আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

মানসিক স্বাস্থ্য কলে সাড়া দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন আনল ডেট্রয়েট পুলিশ

  • আপলোড সময় : ২০-০৭-২০২৩ ০১:৩১:০৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ২০-০৭-২০২৩ ০১:৩১:০৭ পূর্বাহ্ন
মানসিক স্বাস্থ্য কলে সাড়া দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন আনল ডেট্রয়েট পুলিশ
ডেট্রয়েট পুলিশ ক্রাইসিস ইন্টারভেনশন টিমের সেন্টার অ্যান্ড ক্রাউচিং সার্জেন্ট রোল্যান্ড ফ্রেডরিক গত ১৩ জুন পামার পার্কে একটি কার্বে বসে থাকা ব্যক্তিটিকে আত্মহত্যার চেষ্টাকালে হস্তক্ষেপ প্রদান করেন। বাম থেকে, ডেট্রয়েট ওয়েইন ইন্টিগ্রেটেড হেলথ নেটওয়ার্কের টিনেট্রা বার্নস, ডেট্রয়েট ওয়েইন ইন্টিগ্রেটেড হেলথ নেটওয়ার্কের পরিচালক আন্দ্রেয়া স্মিথ, ডেট্রয়েটের কমিউনিটি নেটওয়ার্ক সার্ভিসের (শার্ট পরা)  ক্লিনিশিয়ান অ্যালটন রিড, ডেট্রয়েট পুলিশ ক্রাইসিস ইন্টারভেনশন টিমের ক্যাপ পোর্শা ম্যাককয় এবং ডেট্রয়েট পুলিশ ক্রাইসিস ইন্টারভেনশন টিমের জুলিয়ান চ্যাভিস এ সময় তাঁকে সাহায্য করেন/Photo : Clarence Tabb Jr, The Detroit News

ডেট্রয়েট, ২০ জুলাই : জীর্ণকায় লোকটি পূর্বদিকের একটি গির্জার ছায়ায় এগিয়ে গেল। এরপর নিজের গলায় ছুরি চেপে বিলাপ করছে আর বলছে,"অত্যধিক ব্যথা ... কালো, অন্ধকার।" "আমি শেষ করেছি, আমি শেষ করেছি। এখন এটি শেষ," তিনি ডেট্রয়েট পুলিশ ক্রাইসিস ইন্টারভেনশন টিম অফিসারের কাছে কাঁদেনও। পুলিশের শরীরের ক্যামেরায় তার মৃত্যুর সময়ের কথা রেকর্ড হয়েছে।
"আমি আর এই জীবন রাখছি না।" অফিসার এবং তার অংশীদাররা লোকটিকে মৃত্যু থেকে বাঁচার জন্য উৎসাহিত করতে ৪৫ মিনিট চেষ্টা করেও ব্যর্থ হন। অবশেষে চোঁখের জলেই আত্মহত্যার চেষ্টা সফল হয়।
ঘটনাটি ঘটেছিল গত ৮ মে। এরপর থেকে ১০ জুলাই পর্যন্ত ৭,৫৫৪টি মানসিক স্বাস্থ্য-সম্পর্কিত কল আাসে পুলিশের কাছে। প্রতিদিন গড়ে ৪০ টি। ডেট্রয়েট পুলিশ ডিপার্টমেন্টের পরিসংখ্যান অনুসারে, গত বছর একই সময়ে এই ঘটনা ছিল ৬,৭৪৪টি। এবার তা ১২% বৃদ্ধি পেয়েছে। এটি ২০২০ সালে প্রতিদিন গড়ে ২০ টির দ্বিগুণ যা সেই সময়ে পুলিশ কর্মকর্তারা নজিরবিহীন বলে জানিয়েছিলেন।
এই বছর ডেট্রয়েট অফিসারদের সশস্ত্র নাগরিকদের সাথে জড়িত ৭৮৮টি মানসিক স্বাস্থ্যের ঘটনায় পাঠানো হয়েছে  যা প্রতিদিন গড়ে চারটি। ২০২২ সালে ছিল ৫৭০টি যা এবার প্রায় ৩৬% বেশি। হিংসাত্মক, মানসিকভাবে অসুস্থ নাগরিকদের সাথে জড়িত ঘটনা ছিল ২,৯২২টি। গত বছর ছিল ২,৬৪৯টি অর্থাৎ ১০% বৃদ্ধি পেয়েছে।  গত বছর ডেট্রয়েট পুলিশ কর্মকর্তারা পোর্টার বার্কস ও কিয়াজিয়া মিলারকে গুলি করে হত্যা করার পর মানসিক স্বাস্থ্য সম্পর্কিত দুটি ঘটনা শিরোনামে আসার প্রতিক্রিয়ায় পুলিশ প্রধান জেমস হোয়াইট ডিসেম্বরে ডিপার্টমেন্টের ক্রাইসিস ইন্টারভেনশন টিম প্রোগ্রামটি সংস্কার করেছিলেন।
ডেট্রয়েট পুলিশ কর্মকর্তারা বলেছেন যে সংস্কারের ফলে নিবেদিত কর্মকর্তারা ভাল অভিযান পরিচালনা করতে পারবেন। তাদের রেকর্ড সংখ্যক মামলা মোকাবেলা করার সাথে সাথে আরও ভাল যোগাযোগের অনুমতি দেবে। নতুন সিস্টেমের মধ্যে রয়েছে কেন্দ্রীভূত ক্রিয়াকলাপ, ক্রাইসিস ইন্টারভেনশন টিমের অফিসারদেরকে "নরম" ইউনিফর্মে সাজানো এবং তাদের কম প্রাণঘাতী অস্ত্র যেমন বিনব্যাগ শটগান এবং বোলাউরাপের 
মতো কম প্রাণঘাতী অস্ত্র দিয়ে সজ্জিত করা অন্তর্ভুক্ত রয়েছে, যা হ্যান্ড-হেল্ড ডিভাইস যা কোনও ব্যক্তির বাহু বা পায়ের চারপাশে কুণ্ডলী নির্গত করে। ডিসেম্বরের সংস্কারের মধ্যে কিছু পূর্ণ-সময়ের ক্রাইসিস ইন্টারভেনশন টিম অফিসার পদ যুক্ত করা এবং মানসিক স্বাস্থ্যের জন্য প্রতিটি অঞ্চলে সিআইটি-প্রশিক্ষিত পুলিশ মোতায়েন করা অন্তর্ভুক্ত ছিল। যা বিভাগ এবং ডেট্রয়েট ওয়েইন ইন্টিগ্রেটেড হেলথ নেটওয়ার্কের মধ্যে ২০২০ সালের অংশীদারিত্বের অংশ ছিল। এর অধীনে ওয়েন কাউন্টিতে ৭৫,০০০ শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য মানসিক স্বাস্থ্য এবং অন্যান্য পরিষেবা সরবরাহ করে। ডেট্রয়েট পুলিশের সহকারী প্রধান এরিক ইউইং বলেছেন, মানসিক স্বাস্থ্যে ঘটনা কর্মকর্তাদের শিখিয়েছে কীভাবে সংকটে থাকা ব্যক্তিদের আরও ভালভাবে মোকাবেলা করতে হয়। ট্র্যাজেডিতে শেষ হওয়া এবং শিরোনাম হওয়া প্রতিটি এনকাউন্টারের জন্য শত শত পুলিশ রয়েছে যা শান্তিপূর্ণভাবে শেষ হয়। যদিও (সিআইটি) একটি নতুন ইউনিট, তবুও তারা মানুষের সাথে কথা বলতে এবং বল প্রয়োগ না করে এই উদাহরণগুলি সমাধানে আনতে আরও দক্ষ হয়ে উঠছে, ইভিং বলেন। তারা যত বেশি এটি করবে, তারা তত ভাল হবে।
Source & Photo: http://detroitnews.com






 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল