আমেরিকা , বুধবার, ০৪ অক্টোবর ২০২৩ , ১৯ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
বার্নিকাটের গাড়িবহরে হামলা : বদিউল আলম মজুমদারের শ্যালক গ্রেপ্তার বার্নিকাটের গাড়িবহরে হামলা : ইশতিয়াককে গ্রেপ্তারে পরোয়ানা ধর্মঘট : ফোর্ড ইউএডাব্লুকে নতুন প্রস্তাব দিয়েছে বাড়িতে আগুন দেওয়ার দায়ে দীর্ঘ শাস্তির মুখোমুখি মিশিগানের এক ব্যক্তি সাউথগেটের সিনিয়র অ্যাপার্টমেন্টে আগুন, হাসপাতালে ভর্তি ৩ বাংলাদেশে যে কোন মূল্যে গণতন্ত্র অব্যাহত রাখতে হবে কবি রাধাপদ রায়ের ওপর হামলার ঘটনায় আটক ৩ ডেট্রয়েটের আই-৯৪ গাড়ির ধাক্কায় সন্দেহভাজন গাড়ি চোর নিহত  মিশিগানে গত সপ্তাহ থেকে গ্যাসের দাম ৮ সেন্ট বেড়েছে ইউনিভার্সিটি অব মিশিগান অ্যান আরবার ক্যাম্পাসে শিক্ষার্থী নথিভুক্তির রেকর্ড  আনুমানিক ক্ষতি ৪ বিলিয়ন ডলার অরচার্ড লেকে সাঁতার কাটতে  গিয়ে যুবকের মৃত্যু নিউজার্সিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির উদ্বোধন ৮ অক্টোবর খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যাপারে আর কিছু করার নেই পিটার হাসকে নিয়ে সরকার রেগেছে : বিএনপি এশিয়ার সেরা আইনজীবীর তালিকায় ব্যারিস্টার বাবা-মেয়ে বাংলাদেশে ভূমিকম্প অনুভূত মিশিগানে নর্থ-আমেরিকান বাংলাদেশি টেবিল-টেনিস টুর্নামেন্ট অনুষ্ঠিত ইউএডব্লিউ’র ধর্মঘট : সমঝোতার চেষ্টা অব্যাহত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর সুযোগ নেই : আইনমন্ত্রী

মিশিগানে চিকিৎসা গবেষণায় কুকুরের ব্যবহার বন্ধে বিক্ষোভ

  • আপলোড সময় : ০৪-০৮-২০২৩ ০২:০৭:৪৬ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৪-০৮-২০২৩ ০২:০৭:৪৬ পূর্বাহ্ন
মিশিগানে চিকিৎসা গবেষণায় কুকুরের ব্যবহার বন্ধে বিক্ষোভ
ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে  কুকুরের ওপর প্রাণঘাতী হার্ট ফেইলিওর পরীক্ষার প্রতিবাদে বিক্ষোভ/Clarence Tabb Jr./The Detroit News.

ডেট্রয়েট, ০৪ আগস্ট : ওয়েন স্টেট ইউনিভার্সিটির মেডিকেল গবেষণায় কুকুর ব্যবহারের বিরুদ্ধে বুধবার একটি অ্যাক্টিভিস্ট গ্রুপ বিক্ষোভ প্রদর্শন করেছে। নতুন ডাব্লুএসইউ সভাপতি কিম্বার্লি অ্যান্ড্রুজ এস্পিকে তার পোস্টের দ্বিতীয় দিনে তার প্রথম বিতর্কের মুখোমুখি করে। 
চিকিৎসা শিক্ষা ও গবেষণায় প্রাণীর ব্যবহারের বিকল্প প্রচারের জন্য কাজ করা একটি অলাভজনক সংস্থা ফিজিশিয়ানস কমিটি ফর রেসপন্সিবল মেডিসিন আয়োজিত এই বিক্ষোভে প্রায় দুই ডজন মানুষ অংশ নেন। ডাব্লুএসইউ ১৯৯১ সাল থেকে তার গবেষণায় কুকুর ব্যবহার করে আসছে, যারা বৈজ্ঞানিক গবেষণায় প্রাণীর ব্যবহারের নৈতিকভাবে বিরোধিতা করে তাদের জন্য একটি দীর্ঘস্থায়ী সমস্যা। ডাব্লুএসইউ বলছে যে তাদের গবেষণায় প্রাণীর ব্যবহার বিরল এবং কুকুরগুলি কনজেসটিভ হার্ট ফেইলিওর এবং উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য নতুন কৌশল খুঁজে পেতে ব্যবহৃত হয়। অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানও গবেষণা ও প্রশিক্ষণের জন্য প্রাণী ব্যবহার করে। ফিজিশিয়ানস কমিটি ফর রেসপন্সিবল মেডিসিন বলছে, এটা ভুল। বিক্ষোভ চলাকালীন, পিসিআরএম নেতারা মিশিগান জুড়ে ১০৪,২৪৩ জন লোকের স্বাক্ষরসহ ডাব্লুএসইউ কর্মকর্তাদের কাছে পিটিশন পৌঁছে দিয়েছিলেন। পিসিআরএম-এর রিসার্চ অ্যাডভোকেসির পরিচালক রায়ান মার্কলে প্রেসিডেন্ট এস্পিকে ডাব্লুএসইউতে কুকুর গবেষণা বন্ধ করার জন্য পদক্ষেপ নিতে বলেছেন। আমরা সত্যিই আশা করছি যে তার অফিস এবং তিনি এই পরীক্ষাগুলি খুব নিবিড়ভাবে দেখবেন (এবং উপলব্ধি করবেন) যে তারা কিছুই অর্জন করতে পারেনি, মার্কলে বলেন। কার্ডিওভাসকুলার ডিজিজ মিশিগানে এক নম্বর ঘাতক, এটি দেশব্যাপীও এক নম্বর ঘাতক। অথচ ওয়েইন স্টেট এটি মোকাবেলায় এই পরীক্ষাগুলি নিয়ে কিছুই করছে না।
ডব্লিউএসইউ'র ১৩তম সভাপতি হিসেবে সোমবার কাজ শুরু করা এস্পির কোনো মন্তব্য পাওয়া যায়নি। ডাব্লুএসইউ প্রাণীদের সাথে জড়িত গবেষণার ব্যবহার সম্পর্কে একটি বিবৃতি জারি করে বলেছে যে এটি তুলনামূলকভাবে বিরল। ওয়েইন স্টেট র্ভাসিটিতে ইঁদুর বা ইঁদুর ব্যতীত অন্য প্রাণীর ব্যবহার অস্বাভাবিক হলেও আমাদের একটি ফেডারেল অর্থায়নে কুকুরজড়িত গবেষণা প্রকল্প রয়েছে যা কনজেসটিভ হার্ট ফেইলিওর এবং উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য নতুন কৌশল নিয়ে কাজ করছে, বিবৃতিতে বলা হয়েছে। এনআইএইচ এই গবেষণায় অর্থায়ন অব্যাহত রেখেছে কারণ এর বিজ্ঞানীরা ওয়েইন স্টেটের গবেষণা ডেটা এবং পিয়ার-রিভিউড জার্নাল নিবন্ধগুলি কার্ডিওভাসকুলার গবেষণায় মূল্যবান অবদান হিসাবে দেখেন। এই ক্ষেত্রে সমস্ত এনআইএইচ অনুদানের কেবল শীর্ষ ১০ শতাংশ অর্থায়ন করা হয়, তাই যদি গবেষণাটি উৎপাদনশীল এবং মূল্যবান না হয় তবে এটি ক্রমাগত প্রতিযোগিতামূলক তহবিল পাবে না।

ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে  কুকুরের ওপর প্রাণঘাতী হার্ট ফেইলিওর পরীক্ষার প্রতিবাদে বিক্ষোভ/Clarence Tabb Jr./The Detroit News.

গত বছর অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল একটি মতামত জারি করেছিলেন যে স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের উচিত ফেডারেল স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ প্রাণীদের মানবিক আচরণের জন্য নিয়ম তৈরি করা। ডি-প্লাইমাউথের স্টেট রিপ্রেজেন্টেটিভ ম্যাট কোলেজারের একটি চিঠির দ্বারা তার মতামত অনুপ্রাণিত হয়েছিল, যিনি ডাব্লুএসইউতে বিতর্কিত প্রাণী পরীক্ষার কারণে আংশিকভাবে এটির অনুরোধ করেছিলেন। নেসেল বলেন, তার মতামতের অর্থ এই নয় যে, এই নিয়ম ও নিবন্ধন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বর্তমানে চলমান প্রাণী পরীক্ষা বন্ধ করতে হবে। বিক্ষোভকারীরা বুধবার বলেছিলেন যে তারা এস্পিকে তার কাজের প্রথম দিনগুলিতে একটি বার্তা পাঠাতে চেয়েছিলেন। ৫৯ বছর বয়সী গেইল বোম্যান বলেন, আমরা চাই প্রেসিডেন্ট এস্পি তার নতুন দায়িত্বে অপ্রয়োজনীয় প্রাণী পরীক্ষার বিষয়টি বিবেচনা করবেন এবং জানেন যে সিমুলেটেড টেস্টিং এবং অন্যান্য পদ্ধতি যা আরও কার্যকর এবং মানবিক, উপলব্ধ। ৭০ বছর বয়সী পল রিগ্যান এর আগেও গবেষণায় ডব্লিউএসইউ'র প্রাণী ব্যবহারের প্রতিবাদ করেছেন এবং বলেছেন যে তিনি আবারও প্রতিবাদ করছেন কারণ এই বিষয়ে কোনও অগ্রগতি হয়নি। আমি গত বছর এখানে ছিলাম এবং যে বিষয়টি আমাকে সত্যিই বিরক্ত করেছিল তা হ'ল আরও একটি বছর কেটে গেছে এবং এই প্রাণীগুলি আরও ১২ মাস এই নির্যাতনের শিকার হচ্ছে,  তিনি বলেছিলেন।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
প্রতিবেদকের তথ্য