আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

এমএসইউ’র ক্রীড়া চিকিৎসক নাসারের যৌন হয়রানির তদন্তের নথি প্রকাশের দাবি 

  • আপলোড সময় : ১০-০৯-২০২৩ ০২:৪৭:০৪ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১০-০৯-২০২৩ ০২:৪৭:০৪ পূর্বাহ্ন
এমএসইউ’র ক্রীড়া চিকিৎসক নাসারের যৌন হয়রানির তদন্তের নথি প্রকাশের দাবি 
গত ২১ এপ্রিল মিশিগান অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল দ্বারা অনুরোধ করা ল্যারি নাসার কেলেঙ্কারি সম্পর্কিত নথি প্রকাশ না করার বোর্ডের সিদ্ধান্তের বিষয়ে  মিডিয়াকে সম্বোধন করেছেন মিশিগান স্টেট ইউনিভার্সিটি বোর্ডের চেয়ারম্যান  রেমা ভাসার/Photo : Jose Juarez, Special To Detroit News.

ইস্ট ল্যান্সিং, ১০ সেপ্টেম্বর : মিশিগান স্টেট ইউনিভার্সিটি যৌন নিপীড়নের শিকার ছয়জন সিরিয়াল নীপিড়নকারী ল্যারি নাসারের বিরুদ্ধে করা তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি জানিয়েছেন। তারা ৬,০০০ পৃষ্ঠার নথি প্রকাশ করে সবাইকে সত্যটা জানানোর দাবি করেছেন। তারা বলেছেন, এতে যে দায়ী সবাই শাস্তি পেয়েছে সেটা জনগনকে  জানতে হবে। প্রয়োজনে এটা প্রকাশ করা যাবে কিনা সেই বিষয়ে ভোটাভুটির আয়োজন করারও দাবি জানিয়েছে নীপিড়নের শিকার হতভাগা  নারীরা।
মিশিগান স্টেট ইউনিভার্সিটির ট্রাস্টি নথিগুলো প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। এটা দীর্ঘস্থায়ী সমস্যা হিসেবে রয়ে গেছে। ২০১৮ সালে ল্যারি নাসারকে ১৭৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। ২৬৫ মেয়েকে' যৌন হেনস্থা করেছেন আমেরিকার জিমন্যাস্টিকস দলের সাবেক চিকিৎসক ল্যারি নাসার। শিশু পর্নোগ্রাফির জন্যও তাকে কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।এমএসইউ ট্রাস্টিরা নথি প্রকাশ করতে বোর্ডের অস্বীকৃতির কারণ হিসাবে অ্যাটর্নি-ক্লায়েন্টের বিশেষাধিকার রয়েছে বলে জানিয়েছেন। অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল ২০২১ সালে এমএসইউ কীভাবে কেলেঙ্কারিটি পরিচালনা করেছিল সে সম্পর্কে তার অফিসের অফিসিয়াল তদন্ত বন্ধ করে দিয়েছিল। কিন্তু এই বসন্তের শুরুতে নথি প্রকাশের জন্য তার অনুরোধ পুনরুত্থিত করেছিল।
ট্রাস্টিরা আবার ইঙ্গিত দিয়েছেন যে বোর্ড অ্যাটর্নি-ক্লায়েন্টের বিশেষাধিকার ত্যাগ করবে না এবং নথিগুলিও প্রকাশ করবে না। এর ফলে গত জুলাই মাসে প্যারেন্টস অব সিস্টার সার্ভাইভারস এনগেজ বিশ্ববিদ্যালয় এবং বোর্ডের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল। মামলায় অভিযোগ করা হয়েছে, ক্লোজড ডোর আলোচনার মাধ্যমে নথি না প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেটা নীপিড়নকারীদের অধিকারকে লংঘন ঘটিয়েছে। "কেন আমরা এখনও এখানে, কথা বলছি?" এমএসইউ’র প্রাক্তন শিক্ষার্থী এবং রচেস্টার হিলসের বাসিন্দা জেনিফার হেইস এ কথা বলেছেন। তিনি বলেন, "আমাদের নথির বিষয়ে জানা দরকার। সবাই নিজের বোনের বেঁচে থাকার জন্য এগিয়ে আসুন। আমাদের জানতে হবে ন্যায়বিচার হয়েছে এবং প্রত্যেককে শাস্তি দেয়া হয়েছে।"
সঠিক কাজটি করুন বলে দাবি করেছেন ক্রিস্টিন নাগেল। তিনি বোর্ডের সামনেও কথা বলেছিলেন। আমরা আর কোনো অপূর্ণ প্রতিশ্রুতি চাই না।" আরেক মহিলা আলেক্সিস হ্যাজেন বলেন, "এটি কোনও নৈতিক অনুশীলন নয়।" "আমরা সত্যিকারের মানুষ হিসেবে জীবনযাপন করার চেষ্টা করছি।" তিনি বলেছিলেন, "আপনাদের কাছ থেকে সঠিক জিনিসটি পাওয়ার জন্য অপেক্ষা করছি।" কিন্তু বোর্ড কোনো ভোট না নিয়ে বছরের প্রথম সভা স্থগিত করে। চেয়ারম্যান রেমা ভাসার সভা শেষে তার মন্তব্যের সময় বেঁচে থাকা ব্যক্তিদের সাথে কথা বলেন। "আমি তোমার সাহসিকতার প্রশংসা করতে চাই," ভাসার বললেন। "আপনার সমস্ত গল্প শুনতে এবং বারবার আপনার সমস্ত উদ্বেগ শোনা আমার কাছে হৃদয় বিদারক। আমি আমার যথাসাধ্য চেষ্টা করছি। আমি আপনার কথা শুনছি। এবং আমি আমার সেরা কাজটাই করছি।"

অ্যাঞ্জেলিকা মার্টিনেজ-ম্যাকঘি গত বৃহস্পতিবার,  ইস্ট ল্যান্সিংয়ে মিশিগান স্টেট ইউনিভার্সিটির ট্রাস্টিদের বিরুদ্ধে নাসার নথি প্রকাশের ক্ষেত্রে গোপন ভোটের অভিযোগে দায়ের করা একটি মামলার বিষয়ে কথা বলেছেন/Beth LeBlanc, The Detroit News

ট্রাস্টি স্যান্ডি পিয়ার্স ভাসারের মন্তব্যের প্রতিধ্বনি করে বলেছেন, "আমরা আপনাদের কথা শুনছি।" তিনি বলেন, "আপনি যদি মনে করেন আমরা নই, আমি চাই আপনি আমাদের হৃদয়ের কথা জানুন যে আমরা আছি। আমরা বর্তমান এবং ভবিষ্যতের বিশ্ববিদ্যালয়ের জন্য সেরা সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছি।" বৈঠকের পরে ভাসার বলেছিলেন যে বিশ্ববিদ্যালয়ের বীমাকারীদের সাথে জড়িত মামলার বিরোধ শেষ করেছে এবং তিনি নিশ্চিত নন যে পরবর্তীতে কী হবে। "আমরা বিশেষাধিকার ত্যাগ করছি না," তিনি বলেছিলেন। "আমি এটা বজায় রাখব।" বৈঠকের সময় মহিলারা একে একে ট্রাস্টিদের ডেকেছিলেন এবং নাসার কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে বোর্ডের কাছে জবাবদিহিতা আনতে এক প্ল্যাটফর্মে তারা দাঁড়িয়েছেন এবং সেটা মনে করিয়ে দেন। এরপর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে। অ্যাটর্নি আজম এল্ডার, যিনি তার মামলায় বেঁচে থাকা ব্যক্তিদের প্রতিনিধিত্ব করছেন, ট্রাস্টিদের উদ্দেশে বলেছেন "সাহস থাকলে শুধু ভোট দিন। বেঁচে থাকাদের জানান আপনি কোথায় আছেন।" মামলাটি ওপেন মিটিং অ্যাক্টের লঙ্ঘনের অভিযোগ করে এবং যুক্তি দেয় যে ট্রাস্টিরা হাজার হাজার নথি গোপন রাখার জন্য বন্ধ দরজার পিছনে একটি আলোচনা এবং কিছু নিয়মের ভোট করেছিল। নাসার কেলেঙ্কারির পর থেকে নির্বাচিত বোর্ড সদস্যদের অনেকেই স্বচ্ছতার বিষয়ে প্রচারণা চালিয়েছেন বলে এল্ডার জানান। তিনি আরও জানান, "তাদের প্রচারের সময় তারা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা না হলে তারা এখানে থাকতেন না।" তিনি বলেছিলেন, "যখন আপনার রাজনীতিবিদ আপনাকে কেবল কথার ফুলঝুরি শোনায় এবং তারপর যখন তারা নির্বাচিত হয়, তখন তারা মুখ থুবড়ে পড়ে এবং আপনাকে উপেক্ষা করে।"
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত