আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি
ভ্রমণে সিডিসি'র সতর্কতা 

ফ্লোরিডায় বাড়ছে কুষ্ঠ রোগী

  • আপলোড সময় : ০৩-০৮-২০২৩ ০১:৫৬:৫১ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৩-০৮-২০২৩ ০১:৫৬:৫১ পূর্বাহ্ন
ফ্লোরিডায় বাড়ছে কুষ্ঠ রোগী
গুগল থেকে সংগৃহীত ছবি

পাম বিচ কাউন্টি, (ফ্লোরিডা) ০৩ আগস্ট : ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সতর্ক করছে যে ফ্লোরিডায় কুষ্ঠ রোগ, (হ্যানসেন ডিজিজ নামে পরিচিত) বেড়ে চলেছে। তাই এই রাজ্যে ভ্রমণের পরিকল্পনা করার সময় বিষয়টি বিবেচনা করা উচিত। সাউথ ফ্লোরিডা সান সেন্টিনেল এর বরাতে দ্য ডেট্রয়েট নিউজ এ খবর দিয়েছে।
সংক্রামক রোগটি প্রাথমিকভাবে ত্বক এবং স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে এবং তাড়াতাড়ি ধরা পড়লে চিকিৎসা করা সহজ হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে কুষ্ঠরোগ ঐতিহাসিকভাবে অস্বাভাবিক, কিন্তু গত ১০ বছরে দক্ষিণে দ্বিগুণেরও বেশি হয়েছে। সোমবার জারি করা এক রিপোর্টে সিডিসি বলেছে যে আক্রান্তের মধ্যে সেন্ট্রাল ফ্লোরিডায় ৮১% এবং দেশব্যাপী রিপোর্ট করা মামলাগুলির প্রায় এক-পঞ্চমাংশের জন্য দায়ী। ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া ১৫৯ টি নতুন কুষ্ঠ রোগের মধ্যে ফ্লোরিডায় প্রায় ৩০ জন রোগী পাওয়া যায়। ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ হেলথ জুলাই ২০২২ থেকে জুলাই ২০২৩ পর্যন্ত ১৯ জনের আক্রান্তের তথ্য জানিয়েছে। এর মধ্যে একটি কেস  দক্ষিণ ফ্লোরিডা পাম বিচ কাউন্টিতে রয়েছে। সিডিসি বলেছে যে যদি চিকিৎসা না করা হয় তবে এই রোগটি প্যারালাইসিস, অন্ধত্ব, ভ্রু নষ্ট হয়ে যাওয়া, শারীরিক বিকৃতি এমনকি হাত ও পা বিকল হয়ে যেতে পারে।
লক্ষণগুলির মধ্যে রয়েছে হাত এবং পায়ের অনুভূতি হ্রাস, নাক বন্ধ হওয়া এবং সম্ভবত শুষ্ক, শক্ত, কখনও কখনও বেদনাদায়ক ত্বক। কুষ্ঠ রোগে আক্রান্ত রোগীদের পরীক্ষা করার সময় স্বাস্থ্য কর্মকর্তারা যা জেনেছেন তার কারণে সতর্কতাটি আসে। "যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিরা যারা কুষ্ঠ-এন্ডেমিক এলাকা থেকে অভিবাসন করেছিলেন, সেখানে ২০১৫-২০২০ সালের মধ্যে প্রায় ৩৪% নতুন রোগী স্থানীয়ভাবে এই রোগটি অর্জন করেছে বলে মনে হয়েছে," সিডিসি রিপোর্টে উল্লেখ হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ১২০ টিরও বেশি দেশে প্রতি বছর ২,০০০০০ টিরও বেশি কুষ্ঠরোগের ঘটনা রিপোর্ট করা হয়। ফ্লোরিডায় ক্রমবর্ধমান আক্রান্তের কারণ অস্পষ্ট হলেও এই তত্ত্বের পক্ষে কিছু সমর্থন রয়েছে যে কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্য ফ্লোরিডায় আন্তর্জাতিক অভিবাসন স্থানীয়ভাবে অর্জিত সংক্রমণকে উৎসাহিত করছে। "শ্বাসপ্রশ্বাসের ফোঁটার মাধ্যমে দীর্ঘস্থায়ী ব্যক্তি-থেকে-ব্যক্তির যোগাযোগ হ'ল সংক্রমণের সর্বাধিক স্বীকৃত পথ," সিডিসি রিপোর্ট জানিয়েছে। সেন্ট্রাল ফ্লোরিডায় যোগাযোগের সন্ধান করার সময়, স্বাস্থ্য কর্মকর্তারা জুনোটিক এক্সপোজার, পেশাগত সমিতি বা ব্যক্তিগত পরিচিতি সহ কোনও সম্পর্কিত ঝুঁকির কারণ খুঁজে পাননি।  সিডিসি এখন ফ্লোরিডা বা দক্ষিণ-পূর্ব আমেরিকার অন্য কোথাও ভ্রমণকারী রোগীদের পরীক্ষা করার সময় কুষ্ঠরোগের বিষয়টি বিবেচনা করার জন্য ডাক্তারদের সতর্ক করছে।
Source : http://detroitnews.com

 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল