আমেরিকা , বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে সন্ত্রাসীদের কোন সম্পর্ক নেই : প্রধানমন্ত্রী ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু
জরিপের ফল

উচ্চশিক্ষার প্রতি আস্থা আবারও কমেছে

  • আপলোড সময় : ১২-০৭-২০২৩ ০১:৩২:১৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১২-০৭-২০২৩ ০১:৩২:১৭ পূর্বাহ্ন
উচ্চশিক্ষার প্রতি আস্থা আবারও কমেছে
ডেট্রয়েট, ১২ জুলাই : গ্যালাপের মঙ্গলবার প্রকাশিত একটি জরিপের তথ্য অনুসারে উচ্চ শিক্ষার প্রতি আস্থা আবারও কমে গেছে। গত মাসে পরিচালনা করা জরিপে দেখা যায়, ৩৬% আমেরিকান বলেছেন যে তাদের উচ্চ শিক্ষার প্রতি অনেক বেশি আস্থা রয়েছে। অথচ গ্যালাপের জরিপে ২০১৫ সালে এই হার ৫৭% এবং ২০১৮ সালে ছিল ৪৮%।
জরিপটি একটি বৃহত্তর গ্যালাপ সমীক্ষার অংশ যাতে দেখা যায় যে সামরিক, পুলিশ এবং মার্কিন সুপ্রিম কোর্টসহ অন্যান্য ১৬টি প্রতিষ্ঠানের প্রতি আস্থা হ্রাস পাচ্ছে। গ্যালাপের একজন সিনিয়র শিক্ষা গবেষক জ্যাক হ্রিনোস্কি এ তথ্য জানান। উচ্চশিক্ষা সংক্রান্ত প্রশ্নগুলি শুধুমাত্র ভোটের অংশ হিসাবে পর্যায়ক্রমে জিজ্ঞাসা করা হয়। কেন আত্মবিশ্বাস হ্রাস পাচ্ছে তার কোনও স্পষ্ট কারণ নেই, বলেছেন হ্রিনোস্কি। তিনি সন্দেহ করেছিলেন যে এটি আংশিকভাবে মূল প্রতিষ্ঠান গুলির প্রতি আমেরিকানদের আস্থা হ্রাসের কারণে হতে পারে। "পাশাপাশি উচ্চ শিক্ষা জনসাধারণের আলোচনায় কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে," তিনি বলেছিলেন। তার মতে, কলেজের খরচ, ছাত্র ঋণ এবং ক্যাম্পাসে বাক স্বাধীনতার মতো বিষয়গুলি হ্রাসের পেছনে দায়ী থাকতে পারে।
জরিপে দেখা গেছে উচ্চ শিক্ষার প্রতি আস্থার হ্রাস রিপাবলিকানদের মধ্যে সবচেয়ে বেশি, যা ২০১৫ সালে ছিল ৫৬%। ২০২৩ সালে এসে মাত্র ১৯ শতাংশে দাঁড়িয়েছে। যা ৩৭ শতাংশ পয়েন্ট হ্রাস পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আস্থা হ্রাস কলেজ ডিগ্রি বিহীনদের মধ্যে, যা ২০১৫ সালে ৫৪% থেকে ২০২৩ সালে ২৯% এ নেমে এসেছে, ২৫ শতাংশ পয়েন্ট হ্রাস পেয়েছে। 
হ্রিনোস্কি বলেন, উচ্চশিক্ষার প্রবক্তাদের মূল ভিত্তি হিসেবে আপনি যাকে মনে করেন, তার প্রতি আস্থার মাত্রাও কমে গেছে। তিনি উচ্চশিক্ষায় ডেমোক্র্যাটদের আস্থার দিকে ইঙ্গিত করেছিলেন, যা ২০১৫ সালের ৬৮% থেকে ২০২৩ সালে ৫৯%-এ নেমে এসেছে। জনসাধারণের মধ্যে যাদের কলেজ ডিগ্রি রয়েছে, (তাদের আস্থা) ১০ পয়েন্ট কমেছে, তাই এখন স্নাতক ডিগ্রিধারী আমেরিকানদের অর্ধেকেরও কম বলেছে যে, তাদের উচ্চ শিক্ষার প্রতি অনেক বেশি আস্থা আছে, "হ্রিনোস্কি বলেছেন।
ওকল্যান্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ওরা পেসকোভিটজ বলেন, জরিপের আলোকে তাকে এবং অন্যান্য উচ্চশিক্ষার সমর্থকদের ওপর উচ্চশিক্ষার প্রকৃত মূল্য সম্পর্কে জনগণকে শিক্ষিত করা বাধ্যতামূলক। তিনি বলেন, প্রতিষ্ঠানের উপর নির্ভর করে কলেজের খরচ পরিবর্তিত হয়। তিনি বলেন, উচ্চশিক্ষায় বিনিয়োগ ব্যক্তি ও সম্প্রদায়ের জন্য সুফল বয়ে আনে। উদাহরণস্বরূপ, চার বছরের ডিগ্রিধারী ব্যক্তি তাদের জীবদ্দশায় ডিগ্রি বিহীনদের চেয়ে ১ মিলিয়ন ডলার বেশি উপার্জন করেন, পেসকোভিটজ বলেন। তিনি আরও বলেন, উচ্চশিক্ষাসম্পন্ন জনগোষ্ঠী আরও সমৃদ্ধ। 
পেসকোভিটজ বলেন, শিক্ষা গ্রহণ করা মানুষের সেরা বিনিয়োগগুলির মধ্যে একটি। যখন আপনি এই বিনিয়োগের উপর অসাধারণ রিটার্ন সম্পর্কে চিন্তা করেন, বিশেষত যারা প্রথম প্রজন্মের কলেজ শিক্ষার্থী, যারা অনুন্নত গোষ্ঠী থেকে আসে এবং যাদের উর্ধ্বমুখী সামাজিক গতিশীলতার সুযোগ রয়েছে, উচ্চশিক্ষার চেয়ে ভাল বিনিয়োগ আর কিছু হতে পারে না। পেসকোভিটজ উল্লেখ করেছেন যে মিশিগানের ব্যবসায়ী নেতারা এবং আইন প্রণেতারা রাজ্য, সম্প্রদায় এবং ব্যক্তিদের আরও সমৃদ্ধ করতে সহায়তা করার জন্য একটি সরঞ্জাম হিসাবে উচ্চশিক্ষার পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেন, সম্প্রতি পাস হওয়া ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে কমিউনিটি কলেজগুলোর জন্য ৫ শতাংশ এবং বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ৬ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে। পেসকোভিটজ বলেন, মিশিগানের ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং আইনপ্রণেতারা উচ্চশিক্ষাকে রাজ্য, সম্প্রদায় এবং ব্যক্তিদের আরও সমৃদ্ধ করতে সহায়তা করার হাতিয়ার হিসাবে স্বীকৃতি দিয়েছেন। বাজেটে মিশিগান অ্যাচিভমেন্ট স্কলারশিপের জন্য ২৫০ মিলিয়ন ডলারও অন্তর্ভুক্ত রয়েছে, যা শরৎকালে শুরু হওয়া দুই বছরের পাবলিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের তিন বছর পর্যন্ত বার্ষিক ২,৭৫০ ডলার পর্যন্ত সরবরাহ করবে। চার বছরের সরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পাঁচ বছর পর্যন্ত প্রতি বছর ৫,৫০০ ডলার পর্যন্ত এবং বেসরকারি, অলাভজনক চার বছরের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পাঁচ বছর পর্যন্ত বার্ষিক ৪,০০০ ডলার পর্যন্ত যোগ্যতা অর্জন করতে পারে।  পেসকোভিটজ বলেন, উচ্চশিক্ষায় বিনিয়োগ করা একটি ভাল মূল্য বলে বিপুল পরিমাণে দ্বিপক্ষীয় সমর্থন এবং স্বীকৃতি রয়েছে। রাজ্য আইনসভা উচ্চশিক্ষায় প্রচুর বিনিয়োগ করেছে যে এটি কেবল একজন ব্যক্তির পক্ষেই ভাল নয়, এটি আমাদের রাজ্য এবং আমাদের রাজ্যের অর্থনীতির জন্যও ভাল হবে। একটি স্বীকৃতি আছে যে শিক্ষা সরাসরি সাফল্যের সাথে সম্পর্কিত।
Source : http://detroitnews.com

 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু

হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু