আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

সেক্সে আগ্রহ হারাচ্ছে তরুণরা, কিন্তু কেন?

  • আপলোড সময় : ২২-০৮-২০২৩ ০৩:১৪:৪৯ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ২২-০৮-২০২৩ ০৩:১৪:৪৯ পূর্বাহ্ন
সেক্সে আগ্রহ হারাচ্ছে তরুণরা, কিন্তু কেন?
ছবি : পিক্সাবে

ক্যালিফোর্নিয়া, ২২ আগস্ট : ভিভিয়ান রোডস ভেবেছিলেন তিনি শেষ পর্যন্ত যৌন সম্পর্ক করবেন। তিনি ওয়াশিংটন রাজ্যের একটি খ্রিস্টান পরিবারে বেড়ে উঠেছিলেন এবং ভেবেছিলেন বিয়ের আগে যৌনতা চূড়ান্তভাবে বিদ্রোহের মতো হবে। কিন্তু তারপর তিনি তার কলেজে আসলেন এবং চলে গেলেন। কিন্তু যৌনমিলন হয়নি। এমনকি ফ্লার্ট করাও তারা কাছে "অপ্রাকৃতিক মনে হয়েছিল," তিনি বলেছিলেন।
তার বয়স যখন ২০ এর দশকের গোড়ার দিকে, তখন তিনি টাম্বলারে এমন কাউকে দেখেছিলেন যাকে তিনি অনুসরণ করেছিলেন, তবে যৌন মিলন হয়নি তাদের মধ্যে। এখনও তার কারও প্রতি রোমান্টিক অনুভূতি তৈরি করতে হয়নি। যৌনতার শারীরিক কাজটি তার কাছে আকর্ষণীয় মনে হয়নি।
লস অ্যাঞ্জেলেসে নার্সিং সহকারী হিসেবে কাজ করা ২৮ বছর বয়সী রোডস বলেন, "কিছু লোক মনে করে যে এটি অন্য লোকেদের লজ্জা দেওয়ার বিষয়। কিন্তু তা নয়।" "আমি আনন্দিত যে লোকেরা এটি নিয়ে মজা করে। কিন্তু আমি মনে করি যৌনতা একধরনের স্থূল বিষয়। এটি খুব অগোছালো বলে মনে হয় এবং এটি এমন দুর্বল বিষয় যা আমি মনে করি খুব অস্বস্তিকর হবে।" গবেষকরা বলছেন, এর পেছনে কিছু কারণ রয়েছে। যেমন- প্রযুক্তি, ভারী একাডেমিক সময়সূচী এবং বেড়ে ওঠার সামগ্রিক প্রক্রিয়া ধীর গতির হওয়া। এখনকার প্রজন্মরা পিতামাতা এবং দাদা-দাদির প্রজন্মের তুলনায় কম অংশীদারদের সাথে কম যৌন সম্পর্ক করছে। কোভিড-১৯ মহামারীর সামাজিক বিচ্ছিন্নতা এবং সংক্রমণের ভীতি নিঃসন্দেহে এই পরিবর্তনে ভূমিকা রেখেছে। তবে গবেষকরা বলছেন যে এটি পুরো গল্প নয়: গবেষণার একটি কঠিন সংস্থার তথ্য অনুসারে "যৌনতার জন্য কোনও তাড়াহুড়ো নয়" এমন প্রবণতা মহামারীর পূর্ববর্তীতে ছিল। ইউসিএলএ তার বার্ষিক ক্যালিফোর্নিয়ায় স্বাস্থ্য সাক্ষাৎকার সমীক্ষার মাধ্যমে বছরের পর বছর ধরে আচরণগত প্রবণতা ট্র্যাক করছে, যা দেশের বৃহত্তম রাজ্যের স্বাস্থ্য জরিপ। এটিতে যৌন কার্যকলাপ সম্পর্কে প্রশ্ন অন্তর্ভুক্ত ছিল। ২০২১ সালের সমীক্ষায় দেখা গেছে, ১৮ থেকে ৩০ বছর বয়সী তরুণ ক্যালিফোর্নিয়াবাসীর সংখ্যা যারা পূর্ববর্তী বছরে কোন যৌন সঙ্গী না থাকার অভিযোগ করেছে তাদের সংখ্যা এক দশকের সর্বোচ্চ ৩৮%-এ পৌঁছেছে। ২০১১ সালে ২২% যুবক পূর্ববর্তী বছরে কোন যৌন সঙ্গী না থাকার কথা জানিয়েছিল এবং দশকের অগ্রগতির সাথে এই শতাংশ মোটামুটিভাবে স্থিরভাবে বেড়েছে। ৩৫ থেকে ৫০ বছর বয়সী ক্যালিফোর্নিয়ার প্রাপ্তবয়স্ক যারা ইউসিএলএ -এর ২০২১ সালের সমীক্ষায় অংশ নিয়েছিল তাদের মধ্যেও ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত যৌনতা পরিহারের হার বৃদ্ধি পেয়েছে। কিন্তু সেই সময়সীমার মধ্যে যৌন সঙ্গম না করার উত্তরদাতাদের হার ৯% থেকে ১৪% বেড়েছে, যদিও বৃদ্ধি ততটা ছিল না।  তরুণ প্রাপ্তবয়স্কদের যৌনতা ত্যাগ করার বিস্তৃত প্রবণতা জাতীয়ভাবে সত্য।
ইউনিভার্সিটি অফ শিকাগোর জেনারেল সোশ্যাল সার্ভে কয়েক দশক ধরে আমেরিকানদের আচরণগত প্রবণতার পরিবর্তন অনুসরণ করে চলেছে। এতে দেখা গেছে, ২০২১ সালের জরিপে জেনারেশন জেড পুরুষদের মধ্যে ১০ জনের মধ্যে ৩ জন (১৮ থেকে ২৫ বছর বয়সী) যারাে আগের বছর যৌন মিলন করেনি। সান দিয়েগো স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক জিন টোয়েঞ্জের মতে, চারজন জেন জেড নারীর মধ্যে একজনও আগের বছর কোনো যৌন মিলন করেননি বলে জানিয়েছেন।  টুয়েঞ্জ বলেন, এমন একটি যুগে যেখানে হুক-আপগুলি ডেটিং অ্যাপে ডান সোয়াইপের মতো সীমাহীন বলে মনে হতে পারে, এটি অনুমান করা সহজ যে জেন জেডের তাদের জীবনের সময়টি যৌনভাবে কাটানো উচিত। কিন্তু সেভাবে খেলা হচ্ছে না।  যিনি তার বই "জেনারেশনস" এর তথ্য পর্যালোচনা করেছেন।
টুয়েঞ্জ বলেন, প্রায় দুই দশক ধরে যৌন মিলনের হ্রাস পাচ্ছে। তিনি যৌন সম্পর্কের ধীরগতির জন্য সবচেয়ে উল্লেখযোগ্যভাবে দায়ী করেছেন যাকে তাহলো জীবনের গতিই ধীর হয়ে যাওয়া। অল্পবয়সীরা ঠিক ততটা দ্রুত বেড়ে উঠছে না যতটা তাদের আগের প্রজন্ম হয়েছিল। তারা তাদের ড্রাইভিং লাইসেন্স পাচ্ছে দেরিতে, কলেজে যাচ্ছে দেরিতে। আর তারা তাদের বাবা-মায়ের সাথে অনেক বেশি সময় ধরে বাড়িতে থাকে। তিনি বলেন, যে সময়ে এবং যে স্থানে মানুষ দীর্ঘদিন বাঁচে সেখানে জীবনের গতিও ধীর করে দেয়। তাই কিশোর, তরুণ ও প্রাপ্তবয়স্কদের মধ্যে ডেটিং, রোমান্টিক সম্পর্ক এবং যৌনতার কাজটিও ধীর হয়ে যাচ্ছে।"
১৮ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে প্রায় ৫২% ২০২১ সালে একজন যৌন সঙ্গী থাকার কথা জানিয়েছে যা ২০২০ সালে বেশি ছিল বলে ইউসিএলএ রিপোর্টে উঠে এসেছে। দুই বা ততোধিক যৌন সঙ্গী থাকার কথা বলেছে এমন তরুণ প্রাপ্তবয়স্কদের অনুপাতও কমেছে। ২০১১ সালের ২৩% থেকে কমে ২০২১ সালে ১০% হয়েছে। যদিও মহামারীর বছরগুলিতে যৌনতা হ্রাস পেয়েছে, বিশেষ করে করোনার সময় ডেটিং জটিল করে তুলেছে।
২০২০ এবং ২০২১ সালে মহামারী বাড়ার সাথে সাথে অনেক লোক তাদের সামাজিক সম্পর্ককে সংকীর্ণ করে তুলেছিল। যুবকদের তাদের সামাজিক যোগাযোগের জন্য সেলফোন এবং অ্যাপের উপর নির্ভরতা তখনই তীব্র হয় যখন ব্যক্তিগতভাবে দেখা-সাক্ষাৎ গুরুতর অসুস্থতার ঝুঁকি তৈরি করে। সাধারণভাবে, ডেটিং অ্যাপের যুগের লোকেরা বলে যে তারা মনে করে, ব্যক্তিগতভাবে কারও সাথে দেখা করা হচ্ছে কারো সাথে সম্পর্ক শুরু করার সূচনা। তারা বলছেন, একটি পানশালা বা ডান্স ক্লাবে সুযোগের মুখোমুখি হওয়া - মনে হয় নস্টালজিয়ার একটা টুকরো। এমনকি টেক্সটিং এবং ভিডিও চ্যাটের মাধ্যমে বন্ধুত্ব ক্রমবর্ধমানভাবে বাড়ছে।
ইউসি আরভিনের মনস্তাত্ত্বিক বিজ্ঞানের অধ্যাপক জেসিকা বোরেলি বলেন, "আপনি যখন তাদের সাথে কথা বলবেন তখন অনেক যুবক বলবে তাদের সেরা বন্ধু হচ্ছে তারা, যাদের সাথে তাদের কখনও দেখা হয়নি।" "কখনও কখনও তারা দেশের বিভিন্ন স্থানে বা অন্য দেশে বাস করে এবং তবুও তাদের সাথে তাদের খুব ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। … ব্যক্তিগত ইন্টারফেসটি ঘনিষ্ঠতার বিকাশের জন্য প্রায় ততটা অপরিহার্য নয় যতটা বয়স্ক লোকেদের জন্য হতে পারে।"
২২ বছর বয়সী ইভানা জুনিগা সম্প্রতি ইউসি আরভিন থেকে মনস্তাত্ত্বিক বিজ্ঞানে ডিগ্রি নিয়ে স্নাতক হয়েছেন। তিনি বলেছেন তার সহকর্মীরা শিক্ষা এবং কর্মজীবনের দিকে মনোনিবেশ করার জন্য যৌনতা এবং রোম্যান্সে দেরি করেছে ৷ জুনিগা, যিনি উভকামী, প্রায় চার বছর ধরে তার সঙ্গীর সাথে আছেন। কিন্তু তাদের যৌন জীবন বিক্ষিপ্ত। তিনি বলেন, তারা স্নাতক হওয়ার আগে ঘনিষ্ঠ ছিলেন না। "আমি সত্যিই আমার পড়াশোনা নিয়ে ব্যস্ত ছিলাম, এবং আমি যা করছি তার জন্য আমি সবসময় চাপে থাকি," তিনি বলেছিলেন। "আমার লিবিডো সবসময় আঘাত করে এবং আমি সত্যিই যৌনতা সম্পর্কে কখনও চিন্তা করি না।"
যৌনতাহীন ঘটনা পপ সংস্কৃতিতে তার পথ তৈরি করেছে। সেই দিনগুলি চলে গেছে যখন বারগুলিতে মিট-কিউটস যা ওয়ান-নাইট স্ট্যান্ড এবং কলেজ পার্টিতে যৌনতা ছিল ফিল্মের জুটির মূল ভিত্তি। এই বছর মুক্তি পাওয়া "নো হার্ড ফিলিংস"-এ, একজন ৩২ বছর বয়সী মহিলাকে "হেলিকপ্টার বাবা-মা" তাদের লাজুক ১৯ বছর বয়সী ছেলের কুমারিত্ব নষ্ট করার জন্য ভাড়া করে। একটি পার্টিতে মহিলা উন্মত্তভাবে তার ডেট খুঁজতে গিয়ে বেডরুমের দরজা খুলে দেয় যেখানে সে আশা করে চাদরে জটলা থাকা লোকদের খুঁজে পাবেন। পরিবর্তে, তিনি দেখতে পান যে কিশোর-কিশোরীরা বিছানায় পাশাপাশি বসে আছে, পুরোপুরি পোশাক পরেছে, তাদের ফোন স্ক্রোল করছে বা ভার্চুয়াল রিয়েলিটি গেম খেলছে। বিস্মিত হয়ে সে চিৎকার করে বলে, "কেউ কি আর আসে না?" যদিও শারীরিক সম্পর্কের জন্য অপেক্ষা করার ব্যবহারিক সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে যৌন সংক্রামিত রোগের ঝুঁকি এবং অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি। টুয়েঞ্জ যুক্তি দিয়েছিলেন যে তরুণদের যৌনতা পরিত্যাগ করার এবং আরও বিস্তৃতভাবে বলতে গেলে ঘনিষ্ঠতার নেতিবাচক দিকগুলিও রয়েছে। স্মার্টফোন এবং সোশ্যাল মিডিয়ার উত্থানে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে অসুখী এবং বিষণ্ণতা সর্বকালের সর্বোচ্চ ধাপে রয়েছে। তিনি উদ্বেগের সাথে জন্মের হারে ক্রমাগত হ্রাসের কথা উল্লেখ করেছেন। "এটি সামাজিক সুরক্ষা টিকে থাকতে পারে কিনা তা নিয়ে প্রশ্ন তৈরি করে," টুয়েঞ্জ বলেন। " এই সমাজ ব্যবস্থায় বয়স্ক লোকদের সমর্থন করার জন্য কি যথেষ্ট তরুণ কর্মী থাকবে? নার্সিং হোমে এবং সহায়তা-যত্ন সুবিধাগুলিতে বয়স্ক লোকদের যত্ন নেওয়ার জন্য কি যথেষ্ট তরুণ কর্মী থাকবে?"
জুনিগা, যিনি ক্লিনিকাল সাইকোলজিতে ডক্টরেট করার পরিকল্পনা করছেন, তিনি সন্তান ধারণের জন্য তার শিক্ষা বা কর্মজীবনকে থামানোর কল্পনা করতে পারেন না। তাই নিরাপদ যৌনতা বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন। অন্যদের সাক্ষাত্কারে বলা হয়েছে যে "ভয়ংকর গল্প"। বন্ধুরা হার্পিস বা অন্যান্য যৌন সংক্রামিত সংক্রমণে আক্রান্ত হয়েছিল যা তাদের নৈমিত্তিক যৌনতা থেকে বিরত রেখেছিল। "আমি আমার পড়াশুনাকে খুব বেশি প্রাধান্য দিই এবং আমি একজন মা হওয়ার জন্য শিক্ষাকে গৌন বিষয় হিসেবে বেছে নেওয়ার চিন্তা করতে পারি না," জুনিগা বলেছিলেন। "আপনি যে আয়ের শ্রেনীতে জন্মগ্রহণ করেছেন তা থেকে বেরিয়ে আসা খুব কঠিন, এবং এটি করার একটি খুব নিরাপদ উপায় হল শিক্ষার মাধ্যমে।"
রোডসের মতে, সেক্স না করা সামাজিক মিথস্ক্রিয়া থেকে অনেক চাপ কেড়ে নিয়েছে। এটি আমাকে বিশ্রাম দেয়, তিনি বলেছিলেন। এমন নয় যে আমি কেমন দেখতে বা কীভাবে অন্যদের কাছে আসি তা নিয়ে আমি চিন্তা করি না।সেক্স না করা সামাজিক ক্ষেত্রে কম চাপ তৈরি করেছে। কারণ এতে তিনি বেশি সময় পেয়েছেন। তবে তিনি বলেন, "এটা এমন নয় যে আমি কেমন দেখতে বা আমি অন্য লোকেদের কাছে কীভাবে আসি তা নিয়ে আমি চিন্তা করি না ৷"
রোডস এই ধারণার বিরুদ্ধে যে যৌনতা থেকে দূরে থাকা এক ধরণের সামাজিক সমস্যা যা "স্থির" করা দরকার। এটি এমন একটি লক্ষণও হতে পারে যে তরুণদের তাদের শরীর এবং আকাঙ্ক্ষার উপর আরও বেশি নিয়ন্ত্রণ রয়েছে, তিনি বলেছিলেন। "হয়তো আপনাকে সব সময় যৌন মিলন করতে হবে না," রোডস বলেছিলেন। "হয়তো আপনি যদি আপনার জীবনে অন্য কিছু করছেন এবং আপনি অন্যান্য বিষয়কে অগ্রাধিকার দিয়েছেন, বা আপনি এটিকে খুব গুরুত্বসহকারে অনুভব করছেন না, তবে এটি একটি ভাল জবাব হতে পারে।"
সূত্র : লস অ্যাঞ্জেলেস টাইমস/দ্য ডেট্রয়েট নিউজ

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল