আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে নারী প্রেসিডেন্ট : বছরে বেতন ১ মিলিয়ন

  • আপলোড সময় : ১৭-০৭-২০২৩ ১২:০১:৫৫ অপরাহ্ন
  • আপডেট সময় : ১৭-০৭-২০২৩ ১২:০১:৫৫ অপরাহ্ন
ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে নারী প্রেসিডেন্ট : বছরে বেতন ১ মিলিয়ন
ওয়েইন স্টেট ইউনিভার্সিটির নয়া প্রেসিডেন্ট কিম্বার্লি অ্যান্ড্রুস এস্পাই/Mark McClendon

ডেট্রয়েট, ১৭ জুলাই : ওয়েইন স্টেট ইউনিভার্সিটির (ডব্লিউএসইউ) প্রেসিডেন্ট কিম্বার্লি অ্যান্ড্রুস এস্পাই এর  বার্ষিক আয় হবে প্রায় ১ মিলিয়ন ডলার। তিনি ডব্লিউএসইউর সঙ্গে ৯,৫০,০০০ ডলারের একটি কর্মসংস্থান চুক্তি করেছেন, যা তার পূর্বসূরীর চুক্তির সাথে তুলনীয় এবং অন্যান্য একই আকারের বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতামূলক। ইউনিভার্সিটির প্রেসিডেন্ট বিষয়ক এক বিশেষজ্ঞ এ কথা বলেন।
এস্পাই তার প্রথম বছরে মূল বেতন পাবেন ৬,৯০,০০০ ডলার এবং প্রতি বছর অতিরিক্ত ৩% উপার্জন যুক্ত হবে এর সঙ্গে।  তথ্যের স্বাধীনতা আইনের অনুরোধের কারণে ইউনিভার্সিটি কর্তৃক শুক্রবার প্রকাশিত পাঁচ বছরের চুক্তির কথা জানা গেছে। এস্পাই -র চুক্তিতে ৪০,০০০ ডলার বার্ষিক বোনাস এবং ২,২২০০০ ডলার বিলম্বিত ক্ষতিপূরণ এবং সম্পূরক অবসর আয়ের অন্তর্ভুক্ত রয়েছে। মোট আয় দাঁড়বে ৯,৫২,০০০০ ডলারে।
তার চুক্তিতে অ-ক্ষতিপূরণ সুবিধায় যেমন স্থানান্তর ব্যয়, একটি গাড়ি, গাড়ির চালক, পেশাদার উন্নয়ন এবং ভ্রমণ তহবিল এবং সম্পূরক জীবন বীমা অন্তর্ভুক্ত রয়েছে। যখন এই সুবিধাগুলি যোগ করা হয়, তখন এস্পাই-র চুক্তি বার্ষিক ১ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের হয় বলে জর্জ মেসন ইউনিভার্সিটির পাবলিক পলিসি প্রফেসর ইমেরিটাস জেমস ফিঙ্কেলস্টেইন জানান। ফিঙ্কেলস্টেইন জানান, "তিনি অবশ্যই এক মিলিয়ন ডলারের প্রেসিডেন্ট।"
বিদায়ী প্রেসিডেন্ট এম. রয় উইলসনের সাথে তুলনা করলে এস্পাই-র মূল বেতন এবং অন্যান্য সুবিধাগুলি প্রায় একই, ফিঙ্কেলস্টেইন বলেছেন। উইলসন বর্তমানে ৭০২,৩২১ ডলার মূল বেতন পান। ফিঙ্কেলস্টেইন যোগ করেন, "যেকোনো বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের জন্য এক মিলিয়ন ডলার অনেক কিছু।" "একটি ধারণা রয়েছে যে বিশ্ববিদ্যালয়গুলি ব্যবসা এবং তাদের প্রেসিডেন্টদেরকে সিইওদের মতো অর্থ প্রদান করতে হয়। তারা জনসাধারণের সেবা করেন, স্টকহোল্ডারদের নয়।"
বোর্ড সদস্য অনিল কুমার দ্বিমত পোষণ করে বলেন যে এস্পাই এর বেতন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বেতন ডব্লিউএসইউর বর্তমান প্রেসিডেন্টের বেতন এবং তার প্রমাণপত্রের সমান আকার বিবেচনা করে নির্ধারণ করা হয়েছিল। কুমার বলেন, "এর থেকে কম কিছু বৈষম্যমূলক হবে কারণ তিনি একজন নারী।"
এস্পাই ওয়েইন স্টেট ইউনিভার্সিটির প্রথম নারী প্রেসিডেন্ট হবেন। তিনি একজন নিউরোসাইকোলজিস্ট যিনি তিন দশক ধরে উচ্চ শিক্ষায় অধ্যাপক, গবেষক এবং প্রশাসক হিসেবে কাজ করেছেন। তিনি বর্তমানে সান আন্তোনিওতে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট। তার ডব্লিউএসইউ চুক্তি তাকে ডব্লিউএসইউ’র স্কুল অফ মেডিসিনের মনোরোগবিদ্যা বিভাগে মেয়াদের সাথে একটি সম্পূর্ণ অধ্যাপকের পদ প্রদান করে।
উইলসনের সাথে তুলনা করলে এস্পাই-র চুক্তির সবচেয়ে বড় পার্থক্যগুলির মধ্যে রয়েছে একটি ধারা যেখানে তাকে কোনো কারণে বরখাস্ত করা হলে কী ঘটতে পারে তা উল্লেখ করা হয়েছে। ফিঙ্কেলস্টেইন বলেছিলেন, যদি তা ঘটে, তবে তিনি তার অনুষদের নিয়োগও হারাবেন।
ফিঙ্কেলস্টেইন বলেছেন যে ধারাটি মিশিগান বিশ্ববিদ্যালয়গুলিতে সাম্প্রতিক প্রেসিডেন্টের প্রস্থানের প্রতিফলন। তিনি উল্লেখ করেছেন যে মিশিগান বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট মার্ক শ্লিসেলকে একজন অধস্তন ব্যক্তির সাথে অনুপযুক্ত সম্পর্ক থাকার জন্য বোর্ড অফ রিজেন্টস দ্বারা বরখাস্ত করা হয়েছিল। শ্লিসেল তার অবসানের ছয় মাস পরে ইউএম এর সাথে একটি সমঝোতায় পৌঁছেছেন যা তাকে স্কুল থেকে এক বছরের ছুটি নেওয়ার জন্য ৪,৬৩,০০০ ডলার প্রদান করেছিল। এই সময়ের পরে তিনি ছয় অঙ্কের বেতন সহ অনুষদে ফিরে যেতে সক্ষম হবেন এবং তার উপর স্বাস্থ্য বীমা গ্রহণ করতে পারবেন।
নতুন ইউএম প্রেসিডেন্ট সান্তা ওনোর চুক্তিতে অনুরূপ ধারা রয়েছে; যদি তাকে কারণবশত বরখাস্ত করা হয়, তবে তাকে তার মেয়াদী অনুষদের ভূমিকা থেকেও বরখাস্ত করা হবে। "এটি সর্বোত্তম অনুশীলন," ফিঙ্কেলস্টেইন বলেছিলেন। "এটি উইলসনের চুক্তিতে ছিল না। মিশিগান অনেক কিছু শিখেছে।"
কিন্তু যদি এস্পাইকে কারণ ছাড়াই বরখাস্ত করা হয়, তবে তার চুক্তির ভাষা উইলসনের চেয়ে বেশি লাভজনক: এটি তাকে প্রথম বছরের জন্য বিচ্ছেদের অর্থ প্রদান করবে এবং দ্বিতীয় বছরে তিনি তার শেষ প্রেসিডেন্ট বেতনের অর্ধেক পাবেন।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল