুসন্ধানের জন্য প্রস্তুত করতে সাহায্য করবে যাতে আমরা আর্টেমিসের বিজ্ঞানের প্রত্যাবর্তন সর্বাধিক করতে পারি," বলেছেন নাসার এক্সপ্লোরেশন সিস্টেম ডেভেলপমেন্ট মিশনের প্রধান অনুসন্ধান বিজ্ঞানী জ্যাকব ব্লিচার ।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল