আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

ধর্মঘট এড়াতে ইউএডব্লিউর সাথে গঠনমূলক আলোচনা : স্টেলান্টিস

  • আপলোড সময় : ১৩-০৯-২০২৩ ০১:২৫:২৫ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৩-০৯-২০২৩ ০১:২৫:২৫ পূর্বাহ্ন
ধর্মঘট এড়াতে ইউএডব্লিউর সাথে গঠনমূলক আলোচনা : স্টেলান্টিস
ডেট্রয়েটের স্টেলান্টিস ম্যাক অ্যাসেম্বলি কমপ্লেক্সের বডি চেসিস ডেকিং লাইনে কাজ করছেন উৎপাদন অপারেটর এরিকা লিভিংস্টন/Photo : Andy Morrison, The Detroit News

ডেট্রয়েট, ১৩ সেপ্টেম্বর : গাড়ি নির্মাতা স্টেলান্টিস এনভি সোমবার জানিয়েছে যে এটি একটি নতুন শ্রম চুক্তির অংশ হিসাবে ইউনাইটেড অটো ওয়ার্কার্সের সাথে স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থার বিষয়ে অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে এবং ইউনিয়নে তার দ্বিতীয় অর্থনৈতিক প্রস্তাব জমা দিচ্ছে।
কোম্পানিটি ইউনিয়নের সাথে তার বর্তমান চুক্তির মেয়াদ আগামী বৃহস্পতিবার সন্ধ্যা শেষ হওয়ার আগে বিস্তারিত বিবরণ জানাতে অস্বীকার করেছে। ইউএডব্লিউ প্রেসিডেন্ট শন ফেইন বলেছেন, এর মধ্যে কোনো সম্ভাব্য চুক্তি না হলে ইউএডব্লিউ সদস্যরা ধর্মঘট করবে। ইস্ট ল্যানসিং কনসাল্টিং ফার্ম অ্যান্ডারসন ইকোনমিক গ্রুপের হিসাব অনুযায়ী, ক্রাইসলার, ডজ, রাম এবং অন্যান্য গাড়ি উৎপাদনকারী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির ১০ দিনের ধর্মঘটের ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ১.১৮৩ বিলিয়ন ডলার ক্ষতি হতে পারে। "এখনও আরও কাজ বাকি আছে, কিন্তু আমরা জানি যে স্টেলান্টিস এবং ইউএডব্লিউ-এর এই আলোচনায় একটি যৌথ আগ্রহ রয়েছে: একটি চুক্তিতে পৌঁছানো যা আমাদের কর্মচারী এবং তাদের পরিবারের জন্য ভবিষ্যত সুরক্ষিত করবে," মানব সম্পদের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (উত্তর আমেরিকা) টবিন উইলিয়ামস কর্মীদের একটি ইমেল বলেছেন। তিনি জানান, "আমরা একটি ভাল পথে রয়েছি এবং আমাদের কর্মীদের এবং আমাদের গ্রাহকদের উপর নেতিবাচক প্রভাব ফেলবে এমন কিছু হবে না। কাজ বন্ধ ছাড়াই একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছাতে প্রতিশ্রুতিবদ্ধ আমরা।"
ওয়ার্কিং ফ্যামিলি পার্টির দ্বারা আয়োজিত একটি ভার্চুয়াল সমাবেশের সময় ফেইন বলেছিলেন যে তিনি সপ্তাহান্তে জেনারেল মোটরস কোং এবং ফোর্ড মোটর কোং এর সাথে বৈঠক করেছিলেন এবং সোমবার স্টেলান্টিসের সাথে বৈঠক করেছিলেন। তিনি আলোচনাগুলিকে "খুব ধীর গতিতে চলছে বলে জানান। আমাদের চার দিনের মধ্যে অনেক দূর যেতে হবে বলেও উল্লেখ করেন তিনি।
সোমবার এক বিবৃতিতে, ফেইন বলেছেন যে তিনি ডেট্রয়েট ২৪/৭ এ আলোচনার জন্য প্রস্তুত। জানা গেছে, ফেইন বুধবার তার নিজের শহর ইন্ডিয়ানার কোকোমোতে একটি সমাবেশে যোগ দেবেন। "এক মাসেরও বেশি সময় ধরে কোনো সাড়া না পাওয়া সত্ত্বেও যখন সিইওরা একটি গুরুতর প্রস্তাব দিতে প্রস্তুত, আমরা দিন বা রাতে সেখানে থাকব," তিনি বলেছিলেন। "এটি দুর্ভাগ্যজনক যে কোম্পানিগুলি ১,৫০,০০০ স্বয়ংক্রিয় শ্রমিক, আমাদের পরিবার এবং আমাদের সম্প্রদায়ের চাহিদার উপর দৃষ্টি নিবদ্ধ করার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেছে।"
স্টেলান্টিসের প্রথম প্রস্তাবে এর ৪৩,০০০ নিযুক্ত ইউনিয়ন কর্মীদের বেশিরভাগের জন্য ১৪.৫% মজুরি বৃদ্ধি, মুদ্রাস্ফীতি সুরক্ষা বোনাস, খণ্ডকালীন সম্পূরক কর্মীদের জন্য প্রতি ঘন্টা মজুরি ২০ ডলার এবং ফুল-টাইম কর্মচারীদের জন্য শীর্ষ মজুরির একটি দ্রুত করার সময়সীমা অন্তর্ভুক্ত ছিল।
শুক্রবার একটি ফেসবুক লাইভস্ট্রিমে ফেইন মজুরি প্রস্তাবটিকে "গভীরভাবে অপর্যাপ্ত" বলে সমালোচনা করেছেন। ইউনিয়নের প্রাথমিক প্রস্তাবে ৪৬% মজুরি বৃদ্ধি, সমস্ত শ্রমিকদের জন্য পেনশন এবং অবসর গ্রহণকারী স্বাস্থ্যসেবা, জীবনযাত্রার ব্যয়-মজুরি সমন্বয় এবং ৪০ ঘন্টা হিসাবে ৩২-ঘন্টা কর্ম সপ্তাহের অন্তর্ভুক্ত। 
একটি বিনিয়োগকারী নোটে ওয়েডবুশ সিকিউরিটিজ ইনকর্পোরেটেড বিশ্লেষক ড্যানিয়েল আইভস লিখেছেন যে ধর্মঘটের ঝুঁকি অটোমেকারদের জন্য একটি "দুঃস্বপ্নের মতো।" বিশেষ করে যখন  জিএম এবং ফোর্ড, কারণ তারা বৈদ্যুতিক যানবাহনের দিকে বেশি মনোযোগী। আমরা কয়েক সপ্তাহ আগে ডেট্রয়েটে সময় কাটিয়েছি এবং অটো ইন্ডাস্ট্রিজুড়ে 'খুব নার্ভাস সময়' অনুভব করেছি কারণ এই আলোচনার উপর অনেক কিছু চলছে এবং সাম্প্রতিক ইউপিএস ইউনিয়ন চুক্তির ফলে এটি ইউএডাব্লু নেতৃত্বের উপর একটি বড় জয় দেওয়ার জন্য আরও চাপ সৃষ্টি করেছে, তিনি লিখেছেন। ফোর্ডের সিইও জিম ফারলি এবং জিএম সিইও মেরি বারা উভয়েই সামনে কিছু কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হয়েছেন এবং প্রাচীরের সাথে পিঠ মিলিয়ে নিজেকে খুঁজে পেয়েছেন কারণ ধর্মঘটের মুখোমুখি হওয়া বা পরবর্তী দশকের জন্য একটি বড় ব্যয় গ্রহণের বিকল্পগুলি এমন একটি গতিশীল বিষয় যা স্ট্রিট নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। স্টেলান্টিসের দ্বিতীয় কাউন্টারটি আসে যখন এটি তার শেয়ার বাইব্যাক প্রোগ্রামের তৃতীয় কিস্তিও ঘোষণা করে। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি সোমবার থেকে ১১ ডিসেম্বরের মধ্যে কোম্পানির জন্য ৫৩৭ মিলিয়ন ডলার (৫০০ মিলিয়ন ইউরো) পর্যন্ত কেনার জন্য একটি স্বতন্ত্র ফার্ম নিয়োগ করেছে, যা সেই সাধারণ শেয়ারগুলি বাতিল করবে। এই কিস্তিটি ফেব্রুয়ারিতে ঘোষিত ১.৬ বিলিয়ন ডলার (১.৫ বিলিয়ন ইউরো) কর্মসূচির একটি অংশ। সোমবার নিউ ইয়র্কে স্টেলান্টিসের শেয়ার ২.৫% বেড়ে ১৮.৬৯ ডলারে দাঁড়িয়েছে। তারা মিলান এবং প্যারিস উভয় ক্ষেত্রেই ২.২% বৃদ্ধি পেয়েছে। এদিকে, লভ্যাংশ এবং শেয়ার বাইব্যাক, তার চুক্তি প্রচারাভিযানের সময় ইউনিয়নের সমালোচনার লক্ষ্যবস্তু হয়েছে। ইউনিয়ন একটি নতুন মুনাফা ভাগাভাগির প্রস্তাব করেছে যা প্রতিটি কর্মীকে শেয়ার বাইব্যাক, লভ্যাংশ এবং নিয়মিত লভ্যাংশ বৃদ্ধিতে ব্যয় করা প্রতি১ মিলিয়ন ডলারের জন্য ২ ডলার সরবরাহ করবে। বর্তমান ফর্মুলার অধীনে, স্টেলান্টিস কর্মচারীরা ২০২২ সালের জন্য মুনাফা ভাগ করে নেওয়ার জন্য রেকর্ড ১৪,৭৬০ ডলার পেয়েছিলেন, যা তাদের ক্ষতিপূরণের ঘন্টা রক্ষণাবেক্ষণের জন্য রেট করা হয়েছিল। গত মাসে ফেইসবুকের এক লাইভস্ট্রিমে ফাইন বলেন, এই মুনাফা অর্জনের জন্য দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকা কর্মীদের পুরস্কৃত করার পরিবর্তে, বিগ থ্রি কোটি কোটি ডলার স্টক বাইব্যাক স্কিমগুলিতে বিনিয়োগ করেছে যা কৃত্রিমভাবে কোম্পানির শেয়ারের মূল্য বাড়িয়ে তোলে এবং কোম্পানির নির্বাহী এবং শীর্ষ ১% কে আরও সমৃদ্ধ করে। এই মুনাফা সম্ভব করে তোলা শ্রমিকদের কাছ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার লুট করা হয়েছে।
Source & Photo: http://detroitnews.com

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল